অন্তর্ভুক্তিমূলক বাজেট প্রণয়নে সংসদ সদস্যদের ভূমিকা গুরুত্বপূর্ণ : স্পিকার

629

ঢাকা, ১৮ এপ্রিল, ২০১৯ (বাসস) : স্পিকার এবং অল পার্টি পার্লামেন্টারী গ্রুপ (এপিপিজি) কমিশনের সভাপতি ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাজেটে জনগণের আশা আকাঙ্খার প্রতিফলন তথা অন্তর্ভুক্তিমূলক বাজেট প্রণয়নে সদস্যরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।
আজ বৃহস্পতিবার ঢাকায় স্থানীয় একটি হোটেলে অল পার্টি পার্লামেন্টারী গ্রুপ (এপিপিজি) আয়োজিত সংসদ সদস্যদের জন্য মানসম্মত বাজেট আলোচনা পদ্ধতি শীর্ষক ২দিন ব্যাপী লীডারশীপ ওরিয়েন্টেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
লীডারশীপ ওরিয়েন্টেশনের সভাপতি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এবং যুব, কর্মসংস্থান ও আইসিটি সম্পর্কিত সর্বদলীয় সংসদীয় গ্রুপের সভাপতি মোঃ জাহিদ আহসান রাসেল এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান এমপি।
স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া রূপকল্প ২০২১ অনুযায়ী সরকার পরিচালিত হচ্ছে। এছাড়া ২০২৪ সালের মধ্যে উন্নয়নশীল, ২০৩০ সালের টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন এবং ২০৪১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের উন্নত সমৃদ্ধ সোনার বাংলা গঠনের লক্ষ্য অর্জনেও বর্তমান সরকার বদ্ধপরিকর। লক্ষ্যগুলো অর্জনে জাতীয় বাজেট কতটুকু সহায়ক তা সংসদ সদস্যরাই বিশ্লেষণ করতে পারেন ।
স্পিকার বলেন, বাজেট প্রস্তুতকরণ একটি ধারাবাহিক প্রক্রিয়া। নির্বাহী বিভাগের সকল প্রক্রিয়া শেষে বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করা হয় এবং পাশ হয়। সংসদ সদস্যদের জাতীয় সংসদে এবং সংসদীয় স্থায়ী কমিটিসমূহে বাজেট সম্পর্কে মতামত রাখার সুযোগ রয়েছে। এর মাধ্যমে অন্তর্ভুক্তিমূলক বাজেট প্রণয়ন করা সম্ভব।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বর্তমান সরকার গত এক দশকে বাজেটে গুণগত অনেক পরিবর্তন এনেছে।বাজেটের কলেবরও বৃদ্ধি পেয়েছে। জেন্ডার ভিত্তিক বাজেট বিশেষ করে নারীদের জন্য সকল মন্ত্রণালয়ে পৃথক বরাদ্দ থাকছে বাজেটে। এছাড়াও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, শিশু ও প্রতিবন্ধীদের জন্যও পৃথক বাজেট বরাদ্দ রাখা হচ্ছে। কর্মসংস্থান সৃষ্টি করে এবং উন্নয়ন সুবিধা তৃণমূলে পৌঁছে দেয়ার মাধ্যমে অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জিত হবে। এসময় পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সম্পৃক্ত করে দারিদ্র বিমোচন সহায়ক বাজেট প্রণয়নে সংসদ সদস্যগণকে ভূমিকা রাখার আহবান জানান তিনি।
দু’দিনের ওরিয়েন্টেশনের রিসোর্স পার্সন ছিলেন বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থাযী কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার, সরকারী হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো: রুস্তম আলী ফরাজী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মোঃ আবুল কালাম আজাদ, বিশিষ্ট অর্থনীতিবিদ, সিপিডির ডিসটিংগুইজড ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, বিশ্বব্যাংক বাংলাদেশের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হুসেইন, কমনওয়েলথ সচিবালয়ের আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের সাবেক প্রধান ও র‌্যাপিড এর চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক, মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক বাজেট বিশেষায়িত প্রতিষ্ঠান ফিন্যান্সিয়াল ভলেন্টারি কোর্পস এর পরিচালক এডোয়ার্ড সিয়া এবং আন্তর্জাতিক বাজেট বিশেষজ্ঞ ক্যাথারিন গেস্ট, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. এম আবু ইউসুফ ও এপিপিজি’র সেক্রেটারী জেনারেল শিশির শীল।
দুই দিনব্যাপী এ লীডারশীপ কনফারেন্সে ৩০ জন সংসদ সদস্য অংশ নেন। কনফারেন্স শেষে স্পিকার অংশগ্রহণকারীদের সনদপত্র বিতরণ করেন।