ঢাকা, শনিবার, মে ২৬, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : ভারতীয় বিনিয়োগকে বাংলাদেশ স্বাগত জানায় : প্রধানমন্ত্রী * প্রধানমন্ত্রীর রবীন্দ্রনাথের স্মৃতি বিজড়িত ঠাকুরবাড়ি পরিদর্শন   |   রাষ্ট্রপতি : নজরুলের আদর্শে অসাম্প্রদায়িক সমাজ গঠনের আহ্বান রাষ্ট্রপতির   |    জাতীয় সংবাদ : বাংলাদেশ-ভারত সম্পর্ক দৃঢ় ও অব্যাহত থাকবে : মমতা * বাংলাদেশ ভবন উভয় দেশের সাংস্কৃতিক বিনিময়ের প্রতীক : মোদি * মাদকের ডন বা গডফাদার যে দলের হোক না কেউই ছাড় পাবে না : ওবায়দুল কাদের * ঢাকা বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপিত   |   প্রধানমন্ত্রী : ঢাকা-দিল্লী সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে : প্রধানমন্ত্রী * শান্তি নিকেতনের সমাবর্তনে প্রধানমন্ত্রী * শেখ হাসিনা-মোদি বৈঠক অনুষ্ঠিত   |    বিভাগীয় সংবাদ : খাদ্য সহায়তা পাচ্ছেন রাঙ্গামাটির সাড়ে ১৯ হাজার জেলে *চট্টগ্রামে সড়ক দুর্ঘটনায় পিকআপভ্যান চালকসহ নিহত ২   |    আন্তর্জাতিক সংবাদ : নাজিব রাজাকের বাসভবন থেকে ৩০ মিলিয়ন মার্কিন ডলার উদ্ধার * লিবিয়ার বেনগাজিতে গাড়ি বোমা হামলায় ৭ জন নিহত   |   

কপিরাইট আইন বাস্তবায়নে শিল্পী ও অংশীজনদের মধ্যে ঐক্য ও সচেতনতা জরুরি : সংস্কৃতি বিষয়ক মন্ত্রী

ঢাকা, ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, কপিরাইট আইন বাস্তবায়ন মন্ত্রণালয়ের একার পক্ষে সম্ভব নয়। এজন্য শিল্পী ও অংশীজনদের নিজেদের অধিকার সম্পর্কে সচেতন এবং একইসাথে নিজেদের ঐক্যবদ্ধ হতে হবে।
আজ বুধবার রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে কপিরাইট অফিসের আয়োজনে কপিরাইট : সুফল ও সম্ভাবনা শীর্ষক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
কপিরাইট অফিসের রেজিস্ট্রার অফ কপিরাইট জাফর রাজা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ ইব্রাহীম হোসেন খান।
আসাদুজ্জামান নূর বলেন, কপিরাইট বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এ লক্ষ্যে তৃণমূল পর্যায়েও সচেতনতা জরুরি। কেননা, তৃণমূল পর্যায়ে লোকসংগীত শিল্পীসহ বিভিন্ন গুণী শিল্পী রয়েছেন। তাছাড়া বিদ্যমান কপিরাইট আইনকে যুগোপযোগী করার লক্ষ্যে প্রয়োজনীয় সংশোধন করা হচ্ছে। তিনি বলেন, শিল্পীদের অধিকার প্রতিষ্ঠায় অবশ্যই সরকারের ভূমিকা নেয়া উচিত কিন্তু এক্ষেত্রে শিল্পীদের সহযোগিতা আবশ্যক।
আসাদুজ্জামান নূর বলেন, কপিরাইট লঙ্ঘিত হলে অভিযোগ জানাতে হবে। কপিরাইট বাস্তবায়নের জন্য ডাক ও টেলিযোগাযোগ, তথ্য, স্বরাষ্ট্র এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সমন্বিত উদ্যোগ প্রয়োজন এবং একটি আলাদা সেল থাকা দরকার। দ্রুতই এ সংক্রান্ত একটি আন্তঃমন্ত্রণালয় সভা আহ্বান করা হবে বলে জানান তিনি।
সম্মেলনে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন কপিরাইট বোর্ডের সদস্য বাংলাদেশ রাইটার্স ক্লাবের সভাপতি মুহম্মদ নূরুল হুদা। বিশেষ বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অরগানাইজেশনর কনসালট্যান্ট ও সাবেক রাষ্ট্রদূত মোঃ আবদুল হান্নান।

সম্পর্কিত সংবাদ