ঢাকা, বুধবার, মে ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : শিল্প প্রবৃদ্ধি অব্যাহত রাখতে দেশী বিদেশী বিনিয়োগ বাড়াতে হবে : রাষ্ট্রপতি   |    অর্থনীতি : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান   |    অর্থনীতি : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শুক্রবার কলকাতা যাচ্ছেন * একনেকে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের অনুমোদন   |   আবহাওয়া : ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলে আরও ২ থেকে ৩ দিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে    |    বিভাগীয় সংবাদ : লোহাগড়া ইতনা গণহত্যা দিবস আগামীকাল * নাটোরে দুই জেএমবি সদস্য গ্রেফতার   |    জাতীয় সংবাদ : বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি স্বাক্ষরিত * রাজীবের ভাইদের ক্ষতিপূরণে আদেশ স্থগিত, তদন্তের নির্দেশ * স্থায়ী প্রতিনিধির সঙ্গে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতের সৌজন্য সাক্ষাৎ   |    আন্তর্জাতিক সংবাদ : করাচিতে হিটস্ট্রোকে ৬৫ জনের মৃত্যু * পুতিন ও মোদি কৌশলগত অংশীদারিত্ব নিয়ে আলোচনা করেছেন : লাভরভ *রাশিয়ায় দাবানলে ২৩ হাজার হেক্টর বনাঞ্চল ধ্বংস   |   

৪ দিনের সফর শেষে ঢাকা ছাড়লেন সুইস প্রেসিডেন্ট

ঢাকা, ৭ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলা বারসে চারদিনের সরকারি সফর শেষে আজ বিকেলে ঢাকা ছেড়ে গেছেন।
পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সুইস প্রেসিডেন্ট ও তার সফরসঙ্গী দলকে বিদায় জানান। বেলা ১টা ২৫ মিনিটে সুইস এয়ার ফোর্সের একটি বিশেষ বিমান প্রেসিডেন্ট ও তার সফরসঙ্গী দলকে নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।
সুইস প্রেসিডেন্ট গত ৪ ফেব্রুয়ারি রোববার দুপুরে বাংলাদেশে আসেন। কোনো সুইস প্রেসিডেন্টের এটিই ছিলো বাংলাদেশে প্রথম সফর।
সফরকালে তিনি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তিনি আনুষ্ঠানিক বৈঠক করেন। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীও সুইস প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন।
আঁলা বারসে বাংলাদেশ সফরকালে ধানমন্ডি ৩২ নম্বরে অবস্থিত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। একই দিনে তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।
সুইস প্রেসিডেন্ট বারসে তার সফরের তৃতীয়দিন মঙ্গলবার কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা উদ্বাস্তুদের দুর্দশা সরেজমিনে দেখেন এবং তাদের সঙ্গে কথা বলেন। এ ছাড়া তিনি সুইস সহযোগিতাপ্রাপ্ত কক্সবাজার সদর হাসপাতালও পরিদর্শন করেন।
সফরকালে তিনি নাগরিক সমাজের প্রতিনিধি ও বাংলাদেশে সক্রিয় সুইস ব্যবসায়ী সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেন। এ ছাড়াও তিনি ঢাকা আর্ট সামিট পরিদর্শন করেন।

সম্পর্কিত সংবাদ