ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ২৪, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : যশোরে জঙ্গি সন্দেহে ঘিরে রাখা বাড়ি থেকে অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার * রোহিঙ্গাদের সহায়তায় আরো ৩ কোটি ইউরোর প্রতিশ্রুতি দিয়েছে ইইউ   |   রাষ্ট্রপতি : শিলা ইসলামের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |   প্রধানমন্ত্রী : ত্রাণ তহবিলে প্রধানমন্ত্রীর অনুদান গ্রহণ * শিলা ইসলামের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * মন্ত্রিসভায় শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট আইন অনুমোদন   |   বিজ্ঞান ও প্রযুক্তি : নাটোরে ই-সেবা সম্পর্কিত প্রেস ব্রিফিং   |   শিক্ষা : জয়পুরহাটের হাবিবুর বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ কাব শিক্ষক নির্বাচিত   |   খেলাধুলার সংবাদ : পাকিস্তান সফরে যাবে না লংকান কোচ * পন্টিংকে পেছনে ফেললেন কোহলি * ১০ জনের এভারটনকে ৫-২ গোলে উড়িয়ে দিল আর্সেনাল * আবারো চাইনিজ সুপার লীগের শিরোপা জিতলো গুয়াংজু এভারগ্রান্ডে * কেনের দুই গোলে টটেনহ্যামে বিধ্বস্ত লিভারপুল   |    বিভাগীয় সংবাদ : নারায়ণগঞ্জে দেয়াল চাপায় তিন বোন নিহত * জয়পুরহাটে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণে ১ হাজার ১৭৮টি প্রকল্প বাস্তবায়ন *নিষেধাজ্ঞা শেষ : পদ্মা মেঘনায় ইলিশ ধরা শুরু *কচা নদীর ওপর নির্মিত হবে বেকুটিয়া সেতু   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে   |    আন্তর্জাতিক সংবাদ : নাইজেরিয়ায় ত্রয়ী আত্মঘাতী হামলায় ১৩ জন নিহত *জাপানে ঘূর্ণিঝড়ের আঘাতে ২ জনের প্রাণহানি * উত্তর কোরিয়াকে মোকাবেলার দৃঢ় অঙ্গীকার অ্যাবের * আফগান-ন্যাটো যৌথ অভিযানে ৫ জঙ্গি নিহত ও আহত ১৩ * ইয়েমেনে সামরিক ঘাঁটিতে হামলায় ৮ জন নিহত   |    জাতীয় সংবাদ : দেশের প্রতি আস্থা হারাবেন না : জয় * জামায়াত নেতা আজিজসহ ৬ জনের বিরুদ্ধে রায় যে কোন দিন *সৈয়দ আশরাফের সহধর্মিনীর ইন্তেকাল * ৭৫-এর ১৫ আগস্ট ও ২০০৪-এর ২১ আগস্ট হত্যাকান্ড একই সূত্রে গাথা : সৈয়দ রেজাউর   |   

প্রাত্যহিক জীবনে পরিমাপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে : শেখ হাসিনা

ঢাকা, ২০ মে, ২০১৭ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ব্যবসা-বাণিজ্যসহ প্রাত্যহিক জীবনে পরিমাপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে এক বাণীতে শুক্রবার তিনি এ কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, উৎপাদনের কাঁচামাল থেকে শুরু করে বিক্রয়-বিতরণ পর্যন্ত প্রতিটি স্তরে মালামাল পরিবহণে পরিমাপ তাৎপর্যপূর্ণ অবদান রাখছে। এ লক্ষ্যে ইন্টারন্যাশনাল মেট্রোলজি ইনিস্টিটিউটগুলো মালামাল পরিবহণের ক্ষেত্রে নতুন-নতুন পরিমাপ কৌশল তৈরি ও কার্যকর করার মাধ্যমে উন্নত পরিমাপ-বিজ্ঞানের জন্য অবিরামভাবে কাজ করে যাচ্ছে। এরফলে আবিষ্কার হয়েছে হাইড্রোজেন ফুয়েল সেল, বৈদ্যুতিক গাড়ি বা নতুন প্রজন্মের জ্বালানি সাশ্রয়ী যাত্রীবাহী জেট।
পরিমাপের আন্তর্জাতিক সংস্থা বিআইপিএম এবং ওআইএমএলর সদস্যভুক্ত দেশগুলোর ন্যায় বাংলাদেশেও প্রতি ব্যছরের মতো এবারও বিশ্ব মেট্রোলজি দিবস পালিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ কওে শেখ হাসিনা বলেন,বিশ্ব মেট্রোলজি দিবসের এবারের প্রতিপাদ্য পরিমাপ পরিবহণের নিয়ন্ত্রক অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী হয়েছে।
প্রধানমন্ত্রী তাঁর বাণীতে উল্লেখ করেন, সমগ্র বিশ্বে পরিমাপের ক্ষেত্রে গ্রহণযোগ্য একটি অভিন্ন আন্তর্জাতিক পদ্ধতি চালুর লক্ষ্যে ১৮৭৫ সালের ২০ মে ফ্রান্সের প্যারিসে মিটার কনভেনশন চুক্তি স্বাক্ষরের মাধ্যমে বিআইপিএম প্রতিষ্ঠিত হয়। উক্ত আন্তর্জাতিক পদ্ধতি বাস্তবায়নের লক্ষ্যে পরবর্তীতে ১৯৫৫ সালে ওআইএমএল প্রতিষ্ঠিত হয়।
শেখ হাসিনা বলেন, আমি আশা করি, বিএসটিআইর মেট্রোলজি বিভাগ পরিমাপের সঠিক ব্যবহার নিশ্চিত করার পাশাপাশি বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষতার স্বাক্ষর রাখবে।
তিনি বিশ্ব মেট্রোলজি দিবসের সার্বিক সাফল্য কামনা করেন।