বাসস দেশ-১২ : চট্টগ্রামে শ্রমিক দিবস পালিত

263

বাসস দেশ-১২
মে দিবস-চট্টগ্রাম
চট্টগ্রামে শ্রমিক দিবস পালিত
চট্টগ্রাম, ১ মে, ২০১৯ (বাসস) : শোষণ, বঞ্চনা থেকে মুক্তি আর খেটে খাওয়া মানুষের অধিকার আদায়ের আকুতি জানিয়ে চট্টগ্রামে পালিত হয়েছে মহান মে দিবস। রক্তে কেনা এই দিনটি বন্দরনগরী চট্টগ্রামে নানা কর্মসূচিতে পালন করেছেন শ্রমিকরা।
আজ বুধবার চট্টগ্রাম মহানগরীর টাইগারপাস ও ওয়াসা মোড় এলাকায় পৃথক সমাবেশ করে হালকা মোটরযানের শ্রমিকরা। কেন্দ্রিয় শহীদ মিনার এলাকায় পরিবহন শ্রমিক ফেডারেশন এবং শিল্পকলা একাডেমিতে ছিল জাতীয় শ্রম দপ্তরের সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সীতাকুন্ড, ফৌজদারহাট, পতেঙ্গা, নাসিরাবাদ, বায়েজিদ, কর্ণফুলী ও কালুরঘাটসহ বিভিন্ন শিল্পাঞ্চল এলাকার শ্রমিকরা সমাবেশ, র‌্যালী, মানববন্ধন ও সাংস্কৃতিক অনুষ্ঠান পালন করে। এর মাধ্যমে, চাকরির নিশ্চয়তা, নূন্যতম বেতন, নিরাপদ কর্মপরিবেশ আর অত্যাচার নির্যাতন থেকে মুক্তি চেয়েছেন মেহনতি মানুষ।
এছাড়া বিভিন্ন রাজনৈতিক দল, ট্রেড ইউনিয়ন, হোটেল শ্রমিক ইউনিয়ন এবং তৈরি পোশাক শ্রমিকদের সংগঠন বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে এই দিনটিকে পালন করেন। সবজায়গাতেই শ্রমিকের কণ্ঠে ছিল শোষণ থেকে মুক্তির আকুতি। এতে অংশ নিয়ে একাত্মতা প্রকাশ করেন বিভিন্ন শ্রেনীপেশার প্রতিনিধিরা। কয়েকটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন।
সকালে টাইগার পাস মোড়ে চট্টগ্রাম হালকা মোটরযান চালক শ্রমিক ইউনিয়ন আয়োজিত মহান মে দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। বক্তব্যে মেয়র বলেন, জীবন জীবিকার তাগিদে ছুটে আসা পরিবহন শ্রমিকদের কেউ মারা গেলে তাদের লাশ পরিবহনে নানামুখী হয়রানি পোহাতে হয়। শ্রমিকদের লাশ পরিবহনের ক্ষেত্রে এই দুর্ভোগ নিরসনে আমি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পক্ষ থেকে বিনামূল্যে এ্যাম্বুলেন্স সেবা নিশ্চিত করবো। যাতে করে কোন পরিবহন শ্রমিক মারা গেলে লাশ নিজের বাড়িতে নেয়ার ক্ষেত্রে কোন দুর্ভোগ পোহাতে না হয়।
চট্টগ্রাম হালকা মোটরযান চালক শ্রমিক ইউনিয়নের সভাপতি আবদুল মালেকের সভাপতিত্ব ও সাধারণ সম্পাদক আনোয়ার হোসেনের সঞ্চালনায় আলোচনা সভায় চট্টগ্রাম মহানগর শ্রমিক লীগের সহসভাপতি হাবিবুর রহমান হাবিব, কাউন্সিলর মনোয়ারা বেগম মনি, হিউম্যান হলার সমিতির সাধারণ সম্পাদক শাহ আলম হাওলাদার প্রমুখ বক্তব্য রাখেন।
বিকালে নগরীর একটি কমিউনিটি সেন্টারে মহান মে দিবস উপলক্ষে চট্টগ্রাম মহানগর ডেকোরেটার্স শ্রমিক কর্মচারী ইউনিয়ন এক আলোচনা সভার আয়োজন করে। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। তিনি বলেন, শ্রমিক সমাজের জীবন মান উন্নয়নে বিভিন্ন সময় দাবি উত্থাপিত হয়। কিন্তু শ্রমিকরা যে ব্যক্তি বা প্রতিষ্ঠানের অধীনে কাজ করে সেই মালিক পক্ষের সাথে অনেক ক্ষেত্রেই সমন্বয়হীনতা লক্ষ্য করা যায়। অধিকাংশ ক্ষেত্রেই এই সমন্বয়হীনতার সুযোগকে কাজে লাগিয়ে একটি পক্ষ ফায়দা হাসিল করে নেয়। মালিক-শ্রমিকের সমন্বয়ের মাধ্যমে দাবি পূরণ সম্ভব।
চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) উদ্যোগে মহান মে দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি নাজিম উদ্দিন শ্যামলের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিইউজের সাবেক সভাপতি এম. নাসিরুল হক, সিইউজের সাধারণ সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, সহ-সভাপতি মোহাম্মদ আলী, সাংগঠনিক সম্পাদক ইফতেখারুল ইসলাম, প্রচার সম্পাদক আহমেদ কুতুব।
বাসস/জিই/এসকেবি/১৯৫৫/-অমি