বাসস দেশ-৪১ : কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে ৫৩ হাজার ৫৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

180

বাসস দেশ-৪১
বাজেট -নতুন-শ্রমশক্তি
কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে ৫৩ হাজার ৫৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব
ঢাকা, ৭ জুন, ২০১৮ (বাসস) : দক্ষ শ্রম শক্তি বৃদ্ধিতে ২০১৮-১৯ অর্থ বছরে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে ৫৩ হাজার ৫৪ কোটি টাকা বরাদ্দের প্রস্থাব করা হয়েছে। এরমধ্যে ৩৮৯টি উপজেলায় কারিগরি ও প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হবে।
আজ জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত একথা জানান।
অর্থমন্ত্রী মুহিত বলেন, ২০১৮-১৯ অর্থ বছরে ২৩টি উপজেলায় চারটি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটসহ ২৩টি পলিটেকনিক ইনস্টিটিউট এবং প্রতিটি বিভাগে একটি করে প্রকৌশল মহাবিদ্যালয় ৩৫টি মডেল মাদ্রাসা স্থাপন ও ৫২টি মাদ্রাসায় অনার্স কোর্স চালু করা হবে। দেশে প্রতি বছর ২০ লাখ নতুন শ্রমশক্তি যুক্ত হচ্ছে। এর মধ্যে ১৬ লাখ দেশের অভ্যন্তরে এবং চার লাখ বিদেশে কর্মসংস্থান হয় ।
অর্থমন্ত্রী বলেন, দেশের সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার লক্ষ্যমাত্রা অনুযায়ী প্রতিবছর ১৬ লাখ কর্মীর কর্মসংস্থান করতে হচ্ছে। শিল্প ও সেবা খাতের হিস্যা দিন দিন বাড়ছে। কৃষি খাতের উন্নয়নে সরকারের বিভিন্ন কর্মসূচি অব্যাহত থাকায় কৃষিতেও শ্রমিকের মজুরি বাড়ছে।
এছাড়া প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা উন্নয়নে সরকার বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করায় দেশে কর্মসংস্থান বৃদ্ধি পাবে উল্লেখ করে অর্থমন্ত্রী আরও বলেন, তৈরি পোশাক খাতের কর্ম পরিবেশ বৃদ্ধি পাওয়ায় অধিক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।
বাসস/নিজস্ব/এমএআর/১৮২৫/এএএ