মোমেন-পম্পেও বৈঠক ফলপ্রসূ হবে আশাবাদ মার্কিন দূতের

853

ঢাকা, ৪ এপ্রিল, ২০১৯ (বাসস) : ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত আশাবাদ ব্যক্ত করেছেন যে আগামী ৮ এপ্রিল ওয়াশিংটনে অনুষ্ঠেয় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর মধ্যকার বৈঠকটি ফলপ্রসূ হবে।
মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার আজ এখানে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে আসন্ন পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করতে ড. আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎকালে এ আশাবাদ ব্যক্ত করেন।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী ওয়াশিংটন ডিসিতে দ্বিপক্ষীয় বৈঠকে আমন্ত্রণ জানানোর জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান।
ড. মোমেন দু’দেশের মধ্যকার সম্পর্ক অত্যন্ত দৃঢ় উল্লেখ করে বলেন, দু’দেশ রাজনৈতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিকভাবে একে অপরের ঘনিষ্ট।
ড. মোমেন বলেন, যুক্তরাষ্ট্রের বাংলাদেশের গ্যাস, তেল ও জ্বালানি খাতে আরো বিনিয়োগের সুযোগ রয়েছে।
বাংলাদেশ এ অঞ্চলে দূরদর্শী আন্তঃসংযোগ ও অবকাঠামো প্রকল্প স্বাগত জানায় উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রী বলেন এ অঞ্চলের জনগণের বাণিজ্যিক আন্তঃসংযোগ ও অভিন্ন সমৃদ্ধি তরান্বিত করতে সামুদ্রিক খাতকে ব্যবহার করা যেতে পারে।
মার্কিন রাষ্ট্রদূত পররাষ্ট্রমন্ত্রীকে আশ্বাস দেন যে তার দেশ রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে।
যুক্তরাষ্ট্র বাংলাদেশকে তার অন্যতম বাণিজ্যিক গন্তব্য উল্লেখ করে বলেন, সাম্প্রতিক সময়ে দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য বেড়েছে।
মিলার বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নেরও প্রশংসা করেন।