বাসস ক্রীড়া-২ : বিশ্বকাপে ভারতীয় দলের গুরুত্বপূর্ণ পরিসংখ্যান, রেকর্ডসমূহ

276

বাসস ক্রীড়া-২
বিশ্বকাপ-ভারত
বিশ্বকাপে ভারতীয় দলের গুরুত্বপূর্ণ পরিসংখ্যান, রেকর্ডসমূহ
ঢাকা, ১৭ মে, ২০১৯ (বাসস) : দশটি দল নিয়ে আগামী ৩০মে ইংল্যান্ড এন্ড ওয়েলসে শুরু হওয়া আইসিসি ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ দ্বাদশ আসরে ফেবারিটদের একটি ভারত। গত আসরে দলটি সেমফিাইনাল থেকে বিদায় নেয়।
এবার বিশ্ব আসরে দলটির কিছু পরিসংখ্যান ও রেকর্ডের দিকে চোখ বুলানো যাক।
ভারতের পারফরমেন্স : আইসিসি বিশ্বকাপ ইভেন্টে ভারত কেমন করেছে?
বিশ্বকাপের তিন আসর ১৯৭৫, ১৯৭৯ এবং ২০০৭ সালে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে ভারত। ১৯৯২ আসরে রাউন্ড-রবীন পর্ব থেকে ছিটকে যায় তারা। এছাড়া ১৯৯৯ বিশ্বকাপে সুপার সিক্স পর্বে বিদায় ঘটে তাদের।
১৯৮৭, ১৯৯৬ এবং ২০১৫ তিন বার সেমিফাইনাল খেলেছে উপমহাদেশের দলটি। রানার্স আপ হয় ২০০৩ বিশ্বকাপে। ১৯৯৩ ও ২০১১ দুইবার বিশ্বকাপ শিরোপা জিতে নিয়েছে ভারত।
বিশ্বকাপে ভারতের দলীয় সর্বোচ্চ ও সর্ব নি¤œ স্কোর
বিশ্বকাপে ভারতের সর্বোচ্চ দলীয় সংগ্রহ এসেছে ২০০৭ আসরে। বারমুডার বিপক্ষে ৫ উইকেটে ৪১৩ রান বিশ্বকাপে ভারতীয় দলের সর্বোচ্চ সংগ্রহ। দলটির সর্ব নি¤œ স্কোর ১২৫ রান ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরিয়নে।
ব্যক্তিগত রেকর্ড : গাঙ্গুলি ও নেহরার ব্যক্তিগত রেকর্ডসমূহ
বিশ্বকাপে এক ইনিংসে ভারতীয় দলের কোন খেলোয়াড়ের সর্বোচ্চ রানের রেকর্ডটি সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলির। ১৯৯৯ আসরে শ্রীলংকার বিপক্ষে ১৮৩ রানের নান্দনিক ইনিংস খেলে রেকর্ডের পাতায় নাম লেখান তিনি।
বিশ্বকাপে এক ইনিংসে ভারতীয় বোলারদের মধ্যে সেরা বোলিং ফিগারের মালিক পেসার আশিষ নেহরা।
দক্ষিণ আফ্রিকার ডারবানে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে ২৩ রানের বিনিময়ে ৬ উইকেট নিয়ে এ রেকর্ডটি গড়েন তিনি।
টেন্ডুলকার: বিশ্বকাপে ভারতীয় দলের সর্বকালের সেরা খেলোয়াড় শচিন টেন্ডুলকার।
বিশ্বকাপে ভারতীয় দলের সর্বোচ্চ রানের মালিক কিংবদন্তী শচিন টেন্ডুলকার। রেকর্ড ৬ আসরে অংশ নিয়ে ৪৫ ম্যাচে ৫৬ দশমিক ৯৫ গড়ে তার মোট রান ২২৭৮। বিশ্বকাপে সর্বোচ্চ ৬টি সেঞ্চুরির মালিকও টেন্ডুলকার। ৫টি করে সেঞ্চুরি নিয়ে যৌথভাবে এ তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং ও শ্রীলংকার কুমার সাঙ্গাকারা।
রেকর্ডসমূহ : ভারতীয় ক্রিকেটারদের উল্লেখযোগ্য আরো কিছু রেকর্ড :
সৌরভ গাঙ্গুলি এবং রাহুল দ্রাবিড় জুটিবদ্ধভাবে ভারতের হয়ে সর্বোচ্চ রানের পার্টনারশীপ গড়েছেন। ২০০৩ বিশ্বকাপে শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় উইকেট জুটিতে ৩১৮ রান করে তারা এ রেকর্ডের মালিক হন।
বিশ্বকাপে ভারতীয় বোলারদের মধ্যে সর্বোচ্চ ৪৪ উইকেট শিকার করে যৌথভাবে এ তালিকার শীর্ষে আছেন দুই পেসার জহির খান ও জাভাগল শ্রীনাথ।
৩১ উইকেট শিকার করে ভারতের সেরা স্পিনার অনিল কুম্বলে।
বাসস/স্বব/০৯৩০/মোজা/এএমটি