বাসস দেশ-৩৭ : শিক্ষার মান উন্নয়নে কাজ চলছে : ডা. দীপু মনি

577

বাসস দেশ-৩৭
শিক্ষামন্ত্রী-শিক্ষার্থী-সংবর্ধনা
শিক্ষার মান উন্নয়নে কাজ চলছে : ডা. দীপু মনি
ঢাকা, ২ এপ্রিল, ২০১৯ (বাসস) : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি নারী অগ্রগতির ক্ষেত্রে বাঁধা সৃষ্টিকারী সাম্প্রদায়িক ও মৌলবাদী কোন শক্তি ভবিষ্যতে যাতে আর ক্ষমতায় না আসতে পারে সে বিষয়ে সকলকে সজাগ থাকার আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, “দেশের মানুষ কেউ চাইবেন না যে, নারী অগ্রগতির ক্ষেত্রে বাঁধা হিসেবে কাজ করে এমন সাম্প্রদায়িক ও মৌলবাদী কোন শক্তি ভবিষ্যতে ক্ষমতায় আসুক। সাম্প্রদায়িক ও মৌলবাদী শক্তি এবং তাদের নেটওয়ার্ক নির্মূল করে দিতে হবে।”
আজ মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্য সন্তানদের মধ্যে ‘২০১৮ সালে পিএসসি ও জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও বৃত্তি প্রদান’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।
ডিআরইউ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে পিএসসি ও জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ ৫০ জন শিক্ষার্থীকে সংবর্ধনা প্রদান করা হয়। ডিআরইউ’র পক্ষ থেকে প্রত্যেক শিক্ষার্থীকে দুই হাজার টাকা, ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন শিক্ষামন্ত্রী।
ডিআরইউ সভাপতি ইলিয়াস হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা টাইমস ২৪ ডটকম-এর সম্পাদক আরিফুর রহমান দোলন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ডিআরইউ’র সাধারণ সম্পাদক কবির আহমেদ খান এতে স্বাগত বক্তব্য দেন।
ডা. দীপু মনি বলেন, গত ১০ বছর শিক্ষা ক্ষেত্রে অনেক ইতিবাচক পরিবর্তন এসেছে, এখন শিক্ষার মান উন্নয়নে কাজ চলছে।
জিপিএ-৫ ও জিপিএ গোল্ডেন পাওয়ার প্রতিযোগিতায় শিশুদের শৈশব-কৈশোর হারিয়ে যাচ্ছে বলেও মন্তব্য করেন শিক্ষামন্ত্রী। শিক্ষার প্রতিযোগিতার কারণে যেন শিশুদের আনন্দ হারিয়ে না যায় সেদিকে সবাইকে খেয়াল রাখার আহ্বান জানিয়ে দীপু মনি আরও বলেন, আমরা শিশুদের শিক্ষাকে আনন্দময় পরিবেশে দিতে চাই।
শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের দেশে রাজনীতির নামে একটি অপরাজনীতি আছে। যেটা নারীর এগিয়ে যাওয়ার পথে বাঁধা। যেটি মৌলবাদকে প্রশ্রয় দেয়, জঙ্গিবাদকে আশ্রয় দেয়, প্রশ্রয় দেয়। তারা যদি ক্ষমতায় যায়, তারা আপনার-আমার এগিয়ে যাওয়ার পথে বাঁধা হবে, আপনার কন্যা সন্তানের এগিয়ে যাওয়ার পথে বাঁধা হবে। সে শুধু সমাজ নয়, দেশ নয়, পুরো বিশ্বের প্রতিবন্ধকতা। যারা নারীর এগিয়ে যাওয়ার পথে বাঁধা, যারা ধ্বংসযজ্ঞকে পছন্দ করে আমরা যেন তাদের প্রত্যাখ্যান করি।’
অনুষ্ঠানে সংবর্ধিত শিক্ষার্থী, তাদের অভিভাবক এবং ডিআরইউ’র বিভিন্ন পর্যায়ের সদস্যরা উপস্থিত ছিলেন।
বাসস/এমএন/২১৪৫/এএএ