ভুল সিদ্ধান্তের কারণে বিএনপি বিচ্ছিন্ন দলে পরিণত হয়েছে: ড. হাছান মাহমুদ

344

ঢাকা, ৬ মে, ২০১৯ (বাসস) : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপির একের পর এক ভুল সিদ্ধান্তের কারণে দলটি আজ জনবিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং কিছু কিছু ক্ষেত্রে দলের অতিমাত্রায় কৌশলের কারণে যখন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এর শিকার হন, তখন দলটিকে জনবিরোধী দল বলেই মনে হয়।
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাম্প্রতিক স্বীকারোক্তি ‘দল হিসেবে বিএনপির সংসদে যোগদান না করার সিদ্ধান্তটি ছিল ভুল’, তা উল্লেখ করে মন্ত্রী বলেন, গত কয়েক বছর ধরে বিএনপির ধারাবাহিকভাবে ভুল সিদ্ধান্ত নেওয়ায় দলটি ধীরে ধীরে জনবিচ্ছিন্ন হয়ে পড়েছে।
মন্ত্রী এই স্বীকারোক্তিকে ‘দেরিতে উপলব্ধি’ উল্লেখ করে বলেন, বিএনপি দৃশ্যত সবকিছুই বোঝে কিন্তু উপলব্ধি হয় দেরিতে।
তথ্যমন্ত্রী হাসান বলেন, মির্জা ফখরুল ছাড়া বিএনপি’র সকল সংসদ সদস্য সংসদে শপথ নিয়েছেন। বিষয়টি মির্জা ফখরুল কি ভাবে ব্যাখ্যা করবেন, সেটি তার ব্যাপার, তবে আমার মনে হয়েছে, বিএনপি’র অতি কৌশলের শিকার মির্জা ফখরুল।
তিনি বলেন, ২০১৪ সালে বিএনপি’র নির্বাচন বর্জন করার সিদ্ধান্ত দলের জন্য আত্মঘাতি ছিল। বহু নাটকের পর বিএনপি বিগত নির্বাচনে অংশ নিয়েছে। দলের মনোনয়ন বাণিজ্য নির্বাচনী প্রচারনা বাধাগ্রস্থ করেছে। তাদের প্রার্থীরা নির্বাচনী প্রচারনা চালায়নি। নির্বাচনী প্রচারনা চালালে দল হয়তো বা আরো কিছু আসন পেতো।
আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাসান মাহমুদ বলেন, জনগণ বিএনপির আগুন সন্ত্রাস ভুলে যায়নি। তারা যানবাহনে আগুন দিয়ে এবং পেট্রোল বোমা হামলা চালিয়ে নিরীহ মানুষ হত্যা করেছে।
ড. কামাল হোসেনের গণফোরামে রদবদল সম্পর্কে তিনি বলেন, দলটি কখনো গণমুখী রাজনৈতিক শক্তি হতে পারবে না। দলের কেন্দ্রীয় কমিটিতে রদবদলে রাজনৈতিক অঙ্গনে কোন প্রভাব পড়বে না।
তিনি বলেন, ‘সত্যিকারের রাজনীতিবিদের সাধারণ মানুষের সঙ্গে রাজনীতি করার মত আরো যোগ্যতা থাকতে হবে।’

image_printPrint