ঢাকা, শনিবার, মে ২৬, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : ভারতীয় বিনিয়োগকে বাংলাদেশ স্বাগত জানায় : প্রধানমন্ত্রী * প্রধানমন্ত্রীর রবীন্দ্রনাথের স্মৃতি বিজড়িত ঠাকুরবাড়ি পরিদর্শন   |   রাষ্ট্রপতি : নজরুলের আদর্শে অসাম্প্রদায়িক সমাজ গঠনের আহ্বান রাষ্ট্রপতির   |    জাতীয় সংবাদ : বাংলাদেশ-ভারত সম্পর্ক দৃঢ় ও অব্যাহত থাকবে : মমতা * বাংলাদেশ ভবন উভয় দেশের সাংস্কৃতিক বিনিময়ের প্রতীক : মোদি * মাদকের ডন বা গডফাদার যে দলের হোক না কেউই ছাড় পাবে না : ওবায়দুল কাদের * ঢাকা বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপিত   |   প্রধানমন্ত্রী : ঢাকা-দিল্লী সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে : প্রধানমন্ত্রী * শান্তি নিকেতনের সমাবর্তনে প্রধানমন্ত্রী * শেখ হাসিনা-মোদি বৈঠক অনুষ্ঠিত   |    বিভাগীয় সংবাদ : খাদ্য সহায়তা পাচ্ছেন রাঙ্গামাটির সাড়ে ১৯ হাজার জেলে *চট্টগ্রামে সড়ক দুর্ঘটনায় পিকআপভ্যান চালকসহ নিহত ২   |    আন্তর্জাতিক সংবাদ : নাজিব রাজাকের বাসভবন থেকে ৩০ মিলিয়ন মার্কিন ডলার উদ্ধার * লিবিয়ার বেনগাজিতে গাড়ি বোমা হামলায় ৭ জন নিহত   |   

ইতালী ও ভ্যাটিকান যাচ্ছেন প্রধানমন্ত্রী

ঢাকা, ৮ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোম ভিত্তিক ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্টর (ইফাদ) বার্ষিক সাধারণ সভায় যোগ দিতে ১২ থেকে ১৪ ফেব্রুয়ারি রোম ও ভ্যাটিকান সিটি সফর করবেন।
প্রধানমন্ত্রী ও তাঁর সফর সঙ্গীরা ১১ ফেব্রুয়ারি ঢাকা ছেড়ে যাবেন এবং আগামী ১৫ ফেব্রুয়ারি দেশে ফিরবেন বলে আজ সকালে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এক প্রেস ব্রিফিংয়ে জানান।
পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে প্রধানমন্ত্রী ১২ ফেব্রুয়ারি ভ্যাটিকান সফরে পোপের সঙ্গে বৈঠক করবেন। এর আগে পোপ ফ্রান্সিস প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে গত ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ সফরে এসে কক্সবাজারে বাস্তুচ্যুত রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেন।
প্রধানমন্ত্রী ইফাদ প্রেসিডেন্ট গিলবার্ট হাংবোর আমন্ত্রণে ১৩ ফেব্রুয়ারি আন্তর্জাতিক সংস্থাটির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে পরিচালনা পরিষদের উদ্বোধনী সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।
ইফাদের পরিচালনা পরিষদের প্রতিপাদ্য হচ্ছে ফ্রম ফ্রাজিলিটি টু লংটার্ম রেসিলেন্স : ইনভেস্টিং ইন সাস্টেইন্যাবল রুরাল ইকোনোমিক্স।
অর্থমন্ত্রী এ এম এ মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ও পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী প্রধানমন্ত্রীর সফরসঙ্গী থাকবেন।
মাহমুদ আলী বলেন, প্রধানমন্ত্রী তাঁর মূল প্রবন্ধে তাঁর সরকারের বিভিন্ন সাফল্যের পাশাপাশি দেশের কৃষিখাতে অর্জনের কথা উল্লেখ করবেন।
তিনি যুব সমাজ এবং দরিদ্র ও প্রান্তি জনগোষ্ঠীর জীবনযাত্রার মানোন্নয়ন ও এ লক্ষ্যে স্থানীয় সরকারের ভূমিকা সম্প্রসারণে তাঁর সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপেরও উল্লেখ করবেন।
ইফাদ নিরসন ও পুষ্টিমান উন্নয়নে বাংলাদেশে ৩০ বছরেরও বেশি সময় থেকে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে। এ পর্যন্ত সংস্থাটির উন্নয়ন প্রকল্পগুলোতে বাংলাদেশকে ৭৮২ মিলিয়ন ডলার অনুদান ও সহজ শর্তে ঋণ দেয়া হয়েছে।