বাসস বাজেট-৪৫ : জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের জন্য ১ হাজার ৯৮৪ কোটি ৬২ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব

190

বাসস বাজেট-৪৫
বিদ্যুৎ বিভাগ-প্রস্তাবিত বরাদ্দ
জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের জন্য ১ হাজার ৯৮৪ কোটি ৬২ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব
ঢাকা, ৭ জুন, ২০১৮ (বাসস) : জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের জন্য ২০১৮-’১৯ অর্থবছরের জাতীয় বাজেটে ১ হাজার ৯৮৪ কোটি ৬২ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
এরমধ্যে উন্নয়ন খাতে ১ হাজার ৮১৯ কোটি ৯১ লাখ এবং পরিচালন খাতে ১৬৪ কোটি ৭১ লাখ টাকা রয়েছে। ২০১৭-’১৮ অর্থবছরের সংশোধিত বাজেটে ১ হাজার ৪৪০ কোটি ৩৮ লাখ ৫৭ হাজার টাকা জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের জন্য বরাদ্দ করা হয়। এরমধ্যে উন্নয়ন খাতে ১ হাজার ৩৪৬ কোটি ৪৮ লাখ টাকা এবং পরিচালন খাতে ১৬৪ কোটি ৭১ লাখ টাকা বরাদ্দ করা হয়।
জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগ খাতে ২০১৮-’১৯ অর্থবছরের বাজেটে চলতি ২০১৭-’১৮ অর্থবছরের চেয়ে ৫৪৪ কোটি ২৩ লাখ ৪৩ হাজার টাকা বেশী বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
প্রাকৃতিক গ্যাসের মজুদ বৃদ্ধির লক্ষ্যে কুপ খনন, সঞ্চালন গ্যাস লাইন সম্প্রসারণ, জ্বালানী সাশ্রয় তথা জ্বালানী নিরাপত্তার স্বার্থে আবাসিক গ্রাহকদের মধ্যে গ্যাস অপচয় ও সিস্টেমলস রোধে দেশব্যাপী ৯৫ হাজার ১২৫টি প্রিপেইড মিটার স্থাপনসহ জ্বালানী ও খনিজ সম্পদ খাতের উন্নয়নে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নসহ বরাদ্দকৃত অর্থ উল্লেখযোগ্য কার্যাবলি, প্রকল্প ও কর্মসূচি সম্পাদন এবং বাস্তবায়নে ব্যয় করা হবে।
বাসস/এএসজি/এমএসএইচ/১৮৫৫/-কেজিএ