বাসস দেশ-২৩ : সংস্কৃতির বিনিময় পর্যটনের বিকাশে সহায়তা করে থাকে : পর্যটন প্রতিমন্ত্রী

570

বাসস দেশ-২৩
‘নেপালি-বাংলা সাংস্কৃতিক সন্ধ্যা
সংস্কৃতির বিনিময় পর্যটনের বিকাশে সহায়তা করে থাকে : পর্যটন প্রতিমন্ত্রী
ঢাকা, ১৯ এপ্রিল, ২০১৯ (বাসস) : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী বলেছেন, সংস্কৃতির বিনিময় পর্যটনের বিকাশে সহায়তা করে থাকে। সংস্কৃতির বিনিময় দেশের জনগণকে লাভবান ও তাদের পারস্পরিক সম্পর্ক আরো দৃঢ় করে থাকে।
আজ সন্ধ্যায় রাজধানীর জাতীয় জাদুঘরে অনুষ্ঠিত ‘নেপালি-বাংলা সাংস্কৃতিক সন্ধ্যা’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
মাহবুব আলী বলেন, বাংলাদেশ ও নেপালের মধ্যে বিদ্যমান সম্পর্ক ঐতিহাসিক ও ঐতিহ্যগত। বাংলাদেশ ও নেপালের জনগণের মধ্যকার হৃদ্যতাপূর্ণ সম্পর্ক হাজার বছরের পুরাতন।নেপালের অন্যতম রাষ্ট্রভাষা মৈথালি ভাষার কবি বিদ্যাপতি এবং তার কর্ম আমাদের মধ্যযুগীয় সাহিত্যের অন্যতম অনুষঙ্গ। ভৌগলিক ও সাংস্কৃতিক নৈকট্য, বিনিময়কৃত মূল্যবোধ এবং বিভিন্ন আঞ্চলিক ও বৈশ্বিক বিষয়ে দুই দেশের সমমত আমাদের জনগণের মধ্যে সম্পর্ক গভীর করেছে বলে তিনি মন্তব্য করেন।
প্রতিমন্ত্রী মহান মুক্তিযুদ্ধে নেপালের ভূমিকা স্মরণ করে বলেন, নেপাল বাংলাদেশের প্রকৃত বন্ধু। আমাদের মহান মুক্তিযুদ্ধের সময় নেপালের সরকার ও জনগণ তাদের সমর্থন ও সমমর্মিতা নিয়ে আমাদের পাশে ছিল। বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে স্বীকৃতিদানকারী ৭ম দেশ নেপাল।
প্রতিমন্ত্রী বলেন, পর্যটন খাতের উন্নয়নে বাংলাদেশ ও নেপাল উভয়ই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। রয়েল বেঙ্গল টাইগারকে রক্ষায় দুই দেশই পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে একত্রে টাইগার প্রজেক্টে কাজ করছে। দুই দেশের মধ্যকার জনগণের সম্পর্ক এবং পর্যটন ও বাণিজ্যের উন্নয়নে ইতিমধ্যেই ঢাকা-কাঠমান্ডু সরাসরি বাস সার্ভিস চালু করা হয়েছে। পর্যটনের সম্প্রসারণের লক্ষ্যে ভবিষ্যতে রেল যোগাযোগ স্থাপনের পরিকল্পনাও রয়েছে। পর্যটন, ট্রাভেল এজেন্ট এবং ট্যুর অপারেটরদের উন্নয়নে দুই দেশের সম্মিলিতভাবে সমন্বিত পদক্ষেপ গ্রহণ করতে হবে।
বাসস/সবি/এমএআর/২১২৭/জেহক