ঢাকা, বুধবার, মে ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : চুয়েটে পিএইচডি এমফিল ও মাস্টার্স কোর্সে ভর্তি শুরু   |    জাতীয় সংবাদ : সাংবাদিক কামাল উদ্দিনের ইন্তেকাল *বগুড়ায় সড়ক দুর্ঘটনায় ৫ জন নিহত   |   প্রধানমন্ত্রী : ছাত্র বৃত্তি সঠিকভাবে বিতরণের নির্দেশ প্রধানমন্ত্রীর * বিপন্ন রোহিঙ্গারা স্থানীয় জনগণের সহযোগিতা পাচ্ছে : প্রধানমন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : লিভারপুলের আক্রমণভাগকে সমীহ করলেও নিজেদেরই সেরা ভাবছেন রোনাল্ডো * ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখেন কেন * আর্জেন্টিনার বিশ্বকাপ অনুশীলনে যোগ দিয়েছেন মেসি   |    আন্তর্জাতিক সংবাদ : বিতর্কিত ভোটে নির্বাচিত মাদুরোকে এরদোগানের অভিনন্দন * ইরানের সরকার পরিবর্তেনের পক্ষে যুক্তরাষ্ট্র * স্কুলে বন্দুক হামলা প্রতিরোধে বিশেষজ্ঞ ও রাজনীতিবিদদের সঙ্গে টেক্সাস গভর্নরের বৈঠক   |    বিভাগীয় সংবাদ : সাতক্ষীরার মুক্তামণি আর নেই * কুষ্টিয়ায় পুলিশের সঙ্গে পৃথক বন্দুুকযুদ্ধে দুই মাদক বিক্রেতা নিহত * জয়পুরহাটে বোরো ধান কাটা-মাড়াই উৎসব চলছে   |   

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের বহুজাতিক অনুশীলন শান্তিদূত-৪ শুরু সোমবার

ঢাকা, ২৪ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের উপর পরিচালিত বহুজাতিক অনুশীলন অনুশীলন শান্তিদূত-৪ আগামী সোমবার থেকে রাজেন্দ্রপুর সেনানিবাসে অবস্থিত বাংলাদেশ ইস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) এ শুরু হচ্ছে।
গোবাল পিস সাপোর্ট অপারেশনস্ ইনিশিয়েটিভ (জিপিওআই) এর পৃষ্ঠপোষকতায় শান্তিরক্ষা কার্যক্রমের উপর পরিচালিত এটি একটি বহুজাতিক অনুশীলন।
আজ শনিবার ঢাকা সেনানিবাসে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)-এ অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে বিপসট-এর প্রধান প্রশিক্ষক ব্রিগেডিয়ার জেনারেল মো: তোফায়েল আহমেদ পিএসসি একথা জানান।
সংবাদ সম্মেলনে মো: তোফায়েল আহমেদ জানান, প্রধানমন্ত্রীর নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এ অনুশীলনের উদ্বোধন করবেন। বাংলাদেশ সেনাবাহিনী ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্যাসিফিক কমান্ডের যৌথ আয়োজনে এই অনুশীলন আগামী ১২ মার্চ শেষ হবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এই প্রশিক্ষণ কার্যক্রমে বাংলাদেশসহ ২২টি দেশের মোট ১ হাজার ৩১৯ এর বেশী অংশগ্রহণকারী যোগদান করবেন। দেশসমূহ হচ্ছে- বাংলাদেশ, অস্ট্রেলিয়া, বসনিয়া-হারজেগভিনা, কানাডা, ফিজি, ঘানা, গ্রেট ব্রিটেন, ইন্দোনেশিয়া, জর্ডান, কির্গিজস্তান, মালয়েশিয়া, মঙ্গোলিয়া, নেপাল, নিউজিল্যান্ড, পেরু, ফিলিপাইন, রুয়ান্ডা, সেনেগাল, সিয়েরালিওন, দক্ষিণ কোরিয়া, শ্রীলংকা, ইউএসএ এবং ভিয়েতনাম।
ব্রিগেডিয়ার জেনারেল মো: তোফায়েল আহমেদ জানান, এ উপলক্ষে আগামী ২৭ ফেব্রুয়ারি দিনব্যাপী একটি স্ট্র্যাটেজিক লেভেল সেমিনার অনুষ্ঠিত হবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, শান্তিদূত শব্দের অর্থ হচ্ছে শান্তির বার্তাবাহক। এই অনুশীলনের উদ্দেশ্যে হচ্ছে- অংশগ্রহণকারী দেশসমূহের সামরিক বাহিনীর সদস্যদের পেশাগত ও কারিগরী দক্ষতা বৃদ্ধির পাশাপাশি শান্তিরক্ষা কার্যক্রমে ইউনিট পর্যায়ে অত্যাবশ্যক কর্মকান্ডের উপর সার্বিক প্রশিক্ষণ প্রদান।
এই অনুশীলনটি ইউ এস প্যাসিফিক কমান্ড দ্বারা পরিচালিত মাল্টি ন্যাশনাল পিস কিপিং ইভেন্ট, যা প্রতিবছর এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিভিন্ন দেশে পরিচালিত হচ্ছে এবং বিপসটে ২০০২, ২০০৮ ও ২০১২ সালে একই ধরনের অনুশীলন অনুষ্ঠিত হয়েছে। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত শান্তিরক্ষীদের কৌশলগত এবং কারিগরী দক্ষতাবৃদ্ধি করাই শান্তিদূত-৪ এর উদ্দেশ্য। ইউএনমিশন এলাকায় যাওয়ার আগে প্রশিক্ষণ, পারস্পরিক যোগাযোগ ও শান্তিরক্ষা কার্যক্রমের মূলবিষয় গুলোর উপর ধারণা প্রদান এ অনুশীলনের অন্যতম বিষয়বস্তু।
অনুশীলন শান্তিদুত-৪ তিনটিভাগে একই সময়ে পরিচালিত হবে জানিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, ফিল্ড ট্রেনিং ইভেন্ট (এফটিই), স্টাফ ট্রেনিং ইভেন্ট (এসটিই) এবং ক্রিটিক্যাল এনাবেলার ক্যাপাবিলিটি এনহান্সমেন্ট (২সিই)।
দুসপ্তাহ একটানা চলার পর আগামী ১২ মার্চ অনুশীলনের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করবেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী।
সংবাদ সম্মেলনে আইএসপিআর পরিচালক, মার্কিন সেনাবাহিনীর মেজর ক্যাসান্ড্রা গেসেকি এবং উর্ধ্বতন সামরিক ও অসামরিক র্কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।