নিয়মিত মনিটরিংয়ের মাধ্যমে মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করা হবে : শিক্ষামন্ত্রী

250

ঢাকা, ৬ মে, ২০১৯ (বাসস) : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, উচ্চ শিক্ষার ক্ষেত্রে নিয়মিত মনিটরিংয়ের মাধ্যমে অবশ্যই মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করা হবে।
তিনি আজ সোমবার দুপুরে রাজধানীর মহাখালীতে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের কার্যালয় উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন।
শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার বিভিন্ন স্তরের পরীক্ষায় প্রতিবছর লাখ-লাখ শিক্ষার্থী পাস করে বের হলেও শিক্ষার গুনগত কোন পরিবর্তন চোখে পড়ে না।
ডা. দীপু মনি বলেন,যে কোন ভাইবা বোর্ডে বসলেই দেখা যায় প্রার্থীরা অনর্গল ইংরেজিতে কথা বলছে। প্রযুক্তিতেও নিজেদের দক্ষতা সম্পর্কে তুলে ধরছে। কিন্তু মৌলিক শিক্ষায় গুণগত মানে তারা যে পিছিয়ে তাও জানান দিচ্ছে। এরাই মূলত ‘আমাদের জন্য বোঝা’ বলেও তিনি মন্তব্য করেন।
মন্ত্রী আশা প্রকাশ করেন, বর্তমান দূরাবস্থা থেকে অবশ্যই বেরিয়ে আসবে বাংলাদেশ।
মহিবুল হাসান চৌধুরী বলেন, সরকারি বে-সরকারি অনেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান নিয়ে প্রশ্ন আছে। আছে অনেক ঘাটতি। সকলের মাঝে প্রতিযোগিতা নয় বরং সমন্বয়ের মাধ্যমে এ ঘাটতি পুরণ করতে হবে।
তিনি বলেন,পাশ্ববর্তী অনেক দেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের মাধ্যমে নিজেদের মানোন্নয়ন করেছে। আশা করি বাংলাদেশও দ্রুত সব বাধা পেরিয়ে এগিয়ে যাবে।
বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদের সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান এমিরেটাস অধ্যাপক এ.কে আজাদ চৌধুরী বক্তৃতা করেন।
সরকারি বে-সরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষক ও শিক্ষানুরাগিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

image_printPrint