বাসস দেশ-৩৫ : উৎপাদন বাড়লে রপ্তানী বাড়বে শ্রমিকরা বেশি সহায়তা পাবেন : শ্রম প্রতিমন্ত্রী

বাসস দেশ-৩৫
শ্রম প্রতিমন্ত্রী- শিক্ষাবৃত্তি
উৎপাদন বাড়লে রপ্তানী বাড়বে শ্রমিকরা বেশি সহায়তা পাবেন : শ্রম প্রতিমন্ত্রী
ঢাকা, ৯ এপ্রিল, ২০১৯ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, যত বেশি উৎপাদন বাড়বে শ্রমিকরাও তত বেশী লাভবান হবেন। উৎপাদন বাড়লে রপ্তানী বাড়বে, নিয়ম অনুযায়ী শ্রমিকদের কেন্দ্রীয় কল্যাণ তহবিলে বেশি অর্থ জমা হবে। এতে শ্রমিকরাও বেশি করে সহায়তা পাবেন।
আজ বিজিএমইএ-এর অডিটোরিয়ামে তৈরি পোশাক শিল্প খাতে কর্মরত অসুস্থ শ্রমিকদের চিকিৎসার জন্য আর্থিক সহায়তা ও শ্রমিকের মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
বেগম মন্নুজান সুফিয়ান গার্মেন্টস শ্রমিকদের উদ্দেশ্য বলেন, শিল্পে শান্তি রক্ষা করুন, উৎপাদন বৃদ্ধিতে ভূমিকা রাখুন।
তিনি বলেন, শ্রমিকদের যে কোন সমস্যা সমাধানে মালিক-শ্রমিকদের সাথে আলোচনার মাধ্যমে সমাধান করা সম্ভব। সমাজের কিছু লোক আছে যারা মালিকেরও ভাল চায় না, শ্রমিকেরও ভাল চায় না। প্রতিমন্ত্রী তাদের বিষয়ে শ্রমিকদের সতর্ক থাকার পরামর্শ দেন।
অনুষ্ঠানে ৯৭ জন অসুস্থ গারমেন্টস শ্রমিকদের চিকিৎসার জন্য ৩১ লাখ দশ হাজার টাকা এবং শ্রমিকের ৮২ জন মেধাবী সন্তানদের ১৬ লাখ ৪০ হাজার টাকার আর্থিক সহায়তার চেক প্রদান করা হয়। এ তহবিল হতে এ পর্যন্ত ২ হাজার ৮ শত ৪২ জন শ্রমিককে চিকিৎসা, তাদের মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তি, নিহত শ্রমিকের স্বজনদের মাঝে ৫৬ কোটি ৪৯ লাখ ৫০ হাজার টাকা এবং ২ হাজার এক’শ ৯৯ জন শ্রমিকের বীমা দাবি বাবদ ৪৩ কোটি ৯৮ লাখ টাকা প্রদান করা হয়েছে।
বিজিএমইএ-এর সভাপতি মো.সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব উম্মুল হাছনা, বিকেএমইএ-এর প্রথম সহ-সভাপতি মোহাম্মদ মনছুর আহমেদ, বিজিএমইএ-এর সহ- সভাপতি মোহাম্মদ নাছির এবং জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু বক্তৃতা করেন। অনুষ্ঠান পরিচালনা করেন গার্মেন্টস কেন্দ্রীয় শ্রমিক কল্যাণ তহবিলের মহাপরিচালক ড. আনিসুল আওয়াল।
বাসস/সবি/এমএআর/২০৪৮/-জেজেড