ঢাকা, বুধবার, ডিসেম্বর ১৩, ২০১৭

সংবাদ শিরোনাম 

খেলাধুলার সংবাদ : গেইল ঝড়ে ঢাকাকে হারিয়ে বিপিএলের শিরোপা জিতলো মাশরাফির রংপুর   |    জাতীয় সংবাদ : শেখ হাসিনার পাঁচ দফাই রোহিঙ্গা সমস্যা সমাধানের কার্যকর উপায়   |    জাতীয় সংবাদ : জঙ্গি আস্তানা বর্জনের আহবান তথ্যমন্ত্রীর * মিয়ানমারের ওয়ার্কিং গ্রুপ আগামী ১৯ ডিসেম্বর ঢাকা সফরে আসছে * মধ্যম আয়ের দেশে পরিণত হতে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে : শিরীন শারমিন চৌধুরী    |   প্রধানমন্ত্রী : রোহিঙ্গাদের আগমনে পরিবেশের ওপর মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়েছে : প্রধানমন্ত্রী * অর্থনৈতিক সম্পর্ক জোরদারে ঢাকা-প্যারিস যৌথ কমিশন গঠনে ঐকমত্য * প্রধানমন্ত্রী আজ ওয়ান প্লানেট শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন   |   রাষ্ট্রপতি : জেরুজালেম বিষয়ে ওআইসির বিশেষ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইস্তাম্বুুলে পৌঁছেছেন রাষ্ট্রপতি * রাষ্ট্রপতির তোপকাপি জাদুঘর ও ব্লু মসজিদ পরিদর্শন   |    জাতীয় সংবাদ : জরুরি সেবা ৯৯৯র উদ্বোধন করলেন জয় * নিউইয়র্কে হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ * দেশে শস্য বহুমুখীকরণে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে : কৃষি বিশেষজ্ঞগণ * রোহিঙ্গা শিশুদের মাঝে ডিপথেরিয়া ও অন্যান্য রোগ প্রতিরোধে টিকা অভিযান শুরু   |   খেলাধুলার সংবাদ : পাকিস্তান অংশগ্রহণ নিশ্চিত করায় এশিয়া কাপ আয়োজনে ভারতের অস্বীকৃতি * ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডেতে সিনিয়র খেলোয়াড়দের বিশ্রাম দিয়েছে নিউজিল্যান্ড * আফ্রিকান বর্ষসেরা খেলোয়াড় মনোনীত হয়েছেন সালাহ   |   শিক্ষা : ঢাবি অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ   |   আবহাওয়া : সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে    |    বিভাগীয় সংবাদ : হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে নিহত ২ *আখাউড়া স্থলবন্দরে ছুটির দিনেও ব্যাংক বুথ খোলা থাকবে   |    জাতীয় সংবাদ : জাতিসংঘে বাংলাদেশের শান্তির সংস্কৃতি রেজুলেশন গৃহীত * বিচারকদের আচরণ বিধির গেজেট করায় সুপ্রিম কোর্টের ক্ষমতা ক্ষুণ্ন করা হয়নি : আইনমন্ত্রী * তৃণমূল পর্যায়ের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাতে পারলে দেশ অনেক দূর এগিয়ে যাবে : স্পিকার   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রাম্পের জেরুজালেম পদক্ষেপের প্রতিক্রিয়ায় মধ্যপ্রাচ্যে বিক্ষোভের পঞ্চম দিন * গাজায় ইসরাইলি বাহিনীর ট্যাঙ্ক ও বিমান হামলা * আফগানিস্তানে গাড়ি দুর্ঘটনায় মার্কিন সৈন্য নিহত   |   

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দিয়েছেন

মিউনিখ, ১৮ ফেব্রুয়ারি, ২০১৭ (বাসস) : বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার এখানে শুরু হওয়া তিন দিনব্যাপী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দিয়েছেন।
আন্তর্জাতিক নিরাপত্তা চ্যালেঞ্জ বিষয়ক আন্তর্জাতিক নিরাপত্তা ও নীতি নির্ধারকদের মতবিনিময়ের জন্য বিশ্বের সর্বাধিক গুরুত্বপূর্ণ এই স্বতন্ত্র ফোরামের তিন দিনব্যাপী মিউনিখ নিরাপত্তা সম্মেলন শুক্রবার বায়েরিচার হোফ হোটেলে শুরু হয়েছে।
সম্মেলনে বিশ্বের ২৫টিরও বেশি দেশের রাষ্ট্র ও সরকার প্রধান, ৪৭টি দেশের পররাষ্ট্রমন্ত্রী, ৩০টি দেশের প্রতিরক্ষামন্ত্রী, জাতিসংঘ মহাসচিব এবং ৯০ জন সংসদ সদস্যসহ প্রায় ৫শ নীতিনির্ধারক অংশ নিচ্ছেন।
কর্মকর্তারা জানান, এ বছর সম্মেলনে আলোচ্যসূচির মধ্যে থাকবে যুক্তরাষ্ট্র ও ইউরোপ এবং ইউরোপীয় রাষ্ট্রসমুহের মধ্যে সম্পর্ক, ট্রাম্প, ব্রেক্সিট, ইইউ ও ন্যাটো সংকট।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে যোগ দেন। তিনি সম্মেলনে যোগ দিতে জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মার্কেলের আমন্ত্রণে আজ সকালে এখানে এসে পৌঁছেন।
জার্মান ও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী যথাক্রমে উরসুলা ভন দের লায়েন এবং জ্যামস এন মাত্তিসর উদ্বোধনী বক্তব্য দেয়ার পর সম্মেলনের চেয়ারম্যান অ্যাম্বাসেডর ওলফ গ্যাঙ্গ ছিঙ্গার সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
জার্মান চ্যান্সেলর, মার্কিন ভাইস প্রেসিডেন্ট, জাতিসংঘ মহাসচিব, পোল্যান্ড ও আফগানিস্তানের প্রেসিডেন্ট, নরওয়ের প্রধানমন্ত্রী এবং রাশিয়া, চীন, যুক্তরাজ্য, সৌদি আরব ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীরা উদ্বোধনী অধিবেশনে যোগদান করেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল উচ্চপর্যায়ের এক আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন এবং জলবায়ু পরিবর্তন, পানি, খাদ্য ও অভিবাসনসহ বিভিন্ন নিরাপত্তা সংক্রান্ত বিষয়ের ওপর ভাষণ দিবেন।
সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃবৃন্দের সঙ্গে সম্মেলনে আগত অতিথিদের সম্মানে মিউনিখ নগরীর মেয়রের দেয়া এক সংবর্ধনায় অংশ নেবেন।
প্রধানমন্ত্রী আগামীকাল জার্মান চ্যান্সেলর এঞ্জেলা মার্কেলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এ সময় দুনেতা দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন।
সম্মেলনের ফাঁকে বিভিন্ন বিষয়ে আলোচনার পাশাপাশি বিখ্যাত আন্তর্জাতিক প্রতিষ্ঠান ও সংস্থাগুলোর সঙ্গে শতাধিক দ্বিপক্ষীয় কূটনৈতিক বৈঠকও অনুষ্ঠিত হবে।