ঢাকা, মঙ্গলবার, ডিসেম্বর ১২, ২০১৭

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : ধানমন্ত্রী আজ ওয়ান প্লানেট শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে ৯ হাজার ৭০৫ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ * জয়পুরহাটে ৯ হাজার ৭০৫ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ * হবিগঞ্জে গ্রেফতার ৩১   |    জাতীয় সংবাদ : জাতীয় জরুরি সেবা ৯৯৯ সার্ভিসের উদ্বোধন আজ   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রাম্পের জেরুজালেম পদক্ষেপের প্রতিক্রিয়ায় মধ্যপ্রাচ্যে বিক্ষোভের পঞ্চম দিন * গাজায় ইসরাইলি বাহিনীর ট্যাঙ্ক ও বিমান হামলা * আফগানিস্তানে গাড়ি দুর্ঘটনায় মার্কিন সৈন্য নিহত   |   

ফিলিস্তিনীদের অধিকারের বিষয়ে ঐক্যবদ্ধ হতে মুসলিম দেশগুলোর প্রতি প্রধানমন্ত্রীর আহবান

ঢাকা, ৭ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফিলিস্তিনীদের ন্যায়সঙ্গত অধিকারের প্রশ্নে ঐক্যবদ্ধ হতে মুসলিম দেশগুলোর প্রতি আহবান জানিয়েছেন।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কর্তৃক জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি প্রদানের বিষয়ে আজ এক সংবাদ সম্মেলনে একজন সাংবাদিক প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, ফিলিস্তিনীরা যাতে তাদের ন্যায়সঙ্গত অধিকার পায় সে জন্য মুসলিম দেশগুলো ও উম্মাহকে ঐক্যবদ্ধ হতে হবে।
প্রধানমন্ত্রীর সদ্য সমাপ্ত কম্বোডিয়া সফর সম্পর্কে অবহিতকরণে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
ডোনাল্ড ট্রাম্প কয়েক দশকের মার্কিন নীতিকে অগ্রাহ্য করে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। এতে আরব বিশ্ব ও পশ্চিমা মিত্রদের মধ্যে হতাশা সৃষ্টি হয়।
প্রধানমন্ত্রী বলেন, জেরুজালেম বিষয়ে ট্রাম্পের সিদ্ধান্ত মুসলিম বিশ্বের কারো পক্ষেই গ্রহণযোগ্য নয়।
তিনি বলেন, জেরুজালেম প্রশ্নে জাতিসংঘের একটি প্রস্তাব রয়েছে এবং সে অনুযায়ী পদক্ষেপ নেয়া উচিত। এর অন্যথা কারো পক্ষে গ্রহণযোগ্য হবে না।
প্রধানমন্ত্রী বলেন, ফিলিস্তিনীদের নিজস্ব রাষ্ট্রকে স্বীকৃতি দিতে হবে। তিনি বলেন, জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা করে যে কোনো একতরফা সিদ্ধান্তে গোটা বিশ্বে বিশৃংখলা সৃষ্টি হবে।
শেখ হাসিনা বলেন, যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে শান্তি প্রক্রিয়া শুরু করে। সে জন্য তাদের নোবেল শান্তি পুরস্কার দেয়া হয়। কিন্তু শান্তি প্রক্রিয়াকে বিশৃংখলার দিকে ঠেলে দেয়া কাংক্ষিত নয়।