বাসস প্রধানমন্ত্রী-৪ : ওআইসি সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী কাল সৌদি আরবের উদ্দেশে জাপান ত্যাগ করবেন

526

বাসস প্রধানমন্ত্রী-৪
হাসিনা-জাপান-সৌদি আরব
ওআইসি সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী কাল সৌদি আরবের উদ্দেশে জাপান ত্যাগ করবেন
টোকিও, ৩০ মে, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানে চার দিনের সরকারি সফর শেষে অর্গ্যানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) ১৪তম সম্মেলনে যোগ দিতে কাল সৌদি আরবের উদ্দেশে টোকিও ত্যাগ করবেন।
প্রধানমন্ত্রী স্থানীয় সময় কাল সকাল ৯টা ২৫ মিনিটে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট(বিজি-১৫১২) যোগে টোকিওর হানেদা আন্তর্জাতিক বিমান বন্দর ত্যাগ করবেন।
জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তোশিকো আবে ও জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাবা ফাতিমা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানাবেন।
বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটটি সৌদি আরবের স্থানীয় সময় বিকেল ৫টা ২৫ মিনিটে জেদ্দার বাদশাহ্ আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। সেখান থেকে প্রধানমন্ত্রী ওআইসি সম্মেলনে যোগ দিতে মক্কা যাবেন।
প্রধানমন্ত্রী জাপান অবস্থানকালে দু’দেশের মধ্যে আড়াই বিলিয়ন ডলারের একটি সহযোগিতা চুক্তি সই হয়। তিনি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠক করেন। চুক্তি স্বাক্ষর শেষে একটি যৌথ বিবৃতি প্রকাশ করা হয়।
প্রধানমন্ত্রী টোকিওতে ২৫তম নিক্কেই আন্তর্জাতিক সম্মেলনে অন্যতম প্রধান বক্তা হিসেবে বক্তৃতা করেন। এছাড়া তিনি প্রবাসী বাংলাদেশীদের একটি সংবর্ধনা অনুষ্ঠানসহ বেশ কিছু অনুষ্ঠানে যোগ দেন।
প্রধানমন্ত্রী ত্রিদেশীয় সফরের উদ্দেশে ২৮ মে ঢাকা ত্যাগ করেন। তাঁর প্রথম গন্তব্য হলো জাপান। পরের গন্তব্য সৌদি আরব ও ফিনল্যান্ড। আগামী ৮ জুন তাঁর দেশে ফেরার কথা রয়েছে।
বাসস/এএইচজে/অনুবাদ-এইচএন/২১৩৫/এবিএইচ