বাসস ক্রীড়া-৮ : কলকাতার টিম ম্যানেজমেন্টের উপর ক্ষুব্ধ রাসেল

321

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট-রাসেল
কলকাতার টিম ম্যানেজমেন্টের উপর ক্ষুব্ধ রাসেল
নয়াদিল্লি, ২০ এপ্রিল ২০১৯ (বাসস) : গত রাতে জয়ের জন্য ২১৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর কাছে ১০ রানে হারে কলকাতা নাইট রাইডার্স। উপরের সারির ব্যাটসম্যানরা নিজেদের সামর্থ্য দিয়ে খেলতে পারেননি। তাই উপরের সারির ব্যাটসম্যানদের ব্যর্থতায় ব্যাটিং অর্ডারে চার নম্বরে নামতে চেয়েছিলেন নাইট রাইডার্সের ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড় আন্দ্রে রাসেল। কিন্তু তাকে নামতে দেয়া হয়নি। কারণ বিগত ম্যাচগুলোতে শেষের দিকে নেমে একাই ম্যাচ জিতিয়েছেন রাসেল। কিন্তু গতকাল ম্যাচ শেষে বেশ ক্ষুব্ধ হয়েছেন তিনি।
নিজেদের মাঠে নবম ম্যাচে ব্যাঙ্গালুরুর বিপক্ষে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় কলকাতা। অধিনায়ক বিরাট কোহলির ৯টি চার ও ৪টি ছক্কায় ৫৮ বলে ১০০ রানের সুবাদে ২০ ওভারে ৪ উইকেটে ২১৩ রান করে ব্যাঙ্গালুরু।
জবাবে ৭৯ রানে ৪ উইকেট হারিয়ে নিশ্চিত হার দেখে ফেলে কলকাতা। কিন্তু ঐ অবস্থা থেকে ঘুড়ে দাঁড়ান নিতিশ রানা ও রাসেল। বিধ্বংসী রুপ ধারন করে চার-ছক্কায় বৃষ্টি ঝড়ান তারা। তাতে দুর্দান্তভাবে লড়াইয়ে ফিরে কলকাতা। তবে শেষ পর্যন্ত বিফলে যায় রানা ও রাসেলের দুর্দান্ত লড়াই। রানা ৯টি চার ও ৫টি ছক্কায় ৪৬ বলে অপরাজিত ৮৫ ও রাসেল ২টি চার ও ৯টি ছক্কায় ২৫ বলে ৬৫ রান করেন।
তবে ব্যাটিং অর্ডারে চার নম্বরে নামলে কলকাতাকে জয়ের ঠিকানায় পৌছে দিতেন রাসেল, এমনই ইঙ্গিত দিলেন। পাশাপাশি কলকাতার টিম ম্যানেজমেন্টের উপরও রাগ ঝাড়লেন তিনি, ‘পরিস্থিতি বুঝে অনেক সময় ব্যাটিং অর্ডারে পরিবর্তন করা উচিত। চার নম্বরে আমি নামলে ম্যাচের পরিস্থিতি পাল্টে যেতে পারতো। আমি যখন নামলাম তখন জেতার জন্য প্রতি ওভারে ১৫-১৬ রান করে দরকার ছিল। এমন চাপ নিয়ে ব্যাটিং করাটা সহজ নয়। মাঝের ওভারগুলোতে আমাদের ব্যাটসম্যানরা অনেক বল নষ্ট করেছে। আমি চার নম্বরে ব্যাট করতে নামলে ব্যাঙ্গালুরু আমাকে আগে আউট করতে চাইত। তাই কোহলি তার দলের সেরা বোলারদের দিয়ে বোলিং করাত। ফলে ব্যাঙ্গালুরুর ভালো বোলারদের ওভারও শেষ হয়ে যেত। তখন শেষের দিকে আমরা সুবিধা পেতে পারতাম।’
শেষ ওভারে জয়ের জন্য ২৪ রান দরকার ছিলো কলকাতার। ব্যাটংিয়ে ছিলেন রানা ও রাসেল। কিন্তু দলের প্রয়োজন মেটাতে পারেননি তারা। তাই ১০ রানের হার নিয়ে রাসেল বলেন, ‘প্রথম ১২ ওভারেই আমরা ম্যাচ হেরে গেছি। তারপরও রানা ও আমি দারুণভাবে ম্যাচে ফিরি। কিন্তু কঠিন পরিস্থিতি থেকে ঘুড়ে দাঁড়িয়ে শেষ ৮ ওভারে ম্যাচ জয় করা কঠিন। তবে এই ম্যাচ থেকে অনেক কিছু শেখার আছে। আশা করবো পরের ম্যাচে আমরা ঘুড়ে দাঁড়াবো।’
বাসস/এএমটি/১৯৩০/মোজা/স্বব