বাসস দেশ-২৯ : খাদ্যে ভেজাল ও দূষণ রোধে জিরো টলারেন্স প্রদর্শন করা হচ্ছে : খাদ্যমন্ত্রী

278

বাসস দেশ-২৯
খাদ্যমন্ত্রী-ব্রিফিং
খাদ্যে ভেজাল ও দূষণ রোধে জিরো টলারেন্স প্রদর্শন করা হচ্ছে : খাদ্যমন্ত্রী
ঢাকা, ১০ এপ্রিল, ২০১৯ (বাসস) : খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, খাদ্যে ভেজাল ও দূষণ রোধে জিরো টলারেন্স প্রদর্শন করা হচ্ছে।
তিনি আজ বুধবার খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভা শেষে সংসদ ভবন মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে একথা বলেন।
এ সময় কমিটির সভাপতি মোহাম্মদ নাসিম পবিত্র রমজান মাসে খাদ্যে ভেজাল ও নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম না বাড়াতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।
মন্ত্রী বলেন, মাদক ও জঙ্গীবাদ নির্মূলের মত খাদ্যে ভেজাল নির্মূলেও সারাদেশে অভিযান জোরদার করা হবে। শুধু ভেজাল নয় নিরাপদ ও পুষ্টিসম্মত খাদ্যের নিশ্চয়তা দিতে সরকার বদ্ধপরিকর।
সংবাদ সম্মেলনে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, কমিটির সদস্য সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, মো. আতিউর রহমান আতিক, মো. আব্দুল হাই, মো. আয়েন উদ্দিন ও আতাউর রহমান খান উপস্থিত ছিলেন।
খাদ্যমন্ত্রী বলেন, যে ব্যক্তি ভেজাল দিচ্ছেন তিনিও কিন্তু এর ভোক্তা। তিনি যখন আরেকটি জিনিস কিনতে যাচ্ছেন তখন তাকে ভেজাল জিনিস কিনতে হচ্ছে। অতএব, সবাই ভোক্তা। কাজেই, সবাইকে সচেতন ও বিবেকবান হতে হবে।
তিনি বলেন, খাদ্যে ভেজাল দেন যারা তারা দেশ বা জাতির শত্রু। তারা মানুষ হত্যাকারীর চেয়েও বড় অপরাধী। এসময় তিনি ভেজালরোধে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, প্রতিটি মানুষ ও সংগঠনকে নিয়ে ভেজাল বিরোধী আন্দোলন গড়ে তুলতে হবে।
সাধন চন্দ্র মজুমদার জানান, ২০১৫ সালের আগষ্ট থেকে গত মার্চ মাস পর্যন্ত সারাদেশে খাদ্যে ভেজাল বিরোধী ৪ হাজার ৫০৯টি মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে। আর মামলা করা হয়েছে ৭ হাজার ৬৫০টি। দন্ডিত ব্যক্তির সংখ্যা ৭ হাজার ৫৬২ জন। আর এই সময়ে ৫ কোটি ৪৩ লাখ ১৩ হাজার ৩৪০ টাকা অর্থদন্ড আদায় করা হয়।
কমিটির সভাপতি মোহাম্মদ নাসিম এ সময় বলেন, খাদ্যে ভেজাল রোধে মন্ত্রণালয় যেসব ব্যবস্থা নিবে সে বিষয়ে সংসদীয় কমিটির পক্ষ থেকে সহযোগিতা দেয়া হবে।
তিনি বলেন, সংসদীয় কমিটির পক্ষ থেকে মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়েছে, যাতে সন্ত্রাস ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণের মত খাদ্যে ভেজাল নির্মূল করা হয়।
বাসস/এমআর/১৯৪০/আরজি