বাসস দেশ-৩৯ : নদীতে কোন ময়লা ও বর্জ্য ফেলা যাবে না : নৌপরিবহন প্রতিমন্ত্রী

533

বাসস দেশ-৩৯
নৌপরিবহন প্রতিমন্ত্রী-উদ্বোধন
নদীতে কোন ময়লা ও বর্জ্য ফেলা যাবে না : নৌপরিবহন প্রতিমন্ত্রী
ঢাকা, ৩ এপ্রিল ২০১৯ (বাসস) : নৌপরিবহন প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, নদীতে কোন ধরনের ময়লা ও বর্জ্য ফেলা যাবে না।
তিনি বলেন, নদী রক্ষায় নদী তীর দখল ও দূষণমুক্ত করতে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে, যা সর্বমহলে প্রশংসিত হয়েছে। এখন আমাদের অঙ্গিকার নদী তীরের বর্জ্য অপসারণ করা।
তিনি আজ ঢাকার সদরঘাট টার্মিনাল সংলগ্ন পার্কিং ইয়ার্ডে বিআইডব্লিউটিএ আয়োজিত বুড়িগঙ্গা নদীর তীর ভূমি থেকে বর্জ্য অপসারনে পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, বর্জ্য অপসারনের প্রতিকী কর্মসূচি ঢাকা শহরের প্রতিটি মানুষের কাছে পৌঁছে যাবে। কোনভাবেই আমরা নদীতে ময়লা ফেলব না- এ প্রতিজ্ঞা নিয়ে সকলকে কাজ করতে হবে।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর এম মাহবুব উল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ এবং বিশিষ্ট কলামিস্ট ও পরিবেশবিদ সৈয়দ আবুল মকসুদ।
খালিদ মাহমুদ চৌধুরী বলেন, জাতি হিসেবে আমরা অহংকার করি কিন্তু আমাদের দুর্ভাগ্য আমরা নদীকে রক্ষা করতে পারিনি। এটা আমাদের জন্য লজ্জা ও পরিতাপের বিষয়।
তিনি বলেন, এখন আমাদের টার্নিং পয়েন্ট। প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা রাষ্ট্র পরিচালনার দায়িত্বে আছেন, তাঁর নেতৃত্বে আমরা সকল ক্ষেত্রে ঘুরে দাঁড়াব। বঙ্গবন্ধু হাজার বছরের শৃংখল ভেঙে আমাদের স্বাধীনতা দিয়েছেন, আর প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা মমত্ববোধ দিয়ে রাষ্ট্র পরিচালনা করছেন।
তিনি বলেন, আমরা যেমন নদীকে রক্ষা করতে পারিনি ঠিক তেমনি বঙ্গবন্ধুকে রক্ষা করতে পারিনি। বঙ্গবন্ধুর হত্যাকারীদের পুরস্কৃত করা হয়েছে।
তিনি আরো বলেন, আমরা এখন সম্ভাবনার দিকে এগিয়ে যাচ্ছি। যে স্বপ্ন নিয়ে দেশের বীর সন্তানেরা দেশ স্বাধীন করেছে সে স্বপ্ন পূরণে আমাদের সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
প্রতিমন্ত্রী পরে সদরঘাটের লালকুঠি-শ্যামবাজার এলাকায় বর্জ্য অপসারণ কার্যক্রমের উদ্বোধন করেন।
বাসস/সবি/এমএমবি/২২৩৮/এইচএন