ঢাকা, শুক্রুবার, মে ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : রোহিঙ্গা শিশুদের রক্ষায় বিশ্ব সম্প্রদায়ের পদক্ষেপ নেয়া প্রয়োজন : প্রিয়াঙ্কা * পাঁচ জেলার নামের ইংরেজি বানান বাংলা উচ্চারণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণকরণ করে প্রজ্ঞাপন জারি   |   প্রধানমন্ত্রী : জুলিও কুরি শান্তি পদক বাংলাদেশের জন্য প্রথম আন্তর্জাতিক সম্মান প্রাপ্তি : প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : প্রধান বিচারপতির ইফতারে রাষ্ট্রপতির যোগদান * কবি নজরুলের অবিনশ্বর উপস্থিতি বাঙালি জাতির প্রাণশক্তিকে চিরকাল জাগরিত রাখবে : রাষ্ট্রপতি * রাষ্ট্রপতি কাল নজরুল জন্মবার্ষিকীর কর্মসূচি উদ্বোধন করবেন   |   প্রধানমন্ত্রী : বাংলাদেশের কাছ থেকে বিশ্বের শিক্ষা নেয়া উচিত : প্রিয়াঙ্কা * প্রধানমন্ত্রী কলকাতা যাচ্ছেন আগামীকাল * নজরুল চর্চার মাধ্যমে নতুন প্রজন্ম নিজেদের সমৃদ্ধ করবে : শেখ হাসিনা    |    জাতীয় সংবাদ : প্রতিটি বাড়ি উৎপাদনের কেন্দ্রবিন্দু করা হবে : এলজিআরডি মন্ত্রী * শেখ হাসিনার হাত ধরে দেশ আবারো গণতন্ত্র ও বিস্ময়কর উন্নয়নের পথে হাঁটছে : তথ্যমন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : ইয়েমেনী দ্বীপে ঘূর্ণিঝড় মেকেনুর আঘাত, ৭ জন নিখোঁজ * ভেনিজুয়েলার ২ কূটনীতিককে বহিষ্কারের নির্দেশ যুক্তরাষ্ট্রের * মালয়েশিয়ায় দ্বিতীয়বারের মতো জিজ্ঞাসাবাদের জন্য দুর্নীতি দমন সংস্থায় নাজিব   |    জাতীয় সংবাদ : মাদকের বিরুদ্ধে সামাজিক অবস্থান সুদৃঢ় করতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রীর * ঢাকায় বিধবা ভাতা প্রদান করা হবে : সমাজকল্যাণমন্ত্রী * ঈদ উপলক্ষে রেলের সার্বিক প্রস্তুতি : অগ্রিম টিকেট বিক্রি ১ জুন শুরু * বার কাউন্সিল নির্বাচনের আনুষ্ঠানিক ফল শনিবার    |   শিক্ষা : জয়পুরহাটে প্রাথমিক পর্যায়ে ৫ কোটি ৭১ লাখ টাকা উপবৃত্তি বিতরণ   |   খেলাধুলার সংবাদ : নেইমারের মাদ্রিদে আসার বিষয়টি নাকচ করে দিয়েছেন রোনাল্ডো *রোমেরোর ইনজুরি নিয়ে হতাশ মাশচেরানো   |   শিক্ষা : রোমেরোর ইনজুরি নিয়ে হতাশ মাশচেরানো *নেইমারের মাদ্রিদে আসার বিষয়টি নাকচ করে দিয়েছেন রোনাল্ডো   |    বিভাগীয় সংবাদ : মেহেরপুরে এবার ১০ কোটি টাকার লিচু কেনা-বেচা হবে *সুনামগঞ্জে জুলাই মাসেই টেক্সটাইল ডিপ্লোমা ইনস্টিটিউটের নির্মাণ কাজ শুরু * নাটোরে আম সংগ্রহ কার্যক্রম শুরু আগামীকাল *কাজ করে যাচ্ছে কেরানীগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস   |   

এসডিজি লক্ষ্য অর্জনে মৎস্যখাতের স্বয়ংসম্পূর্ণতাকে অবশ্যই টেকসই করতে হবে

ঢাকা, ২১ এপ্রিল, ২০১৮ (বাসস) : ২০২১ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের লক্ষ্যে মৎস্যখাতের স্বয়ংসম্পূর্ণতাকে অবশ্যই টেকসই করতে হবে। মাছের স্বয়ংসম্পূর্ণতাকে ধরে রেখে ভ্যালু এ্যাডেড মৎস্যজাত পণ্য উৎপাদনের উপর গুরুত্ব দিতে হবে।
দেশে কাঁচা ও রান্নাকৃত মাছের বহুমুখী ব্যবহার বাড়াতে পারলে ভোক্তারা যেমন লাভবান হবেন, তেমনি উৎপাদনকারীরাও ন্যায্যমূল্য পাবে।
আজ শনিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে উন্নয়ন অভিযাত্রায় মৎস্যখাত: টেকসই, স্বয়ংসম্পূর্ণতা ও এসডিজি প্রেক্ষিত শীর্ষক দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।
তারা পরিবেশ দূষণ এবং বিশেষত, পানি দূষণ থেকে মুক্তির উপায় খুঁজে বের করা, ভরাট হয়ে যাওয়া নদ-নদী ও হাওড়-বাওড়ের খননকার্য এবং মৎস্যখাতের চ্যালেঞ্জ মোকাবেলার ওপর গুরুত্বারোপ করেন।
কর্মশালা উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইছউল আলম মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক মো. গোলজার হোসেন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্য বিজ্ঞান অনুষদের অধ্যাপক ড. নির্মল চন্দ্র রায়, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ।
মৎস্যমন্ত্রী ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ মৎস্যচাষের বিভিন্ন চ্যালেঞ্জের কথা উল্লেখ করে কর্মকর্তা ও বৈজ্ঞানিকদের এলাকা ও পরিবেশভিত্তিক মাছচাষের প্রযুক্তির আবিস্কারসহ মাছের রোগপ্রতিরোধের ব্যাপারেও অবদান রাখার আহবান জানান।
পানিদূষন এবং নদীখননের প্রয়োজনের ওপর জোর দিয়ে তিনি বলেন, আন্তঃমন্ত্রণালয় ভিত্তিক সভার মাধ্যমে স্বাস্থ্যসম্মত পরিবেশ, নিরাপদ খাদ্য এবং মাছের অভয়াশ্রম নিশ্চিত করতে আমরা উদ্যোগ নেবো।
অনুষ্ঠানে মৎস্যখাতে বাংলাদেশের অর্জন এবং মৎস্য অধিদপ্তর এর বর্তমান অবস্থা ও ভবিষ্যত পরিকল্পনার ওপর মূলপ্রবন্ধ উপস্থাপনা করেন মৎস্য পরিদর্শন ও মাননিয়ন্ত্রণ দফতরের উপপরিচালক ছালেহ আহমদ।
দু'ভাগে বিভক্ত কর্মশালার ১ম পর্বে আগত অংশগ্রহণকারীদের মধ্যে উন্মুক্ত আলোচনা এবং সমস্যাভিত্তিক প্রশ্নোত্তর এবং ২য় পর্বে ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ-২ প্রকল্পের উপস্থাপনা, ইউনিয়ন পর্যায়ে মৎস্যচাষ প্রযুক্তিসেবা, বিভাগওয়ারি আলোচনা অনুষ্ঠিত হয়।
অংশগ্রহণকারী মৎস্য কর্মকর্তাগন মৎস্যখাতের বিভিন্ন অভিজ্ঞতাবিনিময় করেন এবং মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের ধারা টিকিয়ে রাখার পরামর্শ দেন। কর্মশালায় মৎস্য অধিদপ্তরের আওতায় সারাদেশ থেকে সকল প্রথমশ্রেনীর কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

সম্পর্কিত সংবাদ