বাসস বাজেট-৫৬ : ‘ই-ট্রাফিক প্রসিকিউশন ও ফাইন পেমেন্ট সিস্টেম’ চালুর উদ্যোগ নেয়া হয়েছে : অর্থমন্ত্রী

675

বাসস বাজেট-৫৬
বাজেট-স্বরাষ্ট্র মন্ত্রণালয়
‘ই-ট্রাফিক প্রসিকিউশন ও ফাইন পেমেন্ট সিস্টেম’ চালুর উদ্যোগ নেয়া হয়েছে : অর্থমন্ত্রী
ঢাকা, ৭ জুন, ২০১৮ (বাসস) : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-১৯ অর্থবছরে তার বাজেট বক্তৃতায় বলেছেন, আইন-শৃঙ্খলা বাহিনীর কার্যক্রমকে আরো জনমুখী করার লক্ষ্যে ই-ট্রাফিক প্রসিকিউশন ও ফাইন পেমেন্ট সিস্টেম চালুর উদ্যোগ নেয়া হয়েছে।
জাতীয় সংসদে আজ বৃহস্পতিবার ২০১৮-১৯ অর্থবছরের বাজেট বক্তৃতায় তিনি এ কথা উল্লেখ করেন।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, দেশে স্বাভাবিক আইন-শৃংখলা পরিস্থিতি এবং শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার কাজটি দক্ষতার সাথে সম্পন্ন করার লক্ষ্যে আমরা পূর্বতন স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জননিরাপত্তা বিভাগ ও সুরক্ষা সেবা বিভাগ নামে দুটি বিভাগে বিভক্ত করেছি।
তিনি বলেন, প্রয়োজনীয় জনবল, বিশেষায়িত সরঞ্জাম ও যানবাহন সরবরাহের মাধ্যমে বর্তমান সরকার আইন-শৃংখলা বাহিনীর সক্ষমতা বাড়াতে কার্যকরী উদ্যোগ গ্রহণ করেছে, যা তাদের দক্ষতা ও পেশাদারিত্ব বাড়াতে সহায়তা করবে।
তথ্য-প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আইন র্শংখলা বাহিনীর কার্যক্রমকে আরো জনমূখী করা হচ্ছে বলেও অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় উল্লেখ করেন।
২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন্য ২৪ হাজার ৭৭৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
এর মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের জননিরাপত্তা বিভাগের জন্য ২১ হাজার ৪২৪কোটি ৩৫ লাখ ৭০ হাজার টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। গতবছর ২০১৭-১৮ অর্থবছরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন্য ১৯ হাজার ৩৯৬ কোটি ৯৯ লাখ ১ হাজার টাকা বাজেট বরাদ্দ ছিলো।
সুরক্ষা সেবা বিভাগের জন্য ৩ হাজার ৩৫০ কোটি ৬৫ লাখ ৬৬ হাজার টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। গত বছর ২০১৭-১৮ অর্থ বছরে ২ হাজার ৮৪৬ কোটি ১৮ লাখ ৪৮ হাজার টাকা বরাদ্ধ ছিল।
বাসস/বাজেট/এমএমবি/২০৩০/-এইচএন