বাসস দেশ-৩৮ : বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে ব্যাপক প্রস্তুতি গ্রহণ ডিএমপি’র

586

বাসস দেশ-৩৮
বুদ্ধ পূর্ণিমা-নিরাপত্তা
বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে ব্যাপক প্রস্তুতি গ্রহণ ডিএমপি’র
ঢাকা, ১৩ মে, ২০১৯ (বাসস) : বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শুভ বুদ্ধ পূর্ণিমাকে ঘিরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।
আগামী ১৮ মে শনিবার অনুষ্ঠিতব্য বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে ইতোমধ্যে সকল ধরণের নিরাপত্তামূলক প্রস্তুতি সম্পন্ন করেছে ডিএমপি।
সোমবার বেলা ১২টায় ডিএমপি হেডকোয়ার্টার্সে আসন্ন শুভ বুদ্ধ পূর্ণিমা উদযাপন উপলক্ষে সার্বিক নিরাপত্তা, আইন-শৃঙ্খলা পরিস্থিতি ও ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।
সভায় সকল বৌদ্ধ মন্দির ও আশপাশের এলাকা সিসি ক্যামেরার আওতায় আনা, বৌদ্ধ মন্দির ও আশপাশে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা, মন্দিরে প্রবেশের ক্ষেত্রে সকল দর্শনার্থীকে ম্যানুয়ালী ও আর্চওয়ে দিয়ে তল্লাশি, সকল ধরণের মাদকদ্রব্য, আতশবাজি ও পটকা ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা, নিরাপত্তার স্বার্থে ফানুস উড়ানো থেকে বিরত থাকা, নামাজের সময় সকল ধরণের বাদ্য যন্ত্র বাজানো বন্ধ রাখসহ বিভিন্ন পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত হয়।
এছাড়া, শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে ১৭ মে শুক্রবার সকাল ৯ টায় বাংলাদেশ বৌদ্ধ সাংস্কৃতিক পরিষদ আয়োজিত শান্তি শোভাযাত্রা শাহবাগস্থ জাতীয় জাদুঘর থেকে শুরু হয়ে জাতীয় প্রেস ক্লাবে গিয়ে শেষ হবে।
শোভাযাত্রা শুরুর আগে সকলকে তল্লাশি করে শোভাযাত্রায় প্রবেশ, শোভাযাত্রা শুরুর পর পথিমধ্যে কাউকে নতুন করে শোভাযাত্রায় ঢুকতে দেয়া হবে না এবং পর্যাপ্ত স্বেচ্ছাসেবক দিয়ে শোভাযাত্রার চারপাশ বেষ্টনী দিয়ে নিরাপত্তা নিশ্চিত করার সিদ্ধান্ত গৃহীত হয়।
বাসস/সবি/এমএমবি/এসই/২১৩৩/জেহক