ঢাকা, শুক্রুবার, মে ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : রোহিঙ্গা শিশুদের রক্ষায় বিশ্ব সম্প্রদায়ের পদক্ষেপ নেয়া প্রয়োজন : প্রিয়াঙ্কা * পাঁচ জেলার নামের ইংরেজি বানান বাংলা উচ্চারণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণকরণ করে প্রজ্ঞাপন জারি   |   প্রধানমন্ত্রী : জুলিও কুরি শান্তি পদক বাংলাদেশের জন্য প্রথম আন্তর্জাতিক সম্মান প্রাপ্তি : প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : প্রধান বিচারপতির ইফতারে রাষ্ট্রপতির যোগদান * কবি নজরুলের অবিনশ্বর উপস্থিতি বাঙালি জাতির প্রাণশক্তিকে চিরকাল জাগরিত রাখবে : রাষ্ট্রপতি * রাষ্ট্রপতি কাল নজরুল জন্মবার্ষিকীর কর্মসূচি উদ্বোধন করবেন   |   প্রধানমন্ত্রী : বাংলাদেশের কাছ থেকে বিশ্বের শিক্ষা নেয়া উচিত : প্রিয়াঙ্কা * প্রধানমন্ত্রী কলকাতা যাচ্ছেন আগামীকাল * নজরুল চর্চার মাধ্যমে নতুন প্রজন্ম নিজেদের সমৃদ্ধ করবে : শেখ হাসিনা    |    জাতীয় সংবাদ : প্রতিটি বাড়ি উৎপাদনের কেন্দ্রবিন্দু করা হবে : এলজিআরডি মন্ত্রী * শেখ হাসিনার হাত ধরে দেশ আবারো গণতন্ত্র ও বিস্ময়কর উন্নয়নের পথে হাঁটছে : তথ্যমন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : ইয়েমেনী দ্বীপে ঘূর্ণিঝড় মেকেনুর আঘাত, ৭ জন নিখোঁজ * ভেনিজুয়েলার ২ কূটনীতিককে বহিষ্কারের নির্দেশ যুক্তরাষ্ট্রের * মালয়েশিয়ায় দ্বিতীয়বারের মতো জিজ্ঞাসাবাদের জন্য দুর্নীতি দমন সংস্থায় নাজিব   |    জাতীয় সংবাদ : মাদকের বিরুদ্ধে সামাজিক অবস্থান সুদৃঢ় করতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রীর * ঢাকায় বিধবা ভাতা প্রদান করা হবে : সমাজকল্যাণমন্ত্রী * ঈদ উপলক্ষে রেলের সার্বিক প্রস্তুতি : অগ্রিম টিকেট বিক্রি ১ জুন শুরু * বার কাউন্সিল নির্বাচনের আনুষ্ঠানিক ফল শনিবার    |   শিক্ষা : জয়পুরহাটে প্রাথমিক পর্যায়ে ৫ কোটি ৭১ লাখ টাকা উপবৃত্তি বিতরণ   |   খেলাধুলার সংবাদ : নেইমারের মাদ্রিদে আসার বিষয়টি নাকচ করে দিয়েছেন রোনাল্ডো *রোমেরোর ইনজুরি নিয়ে হতাশ মাশচেরানো   |   শিক্ষা : রোমেরোর ইনজুরি নিয়ে হতাশ মাশচেরানো *নেইমারের মাদ্রিদে আসার বিষয়টি নাকচ করে দিয়েছেন রোনাল্ডো   |    বিভাগীয় সংবাদ : মেহেরপুরে এবার ১০ কোটি টাকার লিচু কেনা-বেচা হবে *সুনামগঞ্জে জুলাই মাসেই টেক্সটাইল ডিপ্লোমা ইনস্টিটিউটের নির্মাণ কাজ শুরু * নাটোরে আম সংগ্রহ কার্যক্রম শুরু আগামীকাল *কাজ করে যাচ্ছে কেরানীগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস   |   

দেশে কেউ আইনের ঊর্ধ্বে নয় : আইনমন্ত্রী

ঢাকা, ৯ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার দুর্নীতির মামলায় ৫ বছর সাজা হওয়াই প্রমাণ করে দেশে আইনের শাসন প্রতিষ্ঠা আছে। কেউ আইনের ঊর্ধ্বে নয়।
তিনি বলেন, কেউ যে আইনের ঊর্ধ্বে না, এ রায়ে তা প্রতিষ্ঠিত হলো। সাবেক প্রধানমন্ত্রীর দুর্নীতির পর সাজা হবে, তাতে আমাদের ভাবমূর্তি উজ্জ্বল হয় না। তবে এখন পৃথিবীকে বলতে পারব, এ দেশে দুর্নীতি করলে বিচার হয়।
আইনমন্ত্রী বৃহস্পতিবার খালেদা জিয়ার দুর্নীতির মামলার রায় ঘোষণার পর মন্ত্রণালয়ের নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
আনিসুল হক বলেন, এই রায়ে প্রমাণ হলো, বাংলাদেশে বিএনপির আমলে অপরাধীদের যে স্বর্গ ছিল, তার অবসান হয়েছে। এখন এটাই প্রতিষ্ঠিত হয়েছে, অপরাধ করলে তার বিচার হয়।
তিনি বলেন, এ মামলা দুর্নীতি দমন কমিশনের (দুদক) কাগজপত্রে প্রমাণিত হয়েছে, সে জন্যই আজকের এই সাজা। বাংলাদেশে দুর্নীতির যে আখড়া ছিল সেখান থেকে পরিত্রাণ পাওয়ার প্রচেষ্টায় ছিলাম আমরা, এটা তারই সাফল্য।
অপর এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ২০০৮ সালের জুলাই থেকে মামলা রুজু করার পর সাড়ে ৯ বছর জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা চলেছে। যদি তা খুব অল্প সময় হয়ে থাকে বলেন, তাহলে আমার কিছু বলার নেই। সাড়ে ৯ বছরে খালেদা জিয়া আইনে যা যা সুবিধা পাওয়ার কথা, তা তাকে দেওয়ার পর মামলা শেষ হয়েছে। আমার মনে হয় না, খুব তাড়াতাড়ি এই প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।
তিনি বলেন, বেগম খালেদা জিয়াসহ অন্য সাজাপ্রাপ্তরা এই মামলায় আপিল করার সুযোগ পাবেন। তারা হাইকোর্টে আপিল করতে পারবেন। সেটাই পরের পদক্ষেপ। তবে এটা পুরোপুরি তাদের ব্যাপার।
সাজা হওয়ায় খালেদা জিয়া আগামী সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আমাদের সংবিধানে বলা আছে, নৈতিক স্থলনের কারণে দুই বছরের বেশি সাজা হলে তিনি নির্বাচন করতে পারবেন না। আদালতের রায়ে আছে, আপিল যতক্ষণ শেষ না হবে ততক্ষণ পর্যন্ত এই মামলা পূর্ণাঙ্গ স্থানে যায় নাই, কিন্তু অভিযুক্ত দন্ডপ্রাপ্ত হলেও নির্বাচন করতে পারবে। আবার আরেকটা রায় আছে পারবেন না।

সম্পর্কিত সংবাদ