বাসস দেশ-২০ : শতভাগ শ্রমিক বেতন-ভাতা পেয়েছে : বিজিএমইএ

385

বাসস দেশ-২০
বিজিএমইএ-প্রেস ব্রিফিং
শতভাগ শ্রমিক বেতন-ভাতা পেয়েছে : বিজিএমইএ
ঢাকা, ১৪ জুন, ২০১৮ (বাসস) : শতভাগ পোশাক কারখানার শ্রমিকরা মে মাসের বেতন ও ঈদ বোনাস (উৎসব ভাতা) পেয়েছেন বলে দাবি করেছে তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ। তাদের বক্তব্য বেতন-ভাতা পরিশোধের পাশাপাশি ইতোমধ্যে ৯০ শতাংশ কারখানায় ছুটি ঘোষণা করা হয়েছে। বাকী ১০ শতাংশ কারখানা আজকের মধ্যে ছুটি ঘোষণা করবে।
ঈদ সামনে রেখে বেতন-ভাতা পরিশোধের সর্বশেষ তথ্য এবং শ্রম পরিস্থিতির বিষয়ে জানাতে বৃহস্পতিবার বিজিএমইএ ঢাকায় নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি সিদ্দিকুর রহমান।
তিনি বলেন, ‘আমাদের জানামতে শতভাগ পোশাক কারখানায় শ্রমিকদের গত মাসের বেতন ও ঈদের বোনাস দেয়া হয়েছে।এর মধ্যে ৯০ শতাংশ কারখানায় ছুটি দেয়া হয়েছে। আজকের মধ্যে বাকি কারখানাগুলোতেও ছুটি ঘোষণা করা হবে।শ্রমিকরা অনেকেই বাড়ির পথে রওয়ানা হয়েছেন।’
সংবাদ সম্মেলনে জানানো হয়, ঈদের আগে বেতন ভাতা নিয়ে সমস্যা হতে পারে এমন কিছু কারখানার তালিকা বিজিএমইএ বিভিন্ন উৎস থেকে পেয়েছিল।এজন্য বিভিন্ন সংস্থা থেকে প্রাপ্ত এবং বিজিএমইএ এর ক্রাইসিস ম্যানেজমেন্ট সেলের তথ্য মোতাবেক মোট ১২০০ কারখানাকে নজরদারির মধ্যে আনা হয়।
সিদ্দিকুর রহমান জানান,বিজিএমইএর পক্ষ থেকে এসব কারখানা পরিদর্শন করা হয়।সংগঠনের সরাসরি হস্তক্ষেপে সমস্যাপূর্ণ ৩৫ টি কারখানার শ্রমিকদের বেতনভাতাদি নিশ্চিত করা হয়।
তিনি বলেন, ‘এ মুহূর্তে আমাদের হাতে বেতন ভাতা পরিশোধ বিষয়ে সমাধান করা হয়নি, এ রকম একটি কারখানাও নেই।’
সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বিজিএমইএ সভাপতি জানান, কিছু কারখানায় বেতন-ভাতা ও ছুটি দেয়ার পরও অস্থিরতা তৈরির চেষ্টা করা হয়েছে। এজন্য মে মাসের পুরো বেতন দেয়ার পরও কোন কোন কারখানায় জুনের ১০ দিনের বেতনও দেয়া হয়েছে, যাতে কোন অস্থিরতা তৈরি না হয়।
বাসস/এএসজি/আরআই/১৯৪৫/অমি