ঢাকা, শুক্রুবার, ফেব্রুয়ারী ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষপর্ব পরীক্ষা আগামীকাল থেকে শুরু   |    বিভাগীয় সংবাদ : গাজীপুরে ১৪তম স্কাউট সমাবেশের উদ্বোধন * দেশে দারিদ্র্যের হার শতকরা ১২ ভাগে নেমে এসেছে : মন্ত্রিপরিষদ সচিব * মাদারীপুরে সড়ক দুর্ঘটনায় স্বামী-স্ত্রী নিহত   |    জাতীয় সংবাদ : আওয়ামী লীগকে পুনরায় নির্বাচিত করুন : ডেপুটি স্পিকার *এডিবির প্রেসিডেন্ট আসছেন ২৭ ফেব্রুয়ারি * প্রশ্ন ফাঁস রোধে সকলের সহযোগিতা চাইলেন শিক্ষামন্ত্রী   |   রাষ্ট্রপতি : রোহিঙ্গাদের ফেরাতে সিঙ্গাপুরের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : এ বছর আরও ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে : নাসিম * বিএনপি বিপর্যয়ের মুখে অপ্রাসঙ্গিক কথাবার্তা বলছে : হানিফ * সরকারের ভিত কারো কথায় নড়ে না : ইনু * ময়মনসিংহে বাস খাদে পড়ে ৪ জনের প্রাণহানি, আহত ২০   |   আবহাওয়া : সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : আইসিসির অনুমোদন পেল কানাডার টি-২০ লীগ * কেনিয়া ক্রিকেট দলের অধিনায়ক, কোচ ও বোর্ড সভাপতির পদত্যাগ   |    আন্তর্জাতিক সংবাদ : পদত্যাগ করছেন অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী * আর্জেন্টিনার রুশ দূতাবাস থেকে ৪০০ কিলো কোকেন উদ্ধার * মধ্যপ্রাচ্য শান্তি প্রস্তাব প্রায় প্রস্তুত : জাতিসংঘে মার্কিন দূত   |   

ইতালী ও ভ্যাটিকান যাচ্ছেন প্রধানমন্ত্রী

ঢাকা, ৮ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোম ভিত্তিক ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্টর (ইফাদ) বার্ষিক সাধারণ সভায় যোগ দিতে ১২ থেকে ১৪ ফেব্রুয়ারি রোম ও ভ্যাটিকান সিটি সফর করবেন।
প্রধানমন্ত্রী ও তাঁর সফর সঙ্গীরা ১১ ফেব্রুয়ারি ঢাকা ছেড়ে যাবেন এবং আগামী ১৫ ফেব্রুয়ারি দেশে ফিরবেন বলে আজ সকালে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এক প্রেস ব্রিফিংয়ে জানান।
পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে প্রধানমন্ত্রী ১২ ফেব্রুয়ারি ভ্যাটিকান সফরে পোপের সঙ্গে বৈঠক করবেন। এর আগে পোপ ফ্রান্সিস প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে গত ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ সফরে এসে কক্সবাজারে বাস্তুচ্যুত রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেন।
প্রধানমন্ত্রী ইফাদ প্রেসিডেন্ট গিলবার্ট হাংবোর আমন্ত্রণে ১৩ ফেব্রুয়ারি আন্তর্জাতিক সংস্থাটির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে পরিচালনা পরিষদের উদ্বোধনী সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।
ইফাদের পরিচালনা পরিষদের প্রতিপাদ্য হচ্ছে ফ্রম ফ্রাজিলিটি টু লংটার্ম রেসিলেন্স : ইনভেস্টিং ইন সাস্টেইন্যাবল রুরাল ইকোনোমিক্স।
অর্থমন্ত্রী এ এম এ মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ও পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী প্রধানমন্ত্রীর সফরসঙ্গী থাকবেন।
মাহমুদ আলী বলেন, প্রধানমন্ত্রী তাঁর মূল প্রবন্ধে তাঁর সরকারের বিভিন্ন সাফল্যের পাশাপাশি দেশের কৃষিখাতে অর্জনের কথা উল্লেখ করবেন।
তিনি যুব সমাজ এবং দরিদ্র ও প্রান্তি জনগোষ্ঠীর জীবনযাত্রার মানোন্নয়ন ও এ লক্ষ্যে স্থানীয় সরকারের ভূমিকা সম্প্রসারণে তাঁর সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপেরও উল্লেখ করবেন।
ইফাদ নিরসন ও পুষ্টিমান উন্নয়নে বাংলাদেশে ৩০ বছরেরও বেশি সময় থেকে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে। এ পর্যন্ত সংস্থাটির উন্নয়ন প্রকল্পগুলোতে বাংলাদেশকে ৭৮২ মিলিয়ন ডলার অনুদান ও সহজ শর্তে ঋণ দেয়া হয়েছে।