বাসস দেশ-৩৮ : জাতির পিতার স্বপ্ন ছিল সমবায় ভিত্তিক সমাজ গঠনের মাধ্যমে দারিদ্র্য ও ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়ে তোলা

388

বাসস দেশ-৩৮
সমবায়-সমস্যা-গোলটেবিল
জাতির পিতার স্বপ্ন ছিল সমবায় ভিত্তিক সমাজ গঠনের মাধ্যমে দারিদ্র্য ও ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়ে তোলা
ঢাকা, ৩০ এপ্রিল, ২০১৯ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, জাতির পিতার স্বপ্ন ছিল সমবায় ভিত্তিক সমাজ গঠনের মাধ্যমে দারিদ্র্য ও ক্ষুধামুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠা করা।
আজ দি সেন্ট্রাল এসোসিয়েশন অব খ্রীষ্টান কো-অপারেটিভ লিমিটেডের উদ্যোগে এক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘সমবায় আন্দোলনের সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি নির্মূল রোজারিও।
প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য আরো বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ’৭২- এর সংবিধানে মালিকানার দ্বিতীয় খাত হিসেবে সমবায়কে স্বীকৃতি দিয়েছিলেন। তাঁর স্বপ্ন ছিল সমবায় ভিত্তিক সমাজ গঠনের মাধ্যমে একটি দারিদ্র্য ও ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়ে তোলা। বঙ্গবন্ধু বলেছিলেন সমবায়ের মাধ্যমে কৃষিকে স্বাবলম্বি করা হবে, চাষাবাদ করা হবে, সমবায় ভিত্তিক ফসল উৎপাদন করা হবে এবং সমবায় ভিত্তিক ক্ষুদ্র ব্যবসা করা হবে। রাজনৈতিক সদিচ্ছা না থাকলে সমাজ বা রাষ্ট্র কিছুই বাস্তবায়ন করা সম্ভব হয় নয়। কারণ রাজনীতি সবকিছু নিয়ন্ত্রণ করে। জাতির পিতার সেই সদিচ্ছা ছিল। তিনি সদিচ্ছা পোষণ করতেন বলেই দেশের উন্নয়ন হয়েছে।
তিনি বলেন, বঙ্গবন্ধু একেবারে নিম্নমধ্যবিত্ত ঘর থেকে উঠে এসে কিভাবে এই বাংলাদেশকে মধ্যবিত্ত শ্রেনীতে রাখবেন, বুর্জোয়া বা ধনী সৃষ্টি না হয় এজন্য তিনি অনেক চেষ্টা করেছেন। সমবায়ভিত্তিক যারা চাষাবাদ করেছে তাদের খাজনা তিনি মওকুফ করেছেন, ট্যাক্স ফ্রি করেছেন এবং শিল্প কারখানাকে জাতীয়করণ করে সমবায়ের মাধ্যমে পরিচালনার পদক্ষেপ গ্রহণ করেছিলেন।
বৈঠকে সমবায় অধিদপ্তরের বর্তমান ও সাবেক কর্মকর্তারা সমবায় আন্দোলনের সমস্যা সমাধান করে সামনের দিকে এগিয়ে নেয়ার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য আহবান জানান।
বাসস/সবি/এমএআর/২১১০/-এএএ