খালেদা জিয়ার চিকিৎসায় নতুন মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে : বিএসএমএমইউ পরিচালক

405

ঢাকা, ১ এপ্রিল, ২০১৯ (বাসস) : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক বলেছেন, বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার চিকিৎসার জন্য নতুন মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।
তিনি বলেন, ‘তাকে (বেগম জিয়া) আজ সোমবার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার চিকিৎসার জন্য নতুন মেডিকেল বোর্ডও গঠন করা হয়েছে। এই বোর্ড খালেদার স্বাস্থ্য পর্যবেক্ষণ করে ব্যবস্থাপত্র দিয়েছেন। মেডিকেল বোর্ডের ওপর খালেদা জিয়ার আস্থা আছে।’
ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক আজ দুপুরে খালেদার শারীরিক অবস্থা সম্পর্কে ব্রিফিংকালে এ কথা বলেন।
মাহবুবুল হক বেগম খালেদা জিয়া যেসব রোগ ও স্বাস্থ্যগত সমস্যায় ভুগছেন তা তুলে ধরে বলেন, খালেদা জিয়ার হাতে ও পায়ের জয়েন্টে ব্যথা আছে। তার ডায়াবেটিসের মাত্রা কিছুটা বেশি। খাওয়ায় অরুচি আছে। তার ঘুমও কম হচ্ছে। তিনি নিজে হাঁটাচলা করতে পারেন না অন্যের সাপোর্ট নিয়ে তাকে হাঁটতে হয়।
হাসপাতালের পরিচালক বলেন, বিএনপির চেয়ারপারসনের চিকিৎসার জন্য গঠিত আগের মেডিকেল বোর্ডের প্রধান আবদুল জলিল অবসরে যাওয়ায় গত ২৮ মার্চ মেডিসিন বিভাগের অধ্যাপক জিলান মিয়া সরকারের নেতৃত্বে পাঁচ সদস্যেও মেডিকেল বোর্ড পুনর্গঠন করা হয়েছে। এই বোর্ডকে সহায়তার জন্য খালেদার দু’জন ব্যক্তিগত চিকিৎসকও রয়েছেন। তাকে ৬২১ নম্বর কেবিনে রাখা হয়েছে। এ ছাড়া ৬২২ নম্বও কেবিনে তার ব্যক্তিগত লোকজন আছে।
পরিচালক বলেন, গত কিছুদিন ধরে খালেদা জিয়ার বিভিন্ন পরীক্ষা করা হচ্ছে। চিকিৎসকেরা তা দেখেছেন। খালেদা জিয়ার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের সদস্যরা তার সঙ্গে দেখা করেছেন। খালেদা জিয়ার কাছে রোগের বিস্তারিত বিবরণ শুনেছেন। তারা সেগুলো পর্যবেক্ষণ করে খালেদা জিয়ার সঙ্গে আলাপ করে ব্যবস্থাপত্র দিয়েছেন। তার স্বাস্থ্য পর্যবেক্ষণ ও চিকিৎসায় একজন চিকিৎসক প্রতিদিন নিয়োজিত থাকবেন। তিনি খালেদা জিয়ার চিকিৎসার খোঁজ-খবর নেওয়ার পাশাপাশি তাঁর অগ্রগতি সম্পর্কে প্রতিবেদন দেবেন। খালেদা জিয়া মেডিকেল বোর্ড সদস্যদের সামনে বসে কথা বলেছেন। খুব ভালোভাবে কথা বলেছেন। মেডিকেল বোর্ডের কাছ থেকে সুন্দরভাবে চিকিৎসাপত্র নিয়েছেন। বোর্ডের প্রতি তার আস্থা আছে।
বিদেশে খালেদা জিয়ার চিকিৎসা নেওয়ার দরকার আছে কি না, এই প্রশ্নের জবাবে পরিচালক বলেন, আমরা এখনো এমন কিছু পাইনি যার জন্য তাঁর বিদেশে চিকিৎসার প্রয়োজন আছে। এখানেই সব চিকিৎসা দেওয়া সম্ভব।