প্রতি উপজেলায় একটি করে অটিজম কর্ণার চালু করা হবে : সমাজকল্যাণ মন্ত্রী

248

সংসদ ভবন, ১১ জুন, ২০১৯ (বাসস) : সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, দেশের প্রতি উপজেলায় একটি করে অটিজম কর্ণার চালু করা হবে।
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য বেগম হাবিবা রহমান খানের প্রশ্নের জবাবে বলেন, ‘প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী দেশের প্রতি উপজেলায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চালু করার পরিকল্পনা রয়েছে। এগুলো চালু হলে সেখানে একটি করে অটিজম কর্ণার চালু করা হবে।’
মন্ত্রী বলেন, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের মাধ্যমে ঢাকার মিরপুরে একটি অটিজম রির্সোস সেন্টার আছে। এছাড়া এ ফাউন্ডেশনের আওতায় দেশের ৬৪ জেলায় এবং ৩৯টি উপজেলায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চালু রয়েছে।
সরকারি দলের সদস্য শফিকুল ইসলাম শিমুলের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শিক্ষিত বেকার জনগোষ্ঠীকে ভাতা দেয়ার কোনো পরিকল্পনা সরকারের নেই।
সমাজকল্যাণ মন্ত্রী বলেন, বর্তমানে দেশের প্রতিটি জেলা সদরে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সমাজসেবা অধিদফতর একটি করে, সর্বমোট ৮৫টি সরকারি শিশু পরিবার (এতিমখানা) পরিচালিত হচ্ছে।
তিনি বলেন, প্রত্যেকটি উপজেলায় একটি করে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার নামে সরকারি এতিমখানা স্থাপনের বিষয়টি মন্ত্রণালয়ের এখতিয়ারভুক্ত।