বাসস সংসদ-৯ : সংসদে উদ্ভিদের জাত সংরক্ষণ বিল-২০১৯ রিপোর্ট উপস্থাপন

280

বাসস সংসদ-৯
বিল- রিপোর্ট
সংসদে উদ্ভিদের জাত সংরক্ষণ বিল-২০১৯ রিপোর্ট উপস্থাপন
সংসদ ভবন, ২৪ এপ্রিল, ২০১৯ (বাসস) : উদ্ভিদের জাত সংরক্ষণ বিল-২০১৯ এর ওপর কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট আজ সংসদে উপস্থাাপন করা হয়েছে।
কমিটির সভাপতি মতিয়া চৌধুরী রিপোর্টটি উপস্থাপন করেন। রিপোর্টে বিলটি সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়।
উদ্ভিদের জাত সংরক্ষণ, নিবন্ধন, প্রজননবিদ ও কৃষকের অধিকার এবং আনুসাঙ্গিক বিষয়ে সুনির্দিষ্ট বিধানে প্রস্তাব করে গত ১০ মার্চ কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বিলটি উত্থাপন করেন।
বিলের বিধান কার্যকর হবার পর গেজেট প্রজ্ঞাপনের মাধ্যমে উদ্ভিদের জাত সংরক্ষণ কর্তৃপক্ষ প্রতিষ্ঠার বিধানের প্রস্তাব করা হয়েছে।
বিলে কর্তৃপক্ষের কার্যালয় স্থাপন, কর্তৃপক্ষের ক্ষমতা ও কার্যাবলী, পরিচালনা ও প্রশাসন, দশ সদস্যের পরিচালনা বোর্ড গঠন, বোর্ডের সভা, কর্তৃপক্ষের চেয়ারম্যান নিয়োগ, রেজিস্ট্রার নিয়োগ, কর্মচারী নিয়োগ, উদ্ভিদের গণ ও প্রজাতি নির্ধারণ, উদ্ভিদের জাত সংরক্ষণ নিবন্ধন, নিবন্ধনের প্রক্রিয়া, নিবন্ধনের অযোগ্যতা, উদ্ভিদের জাত সংরক্ষণের শর্তাবলী, সংরক্ষিত জাতের নামকরণ, প্রজননবিদের অধিকার, মেয়াদ, কৃষক অধিকার, ব্যক্তি, সমিতি বা প্রতিষ্ঠানের অধিকার, অধিকার স্থগিত, বাতিল, স্বীকৃতি সনদ ও পুরস্কারসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।
বিলে কর্তৃপক্ষের তহবিল, বাজেট, হিসাব রক্ষণ, ঋণ গ্রহণের ক্ষমতা, বার্ষিক প্রতিবেদন ও বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে বিধানের প্রস্তাব করা হয়।
এছাড়া বিলে উল্লেখিত বিধান লংঘনজনিত অপরাধে সর্বোচ্চ ২ বছর কারাদন্ড ও পাঁচ লাখ টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত করার বিধানের প্রস্তাব করা হয়।
বাসস/এমআর/২২০৫/-অমি