বাসস দেশ-২৭ : আইএলও’র সম্মেলনে ভায়লেন্স ইস্যুতে বাংলাদেশ পক্ষে সমর্থন করার নীতিগত সিদ্ধান্ত

563

বাসস দেশ-২৭
আইএলও-সমর্থন
আইএলও’র সম্মেলনে ভায়লেন্স ইস্যুতে বাংলাদেশ পক্ষে সমর্থন করার নীতিগত সিদ্ধান্ত
ঢাকা, ২০ মে, ২০১৯ (বাসস) : আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলও’র প্রতিষ্ঠার শততম বার্ষিকীর শ্রম সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে ভায়লেন্স এন্ড হ্যারেজমেন্ট এ্যাগেইনেস্ট ওমেন এন্ড মেন কনভেনশনের বিষয়ে একটি প্রস্তাব সমর্থন করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।
আজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে ৬২তম জাতীয় ত্রি-পক্ষীয় পরামর্শ পরিষদ(টিসিসি) বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
আগামী মাসে আইএলও প্রতিষ্ঠার শততম বার্ষিকীর শ্রম সম্মেলনে জেনেভাতে অনুষ্ঠিত হবে।
সভায় অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সৈয়দ আহম্মদ ও ড. রেজাউল হক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক এ.কে.এম মিজানুর রহমান, বিকেএমই’র প্রথম ভাইস প্রেসিডেন্ট মনসুর আহমেদ, জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম এবং ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিলের মহাসচিব সালাউদ্দিন স্বপন অংশগ্রহণ করেন।
এ বিষয়ে খুঁটিনাটি খতিয়ে দেখার জন্য টিসিসির একটি কমিটি গঠনের প্রস্তাবের প্রেক্ষিতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে। কমিটির সদস্যগণ হলেন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব উম্মুল হাছনা, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন-বিইএফ এর সভাপতি কামরান টি রহমান, বিজিএমইএ এর সভাপতি রুবানা হক, বিইএফ এর সাধারণ সম্পাদক ফরুক আহমেদ এবং জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ। এ কমিটি বিষয়টির খুটিনাটি খতিয়ে দেখে একটি প্রস্তাবনা তৈরি করবে।
সভায় সদ্য প্রয়াত জাতীয় শ্রমিক লীগের সাবেক সাধারণ সম্পাদক ও বাংলাদেশ ইনষ্টিটিউট লেবার স্টাডিজ –বিলসের উপদেষ্টা পরিষদের সদস্য এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ট্রেড ইউনিয়ন নেতা রায় রমেশ চন্দ্র এর স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।
বাসস/সবি/এমএআর/২১২০/এসই