ঢাকা, শনিবার, মে ২৬, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : ভারতীয় বিনিয়োগকে বাংলাদেশ স্বাগত জানায় : প্রধানমন্ত্রী * প্রধানমন্ত্রীর রবীন্দ্রনাথের স্মৃতি বিজড়িত ঠাকুরবাড়ি পরিদর্শন   |   রাষ্ট্রপতি : নজরুলের আদর্শে অসাম্প্রদায়িক সমাজ গঠনের আহ্বান রাষ্ট্রপতির   |    জাতীয় সংবাদ : বাংলাদেশ-ভারত সম্পর্ক দৃঢ় ও অব্যাহত থাকবে : মমতা * বাংলাদেশ ভবন উভয় দেশের সাংস্কৃতিক বিনিময়ের প্রতীক : মোদি * মাদকের ডন বা গডফাদার যে দলের হোক না কেউই ছাড় পাবে না : ওবায়দুল কাদের * ঢাকা বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপিত   |   প্রধানমন্ত্রী : ঢাকা-দিল্লী সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে : প্রধানমন্ত্রী * শান্তি নিকেতনের সমাবর্তনে প্রধানমন্ত্রী * শেখ হাসিনা-মোদি বৈঠক অনুষ্ঠিত   |    বিভাগীয় সংবাদ : খাদ্য সহায়তা পাচ্ছেন রাঙ্গামাটির সাড়ে ১৯ হাজার জেলে *চট্টগ্রামে সড়ক দুর্ঘটনায় পিকআপভ্যান চালকসহ নিহত ২   |    আন্তর্জাতিক সংবাদ : নাজিব রাজাকের বাসভবন থেকে ৩০ মিলিয়ন মার্কিন ডলার উদ্ধার * লিবিয়ার বেনগাজিতে গাড়ি বোমা হামলায় ৭ জন নিহত   |   

চট্টগ্রাম বন্দর টার্মিনাল পরিচালনা করতে চায় আমিরাতের ডিপি ওয়ার্ল্ড

ঢাকা, ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : সংযুক্ত আরব আমিরাতের বন্দর টার্মিনাল পরিচালনাকারী সংস্থা ডিপি ওয়ার্ল্ড চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনাল ও বে টার্মিনাল পরিচালনায় আগ্রহ প্রকাশ করেছে। সংশ্লিষ্ট সূত্রে একথা জানা যায়।
আবুধাবীতে ৫ ও ৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত বাংলাদেশ-আমিরাতের ৪র্থ জয়েন্ট কমিশন বৈঠকে সংস্থাটি এ আগ্রহ প্রকাশ করে বলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) একজন কর্মকর্তা বাসসকে একথা জানান।
তিনি বলেন, বাংলাদেশ ৪০টি দেশে ৭৪টি মেরিন ও ইনল্যান্ড টার্মিনাল পরিচালনাকারী এই সংস্থাটির প্রস্তাব পর্যালোচনা করবে।
অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান ও আমিরাতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. আনোয়ার গারগেশ নিজ দেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। বৈঠকে বাংলাদেশে নাবায়নযোগ্য জ্বালানির উন্নয়নে সহযোগিতার ব্যাপারে ঐকমত্য হয়। এ ক্ষেত্রে আমিরাতের মাসদার কোম্পানি কূটনৈতিক চ্যানেলে বাংলাদেশের জ্বালানি মন্ত্রণালয়ের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করবে।
সম্ভাব্যতা প্রতিবেদনসহ বাংলাদেশের কিছু অগ্রাধিকারমূলক প্রকল্পের জন্য আবুধানী ফান্ড ফর ডেভেলপমেন্টের (এডিএফডি) কাছে সহায়তা চেয়ে প্রস্তাব প্রেরণের সিদ্ধান্ত হয়েছে বৈঠকে। এডিএফডি এই প্রস্তাব পর্যালোচনার আগ্রহ প্রকাশ করেছে।
বৈঠকে কৃষিখাতে কারিগরি সহায়তা বিনিময়ে মতৈক্য হয়েছে এবং এ লক্ষ্যে বাংলাদেশ আমিরাতের বিবেচনার জন্য একটি খসড়া সমঝোতা স্মারক দেবে। বৈঠকে দুদেশ আগামী এপ্রিলের মধ্যে বিমান সেবা ব্যবস্থাপনার আওতায় উভয় দেশের বেসামরিক কর্তৃপক্ষের মধ্যে প্রাপ্ত সুযোগ সুবিধা সম্প্রসারণ সম্পর্কিত চুক্তিতে পৌঁছেছে।
এছাড়া বাংলাদেশ প্রোগ্রাম বিনিময় ও মিডিয়ার সহযোগিতার ওপর একটি খসড়া আমিরাতকে দিয়েছে।

সম্পর্কিত সংবাদ