ঢাকা, মঙ্গলবার, মে ২২, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ কক্ষপথের অবস্থানে পৌঁছেছে * মুক্তিযোদ্ধার অসম্মানজনক দাফনের বিরুদ্ধে ব্যবস্থা : মোজাম্মেল হক * ৭১তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলন শুরু   |   শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স পরীক্ষার ফরম পূরণ ২৩ মে শুরু   |   প্রধানমন্ত্রী : বাগেরহাট-৩ আসনের উপনির্বাচনে হাবিবুন নাহার আওয়ামী লীগের প্রার্থী * যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, এতিম ও আলেম-ওলামাদের জন্য প্রধানমন্ত্রীর ইফতার * এইচবিআরআই খসড়ার চূড়ান্ত অনুমোদন   |    জাতীয় সংবাদ : রাজীবের পরিবারকে কোটি টাকা ক্ষতিপূরণ : আপিলের আদেশ কাল * খালেদা জিয়ার মুক্তির সঙ্গে আগামী জাতীয় নির্বাচনের কোন সম্পর্ক নেই : ড. হাছান মাহমুদ * বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন যেকোনো দেশের জন্যই অনুসরণীয় : মুহিত   |   আবহাওয়া : নৌবন্দরসমূহে এক নম্বর সতর্কতা সংকেত   |    আন্তর্জাতিক সংবাদ : ভারতের দক্ষিণাঞ্চলে নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে ৯ জনের মৃত্যু * পুতিনের সাথে অনানুষ্ঠানিক বৈঠকের জন্য রাশিয়া সফরে মোদি * মাদুরো বিরোধীদের উচিত নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করা : ভেনিজুয়েলার বিরোধীদল * বাস-ট্রাকে সংঘর্ষে মধ্যপ্রদেশে নিহত ৯   |   খেলাধুলার সংবাদ : রোম মাস্টার্সের অষ্টম শিরোপা জিতে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরলেন নাদাল * চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালের জন্য রিয়াল প্রস্তুত : জিদান   |   

রোহিঙ্গা মানবিক সংকটে সাড়া দিয়ে জাতিসংঘকে প্রস্তাব গ্রহণের আহ্বান ঢাকার

ঢাকা, ৮ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : বাংলাদেশ রোহিঙ্গাদের মানবিক সংকটের প্রেক্ষিতে প্রস্তাব গ্রহণের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছে।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রত্যাশিত সংস্কারের জন্য পরিষদের কর্মকান্ডে অধিকতর মানবিক সম্পৃক্ততা প্রয়োজন বলে নিরাপত্তা পরিষদের কার্যপদ্ধতির ওপর এক উন্মুক্ত আলোচনায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন জাতিসংঘ সনদের ৯৯ ধারা অনুযায়ী গত সেপ্টেম্বরে নিরাপত্তা পরিষদে রোহিঙ্গাদের মানবিক বিপর্যয়ের ওপর জাতিসংঘ মহাসচিব প্রেরিত চিঠির প্রসঙ্গ উল্লেখ করে মহাসচিবকে যেকোনো জরুরি মানবিক প্রয়োজনে এ ধরনের আরো উদ্যোগ নেয়ার আহ্বান জানান।
তিনি রোহিঙ্গাদের ওপর নির্যাতনের অভিজ্ঞতা বর্ণনা করতে ও তাদের বক্তব্য তুলে ধরতে নিরাপত্তা পরিষদে রোহিঙ্গা প্রতিনিধিদের আমন্ত্রণ জানানোর তাগিদ দেন। পরিষদের সভাপতি হিসেবে কুয়েত ৬ ফেব্রুয়ারি এই উন্মুক্ত আলোচনার আয়োজন করে।
মাসুদ বিন মোমেন নিরাপত্তা পরিষদকে বেসামরিক মানুষের ওপর নিপীড়ন-নৃশংসতা বন্ধ ও হত্যাযজ্ঞের ক্ষেত্রে ভেটো ক্ষমতা ব্যবহার না করারও অনুরোধ জানান।
রোহিঙ্গাদের ওপর গত ২৫ আগস্টের পর সংঘটিত অপরাধের জবাবদিহিতা নিশ্চিত করার ওপর জোর দিয়ে স্থায়ী প্রতিনিধি মাসুদ বলেন, জবাবদিহিতা নিশ্চিত করা গেলে তা রোহিঙ্গাদের নিরাপদ, স্বেচ্ছায় ও সম্মানজনক প্রত্যাবসনের ক্ষেত্রে তাদের আত্মবিশ্বাস ফিরিয়ে আনবে।
রাষ্ট্রদূত মাসুদ রোহিঙ্গাদের মানবিক বিপর্যয়ের প্রেক্ষিতে গতবছর গৃহীত নিরাপত্তা পরিষদের সভাপতির বক্তব্যকে ভিত্তি ধরে একটি রেজুলেশন পাস করার আহ্বান জানান। পাশাপাশি নিরাপত্তা পরিষদের সদস্যদের শিগগিরই বাংলাদেশ ও মিয়ানমারে সফর করে রোহিঙ্গাদের বর্তমান অবস্থা প্রত্যক্ষ এবং তাদের প্রত্যাবাসনের বিষয়টি নিশ্চিত করার ওপর জোর দেন।
নিরাপত্তা পরিষদের কার্যপদ্ধতির ওপর এ আলোচনায় ৬০টিরও বেশি দেশ অংশ নিয়ে বিভিন্ন ধরনের প্রস্তাবনা পেশ করে। এর মধ্যে জাতিসংঘ শান্তিরক্ষী প্রেরণকারী অধিকাংশ দেশই নিরাপত্তা পরিষদ ও তাদের মধ্যে শান্তিরক্ষা বিষয়ে আরো গভীর মতবিনিময়ের ওপর গুরুত্বারোপ করে।

সম্পর্কিত সংবাদ