বাজিস-২১ : আমার জয়ের সঙ্গে বাংলাদেশ জড়িত : হাবিবুল্লাহ সিরাজী

528

বাজিস-২১
লক্ষ্মীপুর- বাংলা একাডেমি- মহাপরিচালক
আমার জয়ের সঙ্গে বাংলাদেশ জড়িত : হাবিবুল্লাহ সিরাজী
লক্ষ্মীপুর, ৯ এপ্রিল, ২০১৯ (বাসস) : বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী তরুণদের মেরুদণ্ড সোজা রাখার উপদেশ দিয়ে বলেছেন, আপনাদের মেরুদন্ড সোজা হলে বাংলাদেশ সোজা হবে, আপনার সাহিত্য-সংস্কৃতি ও রাজনীতি সোজা হবে।
তিনি বলেন, ‘তখন আপনি মেরুদ- সোজা করে বলতে পারবেন এদেশ আমার, আমি এদেশকে ভালোবাসি এবং লাল-সবুজের পতাকা নিয়ে আমি সারা পৃথিবী ঘুরে বেড়াবো। উচ্চ কণ্ঠে বলবো আমার জয়ের সঙ্গে বাংলাদেশ জড়িত, জয় বাংলা।’
মঙ্গলবার সন্ধ্যায় লক্ষ্মীপুর সদর উপজেলা পরিষদ হলরুমে আয়োজিত জেলা সাহিত্য সংসদের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী ও সাহিত্য উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বাংলাদেশের রাজনীতি ও সাহিত্যের মধ্যে একটি সুন্দর যোগসূত্র রয়েছে- উল্লেখ করে হাবীবুল্লাহ সিরাজী বলেন, ‘আমাদের রক্তের প্রতিটি ফোটা এই বাংলার অলিতে-গলিতে, এই বাংলার জলে-স্থলে, এই বাংলার হাওয়ায় ও আগুনে। আসুন দেশপ্রেমের ভিতর দিয়ে আমাদের সাহিত্য ও রাজনীতিতে উজ্জীবিত করি।’
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুর উদ্দিন চৌধুরী নয়ন, লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মাইনউদ্দিন পাঠান ও প্রাক্তন অধ্যক্ষ খলিলুর রহমান চৌধুরী এবং সদর উপজেলার চেয়ারম্যান এ কে এম সালাহ উদ্দিন টিপু।
জেলা সাহিত্য সংসদের সভাপতি ডা. মো. সালাহউদ্দিন শরীফের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ফরিদ আহমেদ ভূঁইয়া, কবি ও শিশু সাহিত্যিক সৈয়দ আল ফারুক, কবি শাহীন রেজা, জেলা সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক গাজী গিয়াস উদ্দিন প্রমুখ।
পরে সাহিত্য উৎসব উপলক্ষে আয়োজিত সাহিত্য কুইজ, আবৃত্তি, স্বরচিত কবিতা পাঠ ও গল্প-কবিতা লেখা প্রতিযোগিতায় বিজয়ী জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
এবার জেলা সাহিত্য সংসদ পুরস্কারে ভূষিত হন কবি মাহমুদ কামাল, বাংলা আওয়াজ লেখক সম্মাননা পুরস্কারে ভূষিত হন শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও লেখক ইয়াসমিন সুলতানা এবং কবি আমিনুল ইসলাম মামুন।
এছাড়াও জেলার বর্ষসেরা কবি সম্মাননা পুরস্কার অর্জন করেন মো. আবদুল মোতালেব ও হোসেন আহমদ জান। জেলা সাহিত্য সংসদ বিশেষ সম্মাননা পুরস্কার পেয়েছেন জাহিদুল গণি চৌধুরী।
পুরস্কার বিতরণ শেষে স্থানীয় শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন।
বাসস/সংবাদদাতা/২১২০/এমকে