বাসস দেশ-৩৫ : ওয়েজবোর্ড না দেয়া পত্রিকাগুলোকে রেট কার্ডের পরিবর্তে রেড কার্ড দেখাতে হবে : ইকবাল সোবহান চৌধুরী

560

বাসস দেশ-৩৫
ইকবাল-সেমিনার-ওয়েজবোর্ড
ওয়েজবোর্ড না দেয়া পত্রিকাগুলোকে রেট কার্ডের পরিবর্তে রেড কার্ড দেখাতে হবে : ইকবাল সোবহান চৌধুরী
ঢাকা, ৩ এপ্রিল, ২০১৯ (বাসস) : প্রবীণ সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী আজ এক ওরিয়েনটেশন সেমিনারে বলেছেন, যেসব পত্রিকা সরকারের সবধরণের সুযোগ-সুবিধা ভোগ করছে, অথচ ওয়েজবোর্ড অনুযায়ী সাংবাদিকদের বেতন-ভাতা দিচ্ছে না, ওইসব পত্রিকাকে ‘রেট কার্ডের পরিবর্তে রেড কার্ড দেখাতে হবে’। তিনি পত্রিকার ইউনিটগুলোকে শক্তিশালী করে ঐক্যবদ্ধ থাকতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানান।
আজ জাতীয় প্রেস ক্লাবে বিলস্-এর চেয়ারম্যান মো. হাবিবুর রহমান সিরাজের সভাপতিত্বে ‘শ্রমিকের পেশাগত ও সামাজিক নিরাপত্তা এবং মজুরি : বাস্তবায়নের চ্যালেঞ্জ এবং করণীয়’ শীর্ষক ওরিয়েনটেশন সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় ডেইলি অবজারভার-এর সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী একথা বলেন।
সেমিনারে বক্তৃতা করেন- সংসদ সদস্য শামসুর নাহার ভূইয়া, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, সাংবাদিক নেতা আ. জলিল ভূইয়া, ওমর ফারুক, এম. আবদুল্লাহ, কুদ্দুস আফ্রাদ, আতাউর রহমান ও তানভীর আলাদিন প্রমুখ।
স্বাগত বক্তৃতা করেন- বিলসের উপদেষ্টা পরিষদের সদস্য মো.কামরুল আহসান। কর্ম অধিবেশন পর্বের সভাপতিত্বসহ পুরো সেমিনারের সঞ্চালনায় ছিলেন- বাংলাদেশ লেবার রাইটস্ জার্নালিস্ট ফোরামের সভাপতি কাজী আবদুল হান্নান।
বাংলাদেশ ইনিস্টিটিউট অব লেবার স্টাডিজ বিলস্ ও বাংলাদেশ লেবার রাইটস্ জানালিস্ট ফোরাম আয়োজিত ওরিয়েনটেশন সেমিনারে সাংবাদিকদের জন্য গঠিত নবম ওয়েজবোর্ড ঘোষণা, বাস্তবায়ন, প্রতিবন্ধকতা ও করণীয় নিয়ে বক্তারা বিশেষভাবে অলোচনা করেন।
নেতৃবৃন্দ অবিলম্বে গঠিত নবম ওয়েজবোর্ড-এর প্রজ্ঞাপন জারি করার জন্য সরকারের কাছে দাবি জানান। পাশাপাশি তারা পত্রিকার ডিক্লারেশন টিকিয়ে রাখতে হলে ওয়েজবোর্ড বাস্তবায়নে কঠোর পদক্ষেপ গ্রহণ করার জন্য সরকারের প্রতি দাবি জানান।
সাংবাদিক নেতৃবৃন্দ বিভিন্ন পত্রিকা ও টেলিভিশনে সম্প্রতি সাংবাদিক ছাটাইয়ের তীব্র নিন্দা জানান।
বাসস/কেজিএ/২০১৬/-আসচৌ