ঢাকা, শনিবার, জানুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বিশ্বমানে উন্নীত করতে সরকার কাজ করছে : নাহিদ   |    বিভাগীয় সংবাদ : মেহেরপুরে ৯ রাতব্যাপী যাত্রা উৎসব শুরু * নড়াইলে ৯ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে পানি শোধনাগার * শতভাগ বিদ্যুতায়নের পথে নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ৬টি উপজেলা   |    জাতীয় সংবাদ : বিএনপির কোন নীতি আদর্শ নেই : তোফায়েল *বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরী মোনাজাত আগামীকাল * সরকারি খরচে ২০১৭ সালে প্রায় ১৬ হাজার মামলা নিষ্পত্তি * দেশের উত্তরাঞ্চলে মৃদু ভূমিকম্প অনুভূত   |   খেলাধুলার সংবাদ : মহাগুরুত্বপূর্ণ ম্যাচে আগামীকাল মুখোমুখি জিম্বাবুয়ে ও শ্রীলংকা *৬০ মিটার ইনডোর মিটে বিশ্ব রেকর্ড গড়লেন কোলম্যান   |   আবহাওয়া : নড়াইলে ৯ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে পানি শোধনাগার   |    আন্তর্জাতিক সংবাদ : তুরস্কে বাস দুর্ঘটনায় নিহত ১১, আহত ৪৬ *নাইজারে বোকো হারামের হামলায় ৭ সৈন্য নিহত * সিউলে মোটেলে আগুন ধরিয়ে দেয়ায় ৫ জনের মৃত্যু   |   

প্রাত্যহিক জীবনে পরিমাপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে : শেখ হাসিনা

ঢাকা, ২০ মে, ২০১৭ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ব্যবসা-বাণিজ্যসহ প্রাত্যহিক জীবনে পরিমাপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে এক বাণীতে শুক্রবার তিনি এ কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, উৎপাদনের কাঁচামাল থেকে শুরু করে বিক্রয়-বিতরণ পর্যন্ত প্রতিটি স্তরে মালামাল পরিবহণে পরিমাপ তাৎপর্যপূর্ণ অবদান রাখছে। এ লক্ষ্যে ইন্টারন্যাশনাল মেট্রোলজি ইনিস্টিটিউটগুলো মালামাল পরিবহণের ক্ষেত্রে নতুন-নতুন পরিমাপ কৌশল তৈরি ও কার্যকর করার মাধ্যমে উন্নত পরিমাপ-বিজ্ঞানের জন্য অবিরামভাবে কাজ করে যাচ্ছে। এরফলে আবিষ্কার হয়েছে হাইড্রোজেন ফুয়েল সেল, বৈদ্যুতিক গাড়ি বা নতুন প্রজন্মের জ্বালানি সাশ্রয়ী যাত্রীবাহী জেট।
পরিমাপের আন্তর্জাতিক সংস্থা বিআইপিএম এবং ওআইএমএলর সদস্যভুক্ত দেশগুলোর ন্যায় বাংলাদেশেও প্রতি ব্যছরের মতো এবারও বিশ্ব মেট্রোলজি দিবস পালিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ কওে শেখ হাসিনা বলেন,বিশ্ব মেট্রোলজি দিবসের এবারের প্রতিপাদ্য পরিমাপ পরিবহণের নিয়ন্ত্রক অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী হয়েছে।
প্রধানমন্ত্রী তাঁর বাণীতে উল্লেখ করেন, সমগ্র বিশ্বে পরিমাপের ক্ষেত্রে গ্রহণযোগ্য একটি অভিন্ন আন্তর্জাতিক পদ্ধতি চালুর লক্ষ্যে ১৮৭৫ সালের ২০ মে ফ্রান্সের প্যারিসে মিটার কনভেনশন চুক্তি স্বাক্ষরের মাধ্যমে বিআইপিএম প্রতিষ্ঠিত হয়। উক্ত আন্তর্জাতিক পদ্ধতি বাস্তবায়নের লক্ষ্যে পরবর্তীতে ১৯৫৫ সালে ওআইএমএল প্রতিষ্ঠিত হয়।
শেখ হাসিনা বলেন, আমি আশা করি, বিএসটিআইর মেট্রোলজি বিভাগ পরিমাপের সঠিক ব্যবহার নিশ্চিত করার পাশাপাশি বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষতার স্বাক্ষর রাখবে।
তিনি বিশ্ব মেট্রোলজি দিবসের সার্বিক সাফল্য কামনা করেন।