বাসস দেশ-৪৩ : পর্যটনের গুরুত্ব বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ও ইউনেস্কোর মধ্যে দু’টি প্রকল্প দলিল স্বাক্ষরিত

523

বাসস দেশ-৪৩
প্রকল্প-দলিল-স্বাক্ষর
পর্যটনের গুরুত্ব বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ও ইউনেস্কোর মধ্যে দু’টি প্রকল্প দলিল স্বাক্ষরিত
ঢাকা, ১৮ এপ্রিল, ২০১৯ (বাসস) : বৌদ্ধ পুরাকীর্তির নির্দশনসমৃদ্ধ স্থানসমূহে পর্যটনের গুরুত্ব বৃদ্ধির লক্ষ্যে দক্ষিণ এশিয়ার বাংলাদেশ, ভারত ও নেপালের মধ্য আন্তঃসীমান্ত অনলাইন রুটের প্রবর্তন ও উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ ও ইউনস্কোর মধ্যে দু’টি প্রকল্প দলিল স্বাক্ষরিত হয়েছে।
আজ বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে বিভাগের অতিরিক্ত সচিব সুলতানা আফরোজ এবং ইউনেস্কোর পক্ষে ইউনেস্কোর অফিসার-ইনচার্জ সুন লি এসব প্রকল্প দলিলে স¦াক্ষর করেন।
‘বুদ্ধিষ্ট হেরিটেজ রুট ফর সাসটেনেবল টুরিজম ডেভেলপমেন্ট ইন সাউথ এশিয়া’ এবং সার্বভৌম দেশসমূহের সাংস্কৃতিক বৈচিত্র্যের বিকাশ ও সুরক্ষার জন্য ইউনেস্কো কনভেনশনের ধারাবাহিকতায় সৃজনশীল আলোকচিত্র শিল্পের বিকাশে সহায়তা প্রদানের মাধ্যমে দেশের অন্তর্ভূক্তিমূলক টেকসই উন্নয়ন ত্বরানি¦তকরণের লক্ষ্যে ‘স্ট্রেনদিং ন্যাশনাল ক্যাপাসিটিজ টু ডেভেলপমেন্ট প্রমোট ভার্চুয়াল আর্টস (ফটোগ্রাফি) ইন বাংলাদেশ : কন্ট্রিবিউটিং টু সাসটেনেবল ডেভেলপমেন্ট’- শীর্ষক দু’টি কারিগরি সহায়তা প্রকল্পের প্রকল্প দলিল স¦াক্ষরিত হয়।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ইউনেস্কোর সহায়তাপুষ্ট আলোচ্য ১ম প্রকল্পের অনুকূলে ৩০ হাজার মার্কিন ডলার এবং ২য় প্রকেল্পর অনুকূলে ৮৮ হাজার ৪৯৫ মার্কিন ডলার অনুদান সহায়তা পাওয়া যাবে। দু’টি প্রকল্পই চলমান ২০১৯ সালের মধ্যে সমাপ্তির জন্য নির্ধারিত রয়েছে।
বাসস/তবি/এমএআর/২১২৫/-জেজেড