বাসস দেশ-৩৬ : দেশব্যাপী ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা শুরু আগামীকাল

বাসস দেশ-৩৬
ভূমি-কর-মেলা
দেশব্যাপী ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা শুরু আগামীকাল
ঢাকা, ৯ এপ্রিল, ২০১৯ (বাসস) : দেশব্যাপী ‘ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা আগামীকাল থেকে শুরু হচ্ছে। ‘রাখবো নিষ্কণ্টক জমি বাড়ি, করব সবাই ই-নামজারি’ প্রতিপাদ্যে সামনে রেখে এই মেলার আয়োজন করা হয়েছে।
ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা বৃদ্ধি, গতিশীলতা আনয়ন ও জনসাধারণের মাঝে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে দেশব্যাপী এই মেলা বিশেষ অবদান রাখবে।
ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর নেতৃত্বে মন্ত্রণালয়ের উদ্যোগে আগামীকাল থেকে দেশব্যাপী এক সপ্তাহব্যাপী ‘ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলার আয়োজন করা হয়েছে।
‘রাখবো নিষ্কণ্টক জমি বাড়ি, করব সবাই ই-নামজারি’ প্রতিপাদ্যে আগামীকাল হতে প্রত্যেক জেলা, উপজেলা, রাজস্ব সার্কেল, ইউনিয়ন ও পৌর ভূমি অফিস, তথা ৮টি বিভাগ, ৬৪ জেলা এবং ৫০৭টি উপজেলায় ভূমি সার্কেল অফিসে সেবা ক্যাম্প স্থাপন করা হবে।
বিভাগ, জেলা, উপজেলা ,সার্কেল ভূমি অফিস সংলগ্ন স্থানে স্থাপিত সেবা ক্যাম্পে ‘ভূমি উন্নয়ন কর মেলা’ উদযাপন করা হবে।
আগামী বৃহস্পতিবার সকালে কেন্দ্রীয়ভাবে ঢাকার সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ভবন সংলগ্ন স্থানে ঢাকা মহানগরী অঞ্চলের ‘ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।
সেবা ক্যাম্পে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১৬ লক্ষ বিভিন্ন পর্যায়ের স্কাউটকে ভূমি বিষয়ে প্রাথমিক জ্ঞান প্রদান করা হবে। প্রত্যেক স্কাউট দুটি পরিবারকে সচেতন করলে ৩২ লক্ষ পরিবার সচেতন হবে।
‘ভূমি সেবা ও জনগণের প্রত্যাশা’ নামে বিদ্যালয় পর্যায়ে অনধিক এক হাজার এবং কলেজ পর্যায়ে অনধিক পনেরশত শব্দ বিশিষ্ট রচনা প্রতিযোগিতা আয়োজন করা হবে এবং সেরা তিনজনকে পুরস্কার বিতরণ করা হবে।
বাসস/সবি/এমএআর/২১০৫/কেকে