ঢাকা, রবিবার, অগাস্ট ২০, ২০১৭

সংবাদ শিরোনাম 

অর্থনীতি : ২০২১ সালের আগেই ৫০ লাখ মানুষকে করের আওতায় আনবে এনবিআর   |   বিনোদন ও শিল্পকলা : কাল শিল্পকলা একাডেমীতে একুশ আগস্টের ওপর বিহাইন্ড দ্যা গ্রেনেড প্রদর্শনী    |    জাতীয় সংবাদ : বৃষ্টি না হলে ঈদের আগেই ক্ষতিগ্রস্ত সড়কসমূহ যানবাহন চলাচলের উপযোগী করা সম্ভব হবে: ওবায়দুল কাদের *জড়িতদের বিচার দেখে মরতে চান ২১ আগস্ট গ্রেনেড হামলায় আহতরা *পনের ও একুশে আগস্টের হামলা একই সূত্রে গাঁথা : তোফায়েল   |   প্রধানমন্ত্রী : বন্যা দুর্গতরা নতুন ফসল ঘরে তোলার আগ পর্যন্ত ত্রাণ সামগ্রী পাবেন : প্রধানমন্ত্রী    |   শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষা ২৩ আগস্ট শুরু   |    আন্তর্জাতিক সংবাদ : পূর্ব ইউক্রেনে সশস্ত্র সংঘাতে প্রায় ৩ হাজার বেসামরিক নাগরিক নিহত * তাল আফর পুনর্দখলে ইরাকের যুদ্ধ শুরু * সিরীয় যুদ্ধ নিয়ে আলোচনা করতে মস্কো যাচ্ছেন নেতানিয়াহু   |   রাষ্ট্রপতি : গণতন্ত্রকে অর্থবহ করতে পরমতসহিষ্ণুতা অপরিহার্য : রাষ্ট্রপতি *সাবেক এমপি খাঁন টিপু সুলতানের ইন্তেকালে রাষ্ট্রপতির শোক   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে   |    জাতীয় সংবাদ : বিচারকদের শৃংখলাবিধি প্রকাশের পরবর্তী তারিখ ৮ অক্টোবর * সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা খান টিপু সুলতানের জানাজা অনুষ্ঠিত * কোটালীপাড়ায় শেখ হাসিনাকে হত্যাচেষ্টার দায়ে ১০ আসামীর মৃত্যুদন্ড    |   খেলাধুলার সংবাদ : অনুর্ধ্ব-১৭ ফিফা বিশ্বকাপে সাতজন সহকারী নারী রেফারী *দ্বিতীয় ম্যাচেও বড় ব্যবধানে জয় পেল ম্যানচেস্টার ইউনাইটেড   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় ৫টি গুরুত্বপূর্ণ সেতু সংস্কারবিহীন * ভোলায় বিট পুলিশিং সেবা চালু * কালিহাতীতে পৌলী রেল সেতুর এপ্রোচ অংশে ধস : যোগাযোগ বন্ধ * জয়পুরহাটে ২শ ১টি পরিবারে বিদ্যুৎ সংযোগ   |   

মন্ত্রিসভায় অনলাইন গণমাধ্যম নীতি ২০১৭ এর খসড়া অনুমোদন

ঢাকা, ২০ জুন, ২০১৭ (বাসস) : মন্ত্রিসভা সুসমন্বিত অনলাইন গণমাধ্যম পরিচালনার লক্ষ্যে দেশে একটি জাতীয় সম্প্রচার কমিশন গঠনের প্রস্তাব সম্বলিত জাতীয় অনলাইন গণমাধ্যম নীতি-২০১৭ এর খসড়া অনুমোদন দিয়েছে।
সোমবার নগরীর জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে রেডিও, টিভি ও সংবাদপত্রসহ মূল ধারার গণমাধ্যমের অনলাইন সংস্করণ পরিচালনার বিস্তারিত দিক-নির্দেশনা সম্বলিত খসড়ার এই অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে বাংলাদেশ সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, জাতীয় ইতিহাস ও মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রেখে দেশের অনলাইন গণমাধ্যম যাতে সুসংগঠিতভাবে কাজ করতে পারে তার জন্য এই খসড়া নীতি প্রণয়ন করা হয়েছে।
শফিউল আলম বলেন, এই খসড়া নীতিতে দেশের প্রতিটি অনলাইন গণমাধ্যমকে প্রস্তাবিত জাতীয় সম্প্রচার কমিশনের বাধ্যতামূলক নিবন্ধনের পরামর্শ দেয়া হয়েছে।
অবশ্য তিনি জানান, যে সব অনলাইন মিডিয়া প্রেস এন্ড পাবিলকেশন্স এ্যাক্টের ১৯৭৩-এর আওতায় ইতোমধ্যে নিবন্ধন পেয়েছে সেগুলোকে জাতীয় সম্প্রচার কমিশনে পুনঃনিবন্ধন করতে হবে না।
তিনি আরো বলেন, তবে সংশ্লিষ্ট অনলাইন গণমাধ্যম প্রতিষ্ঠানকে তাদের ইতোপূর্বেকার নিবন্ধনের বিষয়ে কমিশনকে অবহিত করতে হবে।
শফিউল আলম বলেন, রেডিও, টিভি, সংবাদপত্র ও অনুরূপ প্রতিষ্ঠানের অনলাইন গণমাধ্যমের সুষ্ঠু পরিচালনার জন্য এই খসড়া নীতিতে একটা বিস্তারিত দিক-নির্দেশনা দেয়া হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, এই আইনের সুষ্ঠু বাস্তবায়নে কমিশনের সঙ্গে পরামর্শ করে সরকার পরবর্তীতে কার্যপ্রণালীবিধি প্রণয়ন করবে। অতপর কমিশন সম্প্রচারকদের লাইসেন্স প্রদানের জন্য দিক-নির্দেশনা তৈরির ক্ষমতা প্রাপ্ত হবে।
এছাড়া এই কমিশন সরকারকে টেলিভিশন, রেডিও, ইন্টারনেট টিভি অথবা অন্যান্য ডিজিটাল সম্প্রচার স্টেশনকে লাইসেন্স প্রদানের জন্য সুপারিশ করবে এবং সরকারের অনুমোদনের জন্য লাইসেন্স ইস্যু করবে।
প্রস্তাবিত খসড়া নীতি অনুযায়ী কমিশন অনলাইন গণমাধ্যমের যে কোন প্রতিবেদনের কারণে সংক্ষুদ্ধ ব্যক্তির তরফে অভিযোগ গ্রহণ করবে।
শফিউল আলম বলেন, সম্প্রচারকারী প্রতিষ্ঠান জাতীয় সম্প্রচার নীতি-২০১৪ লংঘন করে কোন কিছু প্রচার করলে কমিশন তাকে কারণ দর্শনোর নোটিশ প্রদান। তদন্ত শুরু করা ও তার বিরুদ্ধে আরো ব্যবস্থা গ্রহণে সরকারের কাছে সুপারিশ করতে পারে।
তিনি বলেন, কমিশনের নিকট যদি প্রতীয়মান হয় যে কোন অনলাইন সম্প্রচার প্রতিষ্ঠান আচরণবিধি লংঘন ও শৃঙ্খলা ভঙ্গ করেছে তবে কমিশন নিজেই ওই অনলাইন সম্প্রচার প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে।
নিরাপত্তা আঞ্চলিক সংহতি, শান্তি, জন শৃঙ্খলা ও দেশের ঐক্যের জন্য হুমকি সৃষ্টিকারী কোন কিছু অনলাইনে সম্প্রচার হলে কমিশন উক্ত অনলাইন সম্প্রচার প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ গ্রহণেও সক্ষম হবেন।
এছাড়া কমিশন কুরুচিপূর্ণ, মিথ্যা ও বিদ্বেষপূর্ণ খবর এবং মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী ও জাতীয় ইতিহাস-ঐতিহ্যের বিকৃতিমূলক কোন কিছু সম্প্রচারের জন্য সংশ্লিষ্ট সম্প্রচার প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে।
মন্ত্রিপরিষদের এই বৈঠকে ন্যাশনালাইজড প্রাইভেট স্কুলস (ফিক্সেশন অব কন্ডিশনস ফর সার্ভিসেস) পলিসি ২০১৩ এর প্রস্তাবিত সংশোধনীও অনুমোদন করা হয়।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, এই সংশোধনীতে সম্প্রতি জাতীয়করণকৃত প্রাইমারী স্কুলের শিক্ষক যাদের সার্টিফিকেট-ইন এডুকেশন কোর্স পাশের সার্টিফিকেট রয়েছে এবং ২১ বছরের বা তারও বেশি শিক্ষকতায় অভিজ্ঞতা আছে তাদেরকে রাজস্ব খাতে অন্তর্ভুক্ত করা হবে।
মন্ত্রিপরিষদের বৈঠকে বাংলাদেশ সুগার রোড ডেভেলপমেন্ট চেস) বিল, ২০১৭-এর খসড়াও নীতিগতভাবে অনুমোদন করা হয়।
বৈঠকে গ্রাউন্ড ওয়াটার ম্যানেজমেন্ট অর্ডিন্যান্স ১৯৮৫-এর আপডেটকৃত বাংলার খসড়া দ্য গ্রাউন্ড ওয়াটার ম্যানেজমেন্ট ইন এগ্রিকালচার অ্যাক্টিভিটিস বিল, ২০১৭ বিলের চূড়ান্ত সম্মতি দেয়া হয়।
আলম বলেন, প্রস্তাবিত আইনে স্থানীয় সরকারি সংস্থা হিসেবে উপজেলা পরিষদকে উপজেলা সেচ কমিটি গঠন ও তত্ত্বাবধানে ক্ষমতা প্রদান করা হয়েছে।
তিনি বলেন, উপজেলা সেচ কমিটি মাঠ পরিদর্শন করার পর আগ্রহী ব্যক্তি ও কৃষকদের মাঝে লাইসেন্স প্রদান করবে এবং অবশ্যই আইন অনুযায়ী ফি নির্ধারিত হবে।
বছরে কারো লাইসেন্স তিনবার সাসপেন্ড হলে উপজেলা পরিষদ তার লাইসেন্স বাতিল করতে পারবে।
এই আইনে কোন লাইসেন্স ছাড়া কেউ ভূ-গর্ভস্থ পানি ব্যবহার করলে তার সর্বোচ্চ ১০ হাজার টাকা জরিমানা বা অনাদায়ে সাত দিনের জেল দেয়ার বিধান রাখা হয়েছে।
মন্ত্রিপরিষদ এগ্রিমেন্ট বিটুইন বাংলাদেশ এন্ড কিংডম অব বাহরাইন ফর দ্যা এভয়ডেন্স অব ডাবল ট্যাক্সেশন এন্ড দ্য প্রিভেনশন অব ফিস্কেল ইবেসান উইথ রেসপেক্ট টু ট্যাক্সেস অন ইনকাম পরিমার্জিত করার অপর একটি প্রস্তাবও অনুমোদন করেছে।
এছাড়া, অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি)-এর অধীন একটি বিশেষায়িত সংস্থা ইসলামিক অর্গানাইজেশন ফর ফুড সিকিউরিটির (আইওএফএস) বিধিবদ্ধ আইন পরিমার্জনের জন্যও একটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে।
বৈঠকে সম্প্রতি পাহাড়ধসে চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, কক্সবাজার ও মৌলবীবাজার জেলায় প্রায় ১৬০ ব্যক্তি নিহত ও আহতদের এবং লন্ডনের একটি টাওয়ারে অগ্নিকান্ডের ঘটনায় নিহত ও আহতদের স্মরণে একটি শোক প্রস্তাব গ্রহণ করা হয়।
বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও অ্যাকসেস টু ইনফরমেশন প্রোগ্রামের প্রকল্প পরিচালকসহ মন্ত্রিপরিষদ সচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) অ্যাওয়ার্ড ২০১৭ তুলে দেন।
এর আগে ২০১৭ সালের ১৩ জুন জেনেভায় আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে বাংলাদেশকে এই পুরস্কার প্রদানের কথা ঘোষণা করা হয়।