বাসস ক্রীড়া-১৫ : টি-২০ দিয়ে বিশ্বকাপের রিহার্সেল শুরু করছে ইংল্যান্ড-পাকিস্তান

323

বাসস ক্রীড়া-১৫
ক্রিকেট-টি-২০
টি-২০ দিয়ে বিশ্বকাপের রিহার্সেল শুরু করছে ইংল্যান্ড-পাকিস্তান
কার্ডিফ, ৪ মে ২০১৯ (বাসস) : আগামী ৩০ মে থেকে ইংল্যান্ড এন্ড ওয়েলসে ১২তম ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেট শুরু হওয়ার আগে আগামীকাল থেকে প্রস্তুতির সিরিজ শুরু করতে যাচ্ছে স্বাগতিক ইংল্যান্ড ও সফরকারী পাকিস্তান। টি-২০ ম্যাচ দিয়ে বিশ্বকাপের রিহার্সেল শুরু করছে দু’দল। একমাত্র টি-২০ শেষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে ইংল্যান্ড ও পাকিস্তান। কার্ডিফে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে টি-২০ ম্যাচটি।
ইতোমধ্যে বিশ্বকাপের জন্য নিজেদের রিহার্সেল শুরু করে দিয়েছে ইংল্যান্ড। গতকাল ডাবলিনে আয়ারল্যান্ডকে একমাত্র ওয়ানডে ম্যাচে ৪ উইকেটে হারিয়েছে ইংলিশরা। অবশ্য জয় পেতে বেশ বেগ পেতে হয়েছে র‌্যাংকিং-এর এক নম্বর দলটিকে। আয়ারল্যান্ডের ছুড়ে দেয়া ১৯৯ রানের টার্গেটে ১০১ রানেই ষষ্ঠ উইকেট হারিয়ে ফেলে ইংল্যান্ড। এরপর সপ্তম উইকেটে উইকেটরক্ষক বেন ফোকস ও টম কারানের অবিচ্ছিন্ন ৯৮ রানে স্বস্তির জয় পায় ইয়োইন মরগানের দল।
তারপরও জয়ের স্বাদ নিয়ে পাকিস্তানের বিপক্ষে টি-২০ সিরিজ খেলতে নামছে ইংল্যান্ড। পাশাপাশি পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের টি-২০ রেকর্ডও ভালো। আগের ১৪ দেখায় ৯টিতে জয় পেয়েছে ইংল্যান্ড। তবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) নিয়েÍ দলের সেরা খেলোয়াড়রা ব্যস্ত থাকায় পাকিস্তানের বিপক্ষে পূর্ণ শক্তির দল নিয়ে খেলতে নামছে না ইংলিশরা। এরমধ্যে ওপেনার অ্যালেক্স হেলসের ড্রাগ নেয়ার কর্মকান্ডে বাধ্য হয়েই দলে বেশকিছু পরিবর্তন আনে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। হেলসকে বিশ্বকাপ দল থেকে বাদও দেয় ইসিবি। তাই আয়ারল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে টি-২০ এবং ওয়ানডে সিরিজের জন্য জেমস ভিন্স, ডেভিড মালান ও বেন ডাকেটকে দলে নিয়েছে ইংল্যান্ড। ওয়ানডের জন্য ভিন্স এবং মালান-ডাকেট ডাক পান টি-২০র জন্য।
আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচে খেলার সুযোগ পেয়েছিলেন ভিন্স। প্রায় ১০ মাস পর ইংল্যান্ডের ওয়ানডে দলে খেলার সুযোগ পেয়ে মাত্র ১৮ রান করেন তিনি। পাকিস্তানের বিপক্ষেও ওয়ানডেতে খেলবেন তিনি।
এদিকে, প্রথমবারের মত টি-২০ দলে ডাক পেলেন ৪টি টেস্ট ও ৩টি ওয়ানডে খেলা ডাকেট। পাকিস্তানের বিপক্ষে অভিষেকের অপেক্ষায় তিনি। তবে ইনজুরির পাকিস্তানের বিপক্ষে একমাত্র টি-২০ ম্যাচে খেলতে পারছেন না মালান। কুচকির ইনজুরির কারনে সিরিজ থেকে ছিটকে পড়েছেন তিনি। তার জায়গায় দলে সুযোগ পেলেন সাসেক্সের ফিল সল্ট।
তারপরও দলে যারা আছেন তাদের প্রতি আস্থা রয়েছে ইংল্যান্ডের অধিনায়ক ইয়োইন মরগানের। একমাত্র টি-২০ ম্যাচে জয় চান তিনি, ‘পাকিস্তানের বিপক্ষে আমাদের টি-২০ রেকর্ড ভালো। একটি মাত্র টি-২০, তাই জয় পেতে উদগ্রীব আমরা।’
২০১৬ সালের সফরে ইংল্যান্ডের বিপক্ষে একমাত্র টি-২০ ম্যাচে জয় পেয়েছিলো পাকিস্তান। ঐ স্মৃতির সাথে চলমান সফরের আগে তিনটি প্রস্তুতিমূলক ম্যাচের পারফরমেন্স চাঙ্গা করে তুলেছে সফরকারীদের। তিনটি ম্যাচই জিতেছে তারা। কাউন্টি দলগুলোর সাথে দু’টি ৫০ ওভারের ম্যাচ ও একটি টি-২০তে সহজ জয় পায় পাকিস্তান।
তবে সংযুক্ত আরব আমিরাতের মাটিতে অস্ট্রেলিয়ার কাছে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে তুলোধুনো হবার স্মৃতি এখনো টাটকা পাকিস্তানের কাছে। হোয়াইটওয়াশ হওয়া ঐ সিরিজ নিয়ে ভাবতে নারাজ পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ। তিনি বলেন, ‘আমরা এখানে ভিন্ন কন্ডিশনে খেলবো। এখান থেকে আমরা নতুনভাবে সবকিছু শুরু করছি। কারন সামনে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় ইভেন্ট। বিশ্বকাপকে সামনে রেখেই আমাদের পরিকল্পনাগুলো সাজানো হচ্ছে। আশা করি, একমাত্র টি-২০ ম্যাচে র‌্যাংকিং-এর এক নম্বর দল হিসেবে ভালো ফল অর্জন করতে সক্ষম হবো।’
বাসস/এএমটি/১৮৪৫/স্বব