বাসস দেশ-১৩ : নিউইয়র্ক বইমেলা ১৪ জুন শুরু হচ্ছে

285

বাসস দেশ-১৩
নিউইয়র্ক-বইমেলা
নিউইয়র্ক বইমেলা ১৪ জুন শুরু হচ্ছে
ঢাকা, ৫ এপ্রিল, ২০১৯ (বাসস) : আগামী ১৪ জুন থেকে যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে তিনদিন ব্যাপী ২৮তম নিউইয়র্ক বইমেলা।
আয়োজক মুক্তধারা ফাউন্ডেশনের আজ ঢাকায় পাঠানো এক বিঞ্জপ্তিতে বলা হয়েছে, এবছর ১৪-১৬ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে ২৮-তম নিউইয়র্ক বাংলা বইমেলা।
তিনদিন ব্যাপী এই বইমেলায় এবারেও বাংলাদেশ ও পশ্চিম বাংলার সেরা লেখক, প্রকাশক ও শিল্পীবৃন্দ যোগ দেবেন। এছাড়া উত্তর আমেরিকা ও বহির্বিশ্বের বিভিন্ন স্থানে বসবাসরত বিপুল সংখ্যক বাংলা ভাষী লেখক ও সাহিত্যপ্রেমী উপস্থিত থাকবেন।
এবছর বইমেলার আহবায়ক হিসাবে দায়িত্ব পালন করছেন অর্থনীতিবিদ ডঃ নজরুল ইসলাম। প্রতিবছরের মত এবারেও বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য একজন লেখককে মুক্তধারা/জেএফবি পুরষ্কার প্রদান করা হবে।
এই পুরস্কারের মূল্যমান ২,০০০ মার্কিন ডলার। মেলায় অংশগ্রহণকারী প্রকাশকদের মধ্যে একজন সেরা প্রদর্শনী ও ব্যবস্থাপনা নৈপুণ্যের জন্য মুক্তধারা/কথাপ্রকাশ পুরস্কারে ভূষিত হবেন। এই পুরস্কারের মূল্যমান বাংলাদেশী অর্থে ৫০,০০০ টাকা। এছাড়া এবছর প্রথমবারের মত উত্তর আমেরিকায় বসবাসরত বাঙালি লেখকদের ২০১৯ সালে প্রকাশিত গ্রন্থের মধ্যে ‘সেরা গ্রন্থ’ আলাদা ভাবে পুরষ্কৃত হবে। এই পুরষ্কারের মূল্যমান ৫০০ ডলার।
মেলা বসবে জ্যাকসন হাইটসের পি এস ৬৯ হাই স্কুলে। শুক্রবার, ১৪ জুন অনুষ্ঠিত হবে বইমেলার ঐতিহ্যিক আনন্দ শোভাযাত্রা, যা ডাইভারসিটি প্লাজা থেকে শুরু হয়ে শেষ হবে বইমেলা প্রাঙ্গণে।
বাসস/সবি/কেসি/১৯৩৯/অমি