বাসস দেশ-৩১ : প্রতি জেলায় মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণাকেন্দ্র প্রতিষ্ঠা করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

270

বাসস দেশ-৩১
মুক্তিযুদ্ধ-গবেষণা
প্রতি জেলায় মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণাকেন্দ্র প্রতিষ্ঠা করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী
খুলনা, ১০ এপ্রিল, ২০১৯ (বাসস) : দেশের প্রতি জেলায় গণহত্যা-নির্যাতন ও মুক্তিয্দ্ধু বিষয়ক গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে।
আজ খুলনা নিউজপ্রিন্ট মিল গণহত্যার স্মৃতিফলক উম্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, ১৯৭১ সালে পাক হানাদার বাহিনী সারাদেশে যে গণহত্যা চালিয়েছিলো তা গবেষণার মাধ্যমে চিহ্নিত করে নতুন প্রজন্মের কাছে উপস্থাপন করতে হবে।
স্কুল-কলেজের তরুন শিক্ষার্থীদের গণহত্যার স্মৃতিবিজড়িত স্থানগুলো ভ্রমণের মাধ্যমে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানার জন্য তিনি আহ্বান জানান।
এর আগে প্রতিমন্ত্রী নগরীর সাউথ সেন্ট্রাল রোডে অবস্থিত দক্ষিণ এশিয়ার প্রথম ও একমাত্র গণহত্যা জাদুঘর ‘১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর’ পরিদর্শন করেন।
এসময় তিনি এই আর্কাইভ ও জাদুঘরের জন্য প্রস্তাবিত ছয়তলা ভবন নির্মাণের কাজ দ্রুত শুরু করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।
এ জাদুঘরের অধীনে বধ্যভূমিতে ৩০ টি স্মৃতিফলক, ২০ জেলায় গণহত্যা জরিপ, ৮০ টি গণহত্যা নির্ঘন্ট প্রকাশ ও ১৫০ জন গবেষক-কে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
আর্কাইভে মুক্তিযুদ্ধ সংক্রান্ত প্রায় ৯ হাজার ছবি ও দুষ্প্রাপ্য পত্র-পত্রিকা রক্ষিত রয়েছে। দেশে প্রথম ডিজিটাল জেনোসাইড ম্যাপ তৈরি করেছে এই জাদুঘরই এবং এ সব ক্ষেত্রে সহায়তা করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।
পরে প্রতিমন্ত্রী সোনাডাঙ্গা আবাসিক এলাকায় অবস্থিত গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র,বিভাগীয় জাদুঘর এবং খুলনা শিল্পকলা একাডেমির নির্মিতব্য ভবন পরিদর্শন করেন। এসময় জাদুঘর ট্রাস্টের সভাপতি ইতিহাসবিদ ও বঙ্গবন্ধু অধ্যাপক ড. মুনতাসীর মামুন, ড.চৌধুরী শহীদ কাদের,শংকর কুমার মল্লিকসহ অন্যান্য সদস্যবৃন্দ।
বাসস/সংবাদদাতা/এসএস/১৯৪৭/কেকে