বাসস দেশ-৩১ : দেশের সব নদী শাসনে বৃহৎ প্রকল্প গ্রহণ করা হবে : পানিসম্পদ প্রতিমন্ত্রী

273

বাসস দেশ-৩১
প্রতিমন্ত্রী-নদী-ভাঙন-পরিদর্শন
দেশের সব নদী শাসনে বৃহৎ প্রকল্প গ্রহণ করা হবে : পানিসম্পদ প্রতিমন্ত্রী
হবিগঞ্জ, ২ এপ্রিল, ২০১৯ (বাসস) : পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, দেশের সব নদী শাসনে বৃহৎ প্রকল্প গ্রহণ করা হবে। কুশিয়ারা নদীর ভাঙ্গণে বিস্তীর্ণ এলাকা যাতে আর নদীগর্ভে না যায়, তার জন্য পুরো কুশিয়ারা নদী নিয়ে একটি প্রকল্প গ্রহণ করা হবে।
তিনি বলেন, আগে নদীর ৩০ মিটার ভিতর থেকে বাঁধ রক্ষার কাজ শুরু হতো। এটি টেকসই নয় বলে প্রমাণিত হয়েছে। তাই ৭০ মিটার ভিতর থেকে নদী শাসনের প্রকল্পের কাজ শুরু করা হবে।
মঙ্গলবার বিকেলে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার দীঘলবাক এলাকায় কুশিয়ারা নদীর ভাঙ্গণ পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
পরিদর্শনকালে হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহ নেওয়াজ মিলাদ, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মাহফুজুর রহমান, অতিরিক্ত সচিব মাহমুদুল হাসান, পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী নিজামুল হক ভূইয়া প্রমুখ উপস্থিত ছিলেন।
পরে পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক স্থানীয় দীঘলবাক সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে এক সুধী সমাবেশে প্রধান অতিথি’র বক্তৃতা করেন ।
এ সময় তিনি বলেন, অবৈধভাবে বালু উত্তোলন নদী ভাঙ্গনের মূল কারণ। এই বালু উত্তোলন বন্ধ করতে হবে। নদীমাতৃক বাংলাদেশে নদী ভাঙ্গন একটি বড় সমস্যা। অল্পদিনে এই সমস্যা থেকে রক্ষা পাওয়া সম্ভব না। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে বিশেষ দৃষ্টি দিয়েছেন। যেখানেই ভাঙ্গণ সেখানেই সমাধান করে জনগণের দুর্ভোগ লাঘব করতে চায় বর্তমান সরকার।
বাসস/সংবাদদাতা/এমএন/২০০৫/এএএ