বাজিস-১০ : বগুড়ায় আউসে ১ কোটি ৬৪ লাখ টাকা প্রণোদনা দেয়া হবে

176

বাজিস-১০
বগুড়া-প্রণোদনা
বগুড়ায় আউসে ১ কোটি ৬৪ লাখ টাকা প্রণোদনা দেয়া হবে
বগুড়া, ১৫ এপ্রিল, ২০১৯ (বাসস) : মঙ্গলবার থেকে জেলায় আউসধান চাষাবাদে প্রণোদনা হিসেবে কৃষি উপকরণ দেয়া শুরু করবে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। আউস চাষে উৎসাহ প্রদান করতে সরকার এবার গত বছরের চেয়ে জেলায় তিন গুণ বেশি কৃষকদের প্রণোদনা দেয়া হচ্ছে। এবার আউসের প্রণোদনা হিসেবে কৃষকদের মধ্যে ১কোটি ৬৩ লাখ ৫৫ হাজার ৫শ’ টাকা দেয়া হবে। এর মধ্যে ৫ কেজি বীজ, ১৫ কেজি ড্যাব ও ১০ কেজি করে এমওপি দেয় হবে।
বোরো ধান কাটার সাথে সাথে আউস রোপন শুরু হবে। এই ধান কৃষক ঘরে তুলবে জুলাই মাসে।বগুড়ায় গত বছরের চেয়ে কৃষকদের প্রায় তিন গুণ বেশী প্রণোদনা প্রধান করা হবে বলে জানান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নিখিল চন্দ্র বিশ্বাস। তিনি জানান গত বছর জেলায় ৬ হাজার ৬০০ বিঘা জমির জন্য সমসংখ্যক কৃষকদের প্রণোদনা দেয়া হয়। (একজন কৃষক ১ বিঘার জন্য প্রনোদনা পাবে)।
এবছর ১৮ হাজার ৬৯২ বিঘা জমির জন্য আউস প্রণোদনা দেয়া হবে। অর্থাৎ জমির পরিমানের সম সংখ্যক কৃষকদের কৃষি প্রনোদনার উপকরণ দেয়া হবে। একজন কৃষক এক বিঘা জমির জন্য ৮৭৫ টাকার উপকরণ প্রনোদনা পাবে। কৃষকরা ১ কোটি ৬৩ লাখ ৫৫ হাজার ৫শ’ টাকা কৃষি প্রনোদনা পাচ্ছে।
জেলায় এ বছার ২৬ হাজার হেক্টর জমিতে আউস চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে প্রায় ৫৯ হাজার মেট্রিকটন (চাল আকারে) আউস। জেলার শেরপুর উপজেলায় মঙ্গলবার কৃষি প্রণোদনার উপকরণ প্রদানের মধ্যদিয়ে কর্মসূচির উদ্বোধন করা হবে। আমন ও বোরোর ওপর চাপ কমাতে সরকার আউস চাষে কৃষকদের উৎসাহ প্রাদন করছে সরকার।
বাসস/সংবাদদাতা/১৯২০/-মরপা