বাজিস-১৪ : সারাদেশে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

586

বাজিস-১৪
মুজিবনগর দিবস- পালিত
সারাদেশে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
ঢাকা, ১৭ এপ্রিল, ২০১৯ (বাসস) : দেশের বিভিন্ন জেলায় আজ বুধবার যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে র‌্যালি, আলোচনাসভা, শিশু-কিশোরদের রচনা প্রতিযোগিতা, প্রদর্শনী প্রভৃতি কর্মসূচির আয়োজন করা হয়।
বাসস’র সংবাদদাতাদের পাঠানো সংবাদের ভিত্তিতে এই প্রতিবেদন।
দিবসটি উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় বক্তারা বলেন, মহান মুক্তিযুদ্ধে মুজিবনগর সরকারের ভূমিকা অবিস্মরণীয়। মুজিবনগর সরকার আমাদের স্বাধীনতাকে তরান্বিত করেছে।
তারা আরও বলেন, মহান মুক্তিযুদ্ধ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পরিচালিত হয়েছিল। যারা মুজিবনগর দিবস পালন করে না তারা বাংলাদেশকে মানে না। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চারনেতার নাম ইতিহাসের পাতা থেকে মুছে ফেলা যাবে না।
লক্ষ্মীপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে বুধবার দুপুরে কালেক্টরেট ভবনের সামনের ড্রীলসেডে জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সফিউজ্জামান ভূঁইয়ার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার আ স ম মাহাতাব উদ্দিন, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, সাধারণ সম্পাদক নুর উদ্দিন চৌধুরী নয়ন ও সিভিল সার্জন ডা. মোস্তফা খালেদ আহমেদ।
বগুড়ায় মুজিবনগর দিবস উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে জেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত আলোচনাসভায় অতিরিক্ত জেলা প্রশাসক রায়হানা ইসলামের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. ফয়েজ আহামদ, জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মকবুল হোসেন প্রমুখ।
কুমিল্লায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন উপলক্ষ্যে জেলা প্রশাসনের উদ্যোগে সকালে টাউনহলের মুক্তিযোদ্ধা কর্ণারে ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস এবং বাংলাদেশের স্বাধীনতা’’ বিষয়ে শিশু কিশোরদের রচনা প্রতিযোগিতা, ও শিক্ষা প্রতিষ্ঠানে রচনা প্রতিযোগিতা, আলোচনাসভা, সেমিনার, চিত্র প্রদর্শনী,সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।বিকালে টাউনহল প্রাঙ্গনে মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র প্রদর্শনী, আলোচনাসভা, পুরষ্কার বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর।
ব্রাহ্মণবাড়িয়ায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আজ বুধবার সকালে শহরের হালদারপাড়ায় জেলা আওয়ামীলীগ কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করে শ্রদ্ধা জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সহসভাপতি তাজ মো. ইয়াছিন, সাধারন সম্পাদক আল মামুন সরকার প্রমুখ।
গোপালগঞ্জের মুকসুদপুরে ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে বুধবার সকালে উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র এ্যাড. আতিকুর রহমান মিয়া। উপজেলা নির্বাহী অফিসার তাসলিমা আলীর সভাপতিত্বে এ আলোচনাসভা শেষে মুকসুদপুর পৌরসভার ৯ ওয়ার্ডে ৯৪ জন বয়স্ক, ২৬ জন বিধবা এবং ১৯ জনকে প্রতিবন্ধী ভাতার বই হাতে তুলে দেয়া হয়।
হবিগঞ্জে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে বুধবার সকাল ১১টায় হবিগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য এডভোকেট মো. আবু জাহির। জেলা প্রশাসক মাহমুদুল কবির মুরাদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
এর আগে জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মো. আবু জাহির এমপিসহ দলীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
মুন্সীগঞ্জে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়।
নওগাঁয় ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা প্রশাসন আয়োজিত ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস এবং বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. মিজানুর রহমান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মো. ইকবাল হোসেন।
নড়াইলে ঐতিহাসিক মুজিব নগর দিবস উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে বুধবার সকালে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এ আলোচনাসভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক আনজুমান আরা ও পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন প্রমুখ।
পিরোজপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে সরকারি বালক উচ্চবিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন পিরোজপুরের জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন।
ঝালকাঠিতে ঐতিহাসিক মুজিনগর দিবস উপলক্ষে বুধবার সকাল ১১ টায় জেলা প্রশাসকের সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন ঝালকাঠির জেলা প্রশাসক মো. হামিদুল হক। অতিরিক্ত জেলা প্রশাসক এস এম ফরিদ উদ্দিনের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন সিভিল সার্জন ডাক্তার শ্যামল কৃষ্ণ হাওলাদার ও জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির।
জয়পুরহাটে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে বুধবার বিকালে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনায়সভায় প্রধান অতিথি ছিলেন জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য এ্যাড. সামছুল আলম দুদু।জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেনের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন জেলা ও দায়রা জজ এম এ রব হওলাদার, পুলিশ সুপার রশীদুল হাসান প্রমুখ।
এর আগে জেলা আওয়ামীলীগ কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্প্যমাল্য অর্পন, দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন এবং আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট সামছুল আলম দুদু এমপি ও সাধারণ সম্পাদক এস এম সোলায়মান আলী প্রমুখ।
বাসস/সংবাদদাতা/২২০০/এমকে