বাসস রাষ্ট্রপতি-৪ : শিশুসহ তরুণ প্রজন্মের মাঝে বন ও প্রতিবেশগত শিক্ষা ছড়িয়ে দেয়ার উপর রাষ্ট্রপতির গুরুত্বারোপ

188

বাসস রাষ্ট্রপতি-৪
আবদুল হামিদ-বাণী
শিশুসহ তরুণ প্রজন্মের মাঝে বন ও প্রতিবেশগত শিক্ষা ছড়িয়ে দেয়ার উপর রাষ্ট্রপতির গুরুত্বারোপ
ঢাকা, ১৯ জুন, ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ কোমলমতি শিশুসহ তরুণ প্রজন্মের মাঝে বন ও প্রতিবেশগত শিক্ষা ছড়িয়ে দেয়ার উপর গুরুত্বারোপ করে বলেছেন, ক্ষুধা দারিদ্যমুক্ত উন্নত বাংলাদেশ গড়ে তুলতে প্রকৃতি ও পরিবেশের সংরক্ষণ একান্ত প্রয়োজন।
তিনি বলেন, ‘তাহলেই আমরা সুস্থ ও সুন্দর পরিবেশসম্মত একটি সবুজ বাংলাদেশ গড়তে পারবো।’
রাষ্ট্রপতি আগামী কাল ২০ জুন জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০১৯ উপলক্ষে আজ দেয়া এক বাণীতে আরো বলেন, বৃক্ষ আমাদের অমূল্য সম্পদ। নির্মল পরিবেশ নিশ্চিতকরণ, জলবায়ু পবিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা, ঝড়-জলোচ্ছ্বাস থেকে জানমাল রক্ষায় বৃক্ষরাজি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
তিনি বলেন, গাছ বাতাস থেকে ক্ষতিকর কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে এবং আমাদের বেঁচে থাকার জন্য অতি প্রয়োজনীয় অক্সিজেন নিঃসরণ করে। তাই আমাদের নিজেদের অস্তিত্বের প্রয়োজনে অগ্রাধিকার ভিত্তিতে বন রক্ষায় কার্যকর ব্যবস্থা নিতে হবে।
আবদুল হামিদ বলেন, পতিত ও অব্যবহƒত স্থানসহ প্রয়োজনে নগরীর অট্টালিকার ছাদসমূহ এবং সড়কদ্বীপে বৃক্ষরোপণের মাধ্যমে ভূমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। পাশাপাশি সামাজিক বনায়ন কার্যক্রমকে আরও বেগবান করার মাধ্যমে সমগ্র জনপদকে সবুজে আচ্ছাদিত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তিনি সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান।
রাষ্ট্রপতি বলেন, পরিবেশ ও প্রতিবেশগত শিক্ষা ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এবারের জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘শিক্ষায় বন প্রতিবেশ, আধুনিক বাংলাদেশ’ যা অত্যন্ত সময়োপযোগী হয়েছে।
এ বছর ‘বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার ২০১৮’, ‘বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন ২০১৯’ পুরস্কারপ্রাপ্ত ও সামাজিক বনায়নে লভ্যাংশের চেকপ্রাপ্ত সবাইকে তিনি আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে সম্মিলিত প্রচেষ্টায় বৃক্ষরোপণ অভিযানের সফলতা কামনা করেন।
বাসস/তবি/কেসি/১৯১৬/শআ