বাসস দেশ-৪২ : রাজধানীতে হঠাৎ ঝড়ের তান্ডব, তিনজনের প্রাণহানি

494

বাসস দেশ-৪২
ঘুর্ণিঝড়-প্রাণহানি
রাজধানীতে হঠাৎ ঝড়ের তান্ডব, তিনজনের প্রাণহানি
ঢাকা, ৩১ মার্চ ২০১৯ (বাসস) : রাজধানী ঢাকায় আজ সন্ধ্যায় হঠাৎ দমকা হাওয়াসহ ঝড়-বৃষ্টি শুরু হয়। এক পর্যায়ে তা কালবৈশাখীতে রূপ নেয়। ঝড়ে পল্টন এলাকায় মাথায় ইট পড়ে একজন দোকানদারসহ রাজধানীতে ৩ জন নিহত হয়েছেন।
এই ঝড়ে সংসদ ভবন এলাকায় গাছ ভেঙে পড়ে এক নারী, পুরানা পল্টন মোড়ে উঁচু ভবন থেকে ইট পড়ে ফুতপাতের এক দোকানদার এবং মিরপুর এলাকায় দেয়াল ধসে একজর নিহত হন।
আবহাওয়াবিদ রুহুল কুদ্দুছ বাসস’কে বলেন, ‘রবিবার সন্ধ্যায় রাজধানী ও আশপাশের এলাকায় ৭০ থেকে সর্বোচ্চ ৭৪ কিলোমিটার বেগে কালবৈশাখী আঘাত হানে। ঝড়ের স্থায়ীত্ব ছিল ২০ থেকে ৪০ মিনিটের মতো।
ঢাকায় ঝড় কমে গেলেও এই ঝড় ঢাকা থেকে দক্ষিণ-পূর্বদিকে এগিয়ে যাচ্ছে। এটি কক্সবাজার পর্যন্ত যাবে। মধ্যাঞ্চল থেকে আধঘণ্টার মধ্যে এই ঝড়ের প্রভাব কেটে যাবে। মেঘ সরে যাবে। কিন্তু, ঝড়টি দক্ষিণ দিকে যত অগ্রসর হবে, ততই সেসব এলাকায় ঝড়ের প্রভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি হবে।
এখনো ঢাকার আশেপাশের দোহার, নবাবগঞ্জ ও মুন্সীগঞ্জ জড়ো হাওয়া বয়ে যাচ্ছে উল্লেখ করে রাত ১২টার দিকে এই ঘুর্ণিঝড় সম্পূর্ণরূপে শেষ হতে পারে বলে জানান তিনি।
এতে কোথাও কোথাও বিদ্যুতের খুঁটি; কোথাও বা গাছ উপড়ে গেছে আবার সড়কের ওপর ভেঙে পড়েছে গাছের ডাল-পালা।
ঢাকা ছাড়াও দেশের বিভিন্ন স্থানেও ঝড়-বৃষ্টি হয়েছে। তবে ঢাকার বাইরে এখন পর্যন্ত প্রাণহানির খবর পাওয়া যায়নি।
ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের তথ্য অনুযায়ী, ঢাকায় ঝড়ে অন্তত ২৫টি স্থানে গাছ ভেঙ্গে পড়ার ঘটনা ঘটেছে।
ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স সদর দফতরের ডিউটি অফিসার আতাউর রহমান জানান, ঢাকার মগবাজারের আদ্-দ্বীন হাসপাতালের একটি দেয়াল ধসের খবর পেয়ে সেখানে একটি ইউনিট পাঠানো হয়েছে।
বাসস/নিজস্ব/এফএইচ/২২২৫/এইচএন