বাসস দেশ-৩৬ : বন্দর উন্নয়নে বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে সমঝোতা স্মারক

279

বাসস দেশ-৩৬
স্মারক- বাংলা-কোরিয়া
বন্দর উন্নয়নে বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে সমঝোতা স্মারক
ঢাকা, ১ এপ্রিল ২০১৯ (বাসস) : বাংলাদেশ এবং কোরিয়া প্রজাতন্ত্র এই দুই দেশের বন্দর ও এর আওতাধীন এলাকা উন্নয়নে দ্বি-পাক্ষিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর উপস্থিতিতে সোমবার নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
মন্ত্রণালয়টির সচিব মো. আবদুস সামাদ এবং কোরিয়া প্রজাতন্ত্রের মহাসাগর ও মৎস্য মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার কিম ইয়াং সু নিজ নিজ দেশের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
এ সমঝোতা স্মারকে বন্দর উন্নয়নের ক্ষেত্রে প্রশাসনিক, প্রযুক্তিগত ও মানব সম্পদের বিনিময় এবং এর মাধ্যমে পারস্পরিক সুযোগ-সুবিধার বিস্তার ঘটবে।
বন্দর উন্নয়নে বিনিয়োগ এবং ব্যবসায়িক অংশগ্রহণের মাধ্যমে পারস্পরিক সহযোগিতা; সীমিত প্রবেশাধিকার বা গোপনীয় তথ্য ব্যতিত পোর্ট ও টার্মিনাল অপারেশনের ক্ষেত্রে প্রযুক্তি, প্রকৌশল, নির্মাণ ও সংশ্লিষ্ট শিল্পসমূহের তথ্য এবং অভিজ্ঞতা বিনিময়; পোর্ট বিশেষজ্ঞসহ মানব সম্পদ বিনিময় এবং প্রশিক্ষণ; বন্দর প্রকৌশল, নির্মাণ ও পরিচালনা প্রকল্পে আগ্রহের ভিত্তিতে যৌথ অংশগ্রহণ; বন্দর উন্নয়নের জন্য প্রাক-সম্ভাব্যতা যাচাইয়ে সহায়তা প্রদান; কৌশলগত ভবিষ্যত পরিকল্পনা তৈরিতে অংশগ্রহণ এবং অন্য যে কোন ক্ষেত্রে সহযোগিতা এবং সহায়তার বিষয় এ সমঝোতা স্মারকে অন্তর্ভুক্ত রয়েছে।
এ সময় অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ভোলা নাথ দে, চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল জুলফিকার আজিজ, পায়রা বন্দরের চেয়ারম্যান কমডোর এম. জাহাঙ্গীর আলম, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম. মাহবুব উল ইসলাম, কোরিয়া প্রজাতন্ত্রের মহাসাগর ও মৎস্য মন্ত্রণালয়ের পোর্ট ইনভেস্টমেন্ট কর্পোরেশন ডিভিশনের সিনিয়র ডেপুটি ডিরেক্টর কিম সিয়াং হো এবং এসিস্ট্যান্ট ম্যানেজার সিউ সিউং রিয়ং উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমকে/২০৪৭/এমএসআই