বাসস দেশ-৩৬ : টেকনাফে মালয়েশিয়াগামী ২৭ রোহিঙ্গা উদ্ধার

302

বাসস দেশ-৩৬
রোহিঙ্গা-উদ্ধার
টেকনাফে মালয়েশিয়াগামী ২৭ রোহিঙ্গা উদ্ধার
কক্সবাজার, ৩ এপ্রিল ২০১৯ (বাসস) : কক্সবাজারের টেকনাফ উপকূল থেকে মালয়েশিয়াগামী ২৭ রোহিঙ্গাকে উদ্ধার করেছে বিজিবি। আজ বুধবার অভিযান চালিয়ে তাদের উদ্ধার করা হয়।
উদ্ধারকৃত রোহিঙ্গাদের মধ্যে ৩জন পুরুষ, ১৬ জন নারী ও ৮শিশু রয়েছে। তারা উখিয়ার কুতুপালং, জামতলী, থ্যাংখালী, বালুখালী, টেকনাফের মোচনী, লেদা ও শামলাপুর এলাকার রোহিঙ্গা শিবিরে বসবাস করছিল।
টেকনাফ বিজিবি-২ ব্যাটলিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সরকার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান জানান, টেকনাফ উপকূল দিয়ে মানব পাচার হচ্ছে-এমন খবর পেয়ে বিজিবির একটি দল বুধবার ভোর রাতে মহেষখালীয়াপাড়া এলাকায় অভিযান চালায়। এসময় সাগর তীরে নৌকার জন্য অপেক্ষমান ১৩জন রোহিঙ্গা নাগরিককে আটক করা হয়। এদের মধ্যে ২ জন পুরুষ, ৯ নারী এবং ২ শিশু রয়েছে।
একই দিন ভোর রাতে টেকনাফের সাবরাং এলাকায় অভিযান চালিয়ে ৭জন নারী ও ৬ শিশুসহ ১৪ রোহিঙ্গাকে আটক করা হয়। মালয়েশিয়া যাওয়ার জন্য তারা সাগর তীরে নৌকার জন্য অপেক্ষা করছিল।
আটক রোহিঙ্গারা জিজ্ঞাসাবাদে জানিয়েছে, টেকনাফ ও উখিয়ার বিভিন্ন ক্যাম্পে বসবাসকারী রোহিঙ্গারা দালালদের টাকা দিয়ে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার জন্য টেকনাফ উপকূলে জড়ো হয়েছিল। বিজিবি সদস্যদের উপস্থিতি টের পেয়ে দালালচক্রের সদস্যরা পালিয়ে যায়।
বিজিবি’র অধিনায়ক মোস্তাফিজুর রহমান জানান, উদ্ধারকৃতদের জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে মানব পাচারচক্রে জড়িত দালালদের আটক কারার জন্য অভিযান চলছে।
বিজিবি’র এই কর্মকর্তা আরো জানান, উদ্ধারকৃত রোহিঙ্গা নারী ও শিশুদের তাদের নিজ নিজ ক্যাম্পে পাঠানো হবে। আটক তিন পুরুষকে জিজ্ঞাসাবাদ শেষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
এদিকে কোস্ট গার্ড টেকনাফ স্টেশনের সদস্যরা বুধবার ভোর রাতে টেকনাফ বন্দর এলাকায় গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে পরিত্যক্ত অবস্থায় ১২ বোতল গ্র্যান্ড রয়েল হুইস্কি, ৭১ ক্যান আন্দামান গোল্ড বিয়ার এবং ৪৮ ক্যান চ্যাং বিয়ার উদ্ধার করেছে।
জব্দকৃত মাদক টেকনাফ থানায় হস্তান্তর প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন কোস্ট গার্ড টেকনাফ স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা লে. কমান্ডার শুভাশীষ দাশ।
বাসস/সংবাদদাতা/এমএমবি/২০২০/এইচএন