বাসস দেশ-৩৯ : রাজধানীতে সংঘবদ্ধ প্রতারক চক্রের ১৫ সদস্য গ্রেফতার

273

বাসস দেশ-৩৯
প্রতারক- গ্রেফতার
রাজধানীতে সংঘবদ্ধ প্রতারক চক্রের ১৫ সদস্য গ্রেফতার
ঢাকা, ২ মে, ২০১৯ (বাসস) : রাজধানীতে প্রতারণার মাধ্যমে শত কোটি টাকা হাতিয়ে নেয়ার ঘটনায় সংঘবদ্ধ প্রতারক চক্রের ১৫ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব।
র‌্যাব জানিয়েছে, বুধবার রাত থেকে আজ বৃহস্পতিবার সকাল ৭টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।
গ্রেফতারকৃতরা হচ্ছে- নূরুল ইসলাম, মিনার মিয়া, মিজান, মো. শাকিল খান, আবেদীন, আজগর আলী হাওলাদার, সিরাজুল ইসলাম, তোফাজ্জল করিম তানভির, আক্তার ফারুক, মো. রাজু, গোলাম মোস্তফা শাকিল, শামীম মিয়া, অজয় চাকী, হারুন-উর -রশিদ ও তুষার আহমেদ। এ সময় তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত বিভিন্ন নথিপত্র ও ৩২টি মোবাইল ফোন জব্দ করা হয়।
আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কাওরানবাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এব্যাপারে বিস্তারিত তথ্য তুলে ধরেন র‌্যাব-৪-এর কমান্ডিং অফিসার (অধিনায়ক) ও অতিরিক্ত ডিআইজি চৌধুরী মঞ্জুরুল কবির।
তিনি জানান, প্রতারকরা টার্গেট করে ধনী ব্যবসায়ীদের। এরপর বিভিন্ন ধরনের ধাতব পণ্য বিক্রির প্রলোভন দেখায়। টার্গেটে ব্যক্তিকে কম দামে পণ্য কেনার সুযোগ দিয়ে ফের তা বিদেশে বেশি দামে বিক্রির ব্যবস্থা করে দেওয়ার কথা বলে। এভাবে প্রতারণার মাধ্যমে জাহাজ ভাঙা লোহা, ম্যাগনেটিক পিলারসহ তক্ষকও বিক্রি করতো এই চক্রটি।
এক প্রশ্নের জবাবে চৌধুরী মঞ্জুরুল কবির বলেন, প্রতারণার কৌশল হিসেবে তারা ম্যাগনেটিক কয়েন ব্যবহার করে। এটা দেখিয়ে কয়েনগুলো অনেক মূল্যবান বলে তা বিক্রির প্রলোভন দেখায় তারা। অগ্রিম হিসেবে ক্রেতার কাছ থেকে তারা ১০ থেকে ৫০ লাখ টাকা নিয়ে নিতো। কয়েন কেনার পর টার্গেটে ব্যক্তিকে না চেনার ভান করতো প্রতারকরা এবং বাড়াবাড়ি করলে হুমকি দিতো।
তাদের বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় এক বা একাধিক প্রতারণার মামলা রয়েছে বলেও জানান তিনি।
বাসস/সংবাদদাতা/এমএমবি/২০৪৫/ জেজেড